Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Wedding special 2022

বিয়ের ওড়না জুড়ে ভালবাসার বার্তা, চমকে দিন মনের মানুষকে

জরি ও চুমকির কাজ করা ওড়না আবারও ফিরে এসেছে ওড়নার দুনিয়ায়। কিছু ওড়নায় দেখা যায় কাশ্মীরি টিল্লা কাজ। এ ছাড়াও ওড়নায় তাৎপর্যপূর্ণ কোনও বার্তা জুড়ে দেওয়া যায়।

রকমারি বিয়ের ওড়না

রকমারি বিয়ের ওড়না

এবিপি ডিজিটাল কনটেন্ট স্টুডিয়ো
শেষ আপডেট: ০২ ডিসেম্বর ২০২২ ১৮:১৩
Share: Save:

কনের সাজের একটি আকর্ষণীয় অংশ হল ভেইল অথবা ওড়না। রকমারি ডিজাইন, জমকালো কাজের এই অনুষঙ্গটি বিশেষ গুরুত্ব বহন করে বিয়ের পোশাকে। আর সেই ওড়না দিতে ভরপুর আভিজাত্যের ছোঁয়া।

সাধারণত মসলিন কাপড়ের তৈরি এই ওড়না। কাপড়ের চারপাশে লেস বসিয়ে পছন্দসই ওড়না বানিয়ে ফেলা যায়। ওড়নার গায়ে নানা ধরনের পাথর বসিয়ে নিলে হয়ে ওঠে আরও জমকালো। সঙ্গে চার কোণে থাকুক নজরকাড়া টাসেল বা ঝুনঝুনি। নেট কাপড়ের ওড়নাও বেশ চলতি। এই ধরনের স্বচ্ছ ওড়নার মধ্য দিয়ে উঁকি দেয় খোঁপার সাজ, নানা ধরনের খোঁপার ফুল অথবা নকশা করা চুলের সজ্জা। সম্প্রতি কাতান বা বেনারসির ওড়না পরতে দেখা যায় অনেককে। তবে মাথায় রাখবেন, সে ক্ষেত্রে আপনার চুলের সাজ কিন্তু একেবারে আড়াল হয়ে যাবে।

জরি ও চুমকির কাজ করা ওড়না আবারও ফিরে এসেছে ওড়নার দুনিয়ায়। কিছু ওড়নায় দেখা যায় কাশ্মীরি টিল্লা কাজ। যেহেতু বিয়ের পোশাক ভারী ও জমকালো হয়, তাই ওড়না তুলনামূলক ভাবে হাল্কা রাখাই শ্রেয়। পোশাকের সঙ্গে যেমন মানানসই হবে, তেমনই কনের জন্য হবে আরামদায়ক। ওড়না জুড়ে থাকুক জারদৌসি নকশা। তবে ভারী কাজ নয়, বরং ছোট ছোট জারদৌসি ও চিকন সুতোর কারুকাজ থাকুক তাতে।

এ ছাড়াও ওড়নায় তাৎপর্যপূর্ণ কোনও বার্তা জুড়ে দেওয়া যায়। বিখ্যাত ডিজাইনার সব্যসাচী মুখোপাধ্যায়ের হাত ধরে বিয়ের ওড়নায় নানা রকম লেখার ট্রেন্ড এখন তুমুল জনপ্রিয়। বলিউড তারকা দীপিকা পাড়ুকোনের বিয়ের ওড়নায় সংস্কৃত ভাষায় আশীর্বাদ সূচক বার্তা দেখা গিয়েছিল। অভিনেতা রাজকুমার রাওয়ের বিয়েতে তাঁর কনে পত্রলেখার ওড়নায় বাংলা ভাষায় লেখা ছিল ভালবাসার বার্তা।

দীপিকা ও পত্রলেখার বিয়ের ওড়না

দীপিকা ও পত্রলেখার বিয়ের ওড়না

কনের ওড়না শুধুমাত্র পোশাকের সঙ্গে মিলিয়ে পরলেই হবে না কিন্তু। খেয়াল রাখুন, চুলের সাজের সঙ্গেও যেন তার সামঞ্জস্য থাকে। ওড়নার জন্য প্রায় পৌনে তিন গজ কাপড় হলে ভাল হয়। চওড়ায় ৪৮ ইঞ্চি হলেই যথেষ্ট। অনেকে তিন গজ বা তারও বেশি কাপড় ব্যবহার করতে পারেন। এতে রাজকীয় ভাব আসবে ওড়নায়।

নিজের মনের মতো করে কাস্টমাইজ করে নিতে পারেন বিয়ের ওড়না। জীবনের বিশেষ সাজটির সঙ্গে থাকুক মানানসই জমকালো ওড়না। দেখবেন আপনার বিয়ের সাজ কেমন নজরকাড়া হয়ে ওঠে!

এই প্রতিবেদনটি ‘সাত পাকে বাঁধা’ ফিচারের অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE