Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৮ জানুয়ারি ২০২২ ই-পেপার

PRESENTS
POWERED BY
CO-POWERED BY
CO SPONSORS

Wedding Jewellery: বেনারসী, জামদানি, তসর বা তাঁত, ভুল গয়না হলে পুরো সাজই মাটি

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ০২ ডিসেম্বর ২০২১ ১৮:২৩

প্রতীকী ছবি।

নারী-শাড়ি-গয়না এই তিনটে জিনিসের সম্পর্ক যে কতটা গভীর তা বলার অপেক্ষা রাখে না নিশ্চয়ই। কিন্তু অনেক সময়ই কোনও অনুষ্ঠানের আগে গয়না বাছাই মূল চিন্তার বিষয় হয়ে দাঁড়ায়। অনুষ্ঠান বাড়িতে আপনি যত দামি শাড়ি এবং গয়না পরুন না কেন, তা মানানসই না হলে পুরো সাজই মাটি।

সময়ের সঙ্গে সাজ-সজ্জারও পরিবর্তন হয়েছে। সোনা, রুপো বা হিরের দামি গয়নার পাশাপাশি কাঠ, পোড়ামাটি, বা পাথরের গয়নাও বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। অথচ এখনও অনেকে মনে করেন, ভারী এবং দামি গয়না গা-ভর্তি করে পরলেই অপরূপা হয়ে ওঠা যায়। কিন্তু বিষয়টা ঠিক উল্টো। সঠিক শাড়ির সঙ্গে সঠিক এবং মার্জিত গয়নাই আপনাকে অনুষ্ঠান বাড়িতে নজরকাড়া করে তুলতে পারে। জেনে নিন কোন শাড়ির সঙ্গে ঠিক কেমন ধরনের গয়না মানাবে।
১। বেনারসী, জামদানি ইত্যাদি শাড়ির সঙ্গে দারুণ মানাবে চিরাচরিত সোনার গয়না। লম্বা হার, কান বালা, নাকে নথ, হাতে সোনার বালা বা চূড় একেবারে সনাতনী সাজ। তবে হ্যাঁ, বেনারসীর সাজে বিয়ের কনে ভারী গয়না পরলেও, অন্যরা বেনারসী বা জামদানির মতো শাড়ির সঙ্গে হাল্কা সোনার গয়না পরতে পারেন।

Advertisement
বেনারসী, জামদানি ইত্যাদি শাড়ির সঙ্গে দারুণ মানাবে চিরাচরিত সোনার গয়না।

বেনারসী, জামদানি ইত্যাদি শাড়ির সঙ্গে দারুণ মানাবে চিরাচরিত সোনার গয়না।


২। কাতান বা ব্রোকেডের শাড়ির সঙ্গে পরতে পারেন টেম্পল জুয়েলারি বা পাথর বসানো গয়না। নকল সোনার গয়নাও বেশ ফুটে উঠবে এই ধরনের শাড়ির সঙ্গে।

৩। জর্জেটের শাড়ির সঙ্গে মুক্তো বা পাথর বসানো গয়নার চল এখন কিন্তু বেশ পুরনো। একটু আলাদা সাজতে চাইলে বেছে নিতে পারেন রঙিন পাথরের বা অক্সিডাইজড গয়নাও।

কাতান বা ব্রোকেডের শাড়ির সঙ্গে পরতে পারেন টেম্পল জুয়েলারি।

কাতান বা ব্রোকেডের শাড়ির সঙ্গে পরতে পারেন টেম্পল জুয়েলারি।


৪। নেট শাড়ির সঙ্গে ভাল মানাবে পাথর, বা হিরের গয়না। হাল্কা কাজের শাড়ির সঙ্গে বেছে নিন জমকালো ভারী কাজের গয়না। এতে গয়নার সৌন্দর্য ফুটে উঠবে বেশি করে।

৫। সিল্কের শাড়ির সঙ্গে বেছে নিতে পারেন জমকালো অ্যান্টিক ব্রাশ গয়না। কালো বা খয়েরি রঙের পোড়ামাটির গয়নাও এই ধরনের শাড়ির সঙ্গে দারুণ মানানসই। এর সঙ্গে সেরামিকের লকেট, কানের দুল এবং চুড়িও ভাল মানাবে।

৬। তাঁতের শাড়ির সঙ্গে পরতে পারেন জাঙ্ক জুয়েলারি বা আফগানি গয়না। একঘেয়ে চুড়ি বা বালার বদলে হাতে পরুন চওড়া ব্রেসলেট, কিংবা বড় আংটি। এক রঙের শাড়ির সঙ্গে কড়ি বা কাপড়ের তৈরি গয়নাও বেশ মানানসই।

একটু আলাদা সাজতে চাইলে বেছে নিতে পারেন রঙিন পাথরের বা অক্সিডাইজড গয়নাও।

একটু আলাদা সাজতে চাইলে বেছে নিতে পারেন রঙিন পাথরের বা অক্সিডাইজড গয়নাও।


৭। সুতির বা খেসের শাড়ির সঙ্গে পরার জন্য বেছে নিন কাঠের রঙিন গয়না। সময়ের সঙ্গে এই ধরনের গয়নার চল বেড়েছে। গামছা দিয়ে তৈরি গয়নাও পরতে পারেন।

৮। সোনার গয়নার জুড়ি মেলা ভার। কিন্তু উর্ধ্বগতিতে বেড়ে চলা সোনার দামের সঙ্গে সব সময় পাল্লা না দিতে চাইলে, অনেকেই বেছে নিচ্ছেন নকল সোনার গয়নাও। হাল্কা তসরের সঙ্গে বেশ ভাল মানাবে এই গয়নাগুলি।

৯। গয়না যেমনই হোক না কেন, তা কেনার সময়ে আপনার ব্যক্তিত্ব সহ শারীরিক ও মৌখিক গড়নের সঙ্গে মানাচ্ছে কি না, তা অবশ্যই দেখে নেবেন।

Advertisement