Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ জানুয়ারি ২০২২ ই-পেপার

PRESENTS
POWERED BY
CO-POWERED BY
CO SPONSORS

Bridal Junk Jewellery: সোনা-রূপো কিনতেই বাঙালির সঞ্চয় তলানিতে! তাই বিয়ের দিন ভরসা রাখুন কিছু সস্তার গয়নাতেও

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ২৯ নভেম্বর ২০২১ ১৯:৩১

প্রতীকী ছবি।

জাঁকিয়ে শীত না পড়লেও হেমন্তের পরশের সঙ্গেই শুরু হয়ে গিয়েছে বিয়ের মরসুম। শীত এবং বিয়ে, এ যেন এক অদ্ভুত সম্পর্ক। বিয়ে নিয়ে ভাবী কনেরা যেমন এক রাশ স্বপ্নের জাল বুনতে থাকেন, ঠিক তেমনই কনে বা বরের আত্মীয়-পরিজন এবং বন্ধু-বান্ধবেরও কিন্তু চিন্তার শেষ নেই। পোশাক থেকে গয়না, গায়ে হলুদের অনুষ্ঠান থেকে বউভাত— কোন দিন কী পরবেন, সেই সমস্ত পরিকল্পনা চলতে থাকে অনেক আগে থেকেই। তবে যুগের সঙ্গে তাল মিলিয়ে সাজসজ্জার বদলের সঙ্গে সঙ্গে পোশাকের ধরন, গয়নার ধরন, নকশাতেও এসেছে বদল।

সময়ের সঙ্গে পাল্লা দিয়ে সোনা-রূপোর দাম বাড়ার পাশাপাশি গয়নার পছন্দও বদলেছে। এখন অনেকেই সোনা রূপোর গয়নার চিরাচরিত সাজ থেকে বেরিয়ে এসে ভরসা রাখছেন জাঙ্ক জুয়েলারিতে। বিয়েবাড়িতে এই ধরনের গয়না আপনার সাজে আনবে অভিনবত্বের ছোঁয়া।

১. আফগানি গয়না

Advertisement

আফগান গয়না মানেই জমকালো সাজ। এখন ভারী বেনারসী বা কাঞ্জিভরমের যুগ থেকে বেড়িয়ে এসে অনেকেই হ্যান্ডলুম, ঘিচা, তসর, সিল্কে নিজেদের সাজিয়ে তুলতে পছন্দ করেন। একরঙা শাড়ির সঙ্গে এই ধরনের গয়না বেশ ভাল মানাবে। যারা শাড়িতে খুব একটা স্বচ্ছন্দ বোধ করেন না, তারা কুর্তি, সাবেক-পশ্চিমী কায়দায় তৈরি পোশাকও বেছে নেন। তার সঙ্গেও দারুন মানাবে এই ধরনের গয়না। এ ছাড়াও ছোটো ঝুলের পশ্চিমী পোশাকের সঙ্গেও পরতে পারেন এই ধরনের গয়না।

আফগানি গয়না

আফগানি গয়না


২. অক্সিডাইজড জুয়েলারি

পকেটে টান পড়বে না এমন গয়নার খোঁজ করলে এই ধরনের গয়না আপনার জন্য এক্কেবারে উপযুক্ত।
বাজারে এই ধরনের গয়নার দেখা খুব সহজেই পেয়ে যাবেন। এখন অনেকেই সোনা রূপো থেকে বেরিয়ে এসে বেছে নেন অক্সিডাইজড জুয়েলারি। শাড়ি হোক বা চুরিদার— সব ধরনের পোশাকের সঙ্গেই এই ধরনের গয়না দারুন মানানসই। শুধু চকচকে রূপোলি রং নয় কালচে পালিশের অক্সিডাইজড গয়নাও বাজারে বেশ জনপ্রিয়।

অক্সিডাইজড জুয়েলারি 

অক্সিডাইজড জুয়েলারি 



৩. কাপড়ের তৈরি গয়না

হাতে তৈরি যে কোনও জিনিসের প্রতি যদি আপনার আলাদা ভালোবাসা থেকে থাকে তা হলে এই ধরনের গয়না আপনার পছন্দের তালিকায় অনায়াসেই জায়গা করে নিতে পারবে। সুতি, কলমকারী ছাপা, চট কিংবা গামছা— বিভিন্ন রকমের এবং নানা রঙের কাপড় দিয়েই এই গয়না বানানো হয়।
যাঁরা সব সময়ই নিজের সাজ নিয়ে পরীক্ষা-নিরীক্ষা ভালবাসেন, তাঁরা চোখ বুজে বেছে নিতে পারেন এই গয়নাগুলিকে। তবে কেনার সময় অবশ্যই রঙের কথা মাথায় রাখবেন। যে রঙের পোশাক পরছেন, তার বিপরীত রঙের গয়না বেছে নিন।

কাপড়ের তৈরি গয়না 

কাপড়ের তৈরি গয়না 


৪. জার্মান সিলভার

সাজে একটু বৈচিত্র আনতে কে না চায়। তা হলে অবশ্যই পরে দেখুন এই জার্মান সিলভারের তৈরি গয়না। হাতের বালা থেকে, নাকের নলক কিংবা ছোট কানের দুল থেকে ভারী গলার হার, সবেতেই কিন্তু নতুনত্বের ছোঁয়া আনবে এই ধরনের গয়না। বিয়ে বাড়িতে একটু অন্য রকম সাজতে চাইলে পরে দেখুন এই ধরনের গয়না।

 ট্রাইবাল জুয়েলারি 

ট্রাইবাল জুয়েলারি 


৫. ট্রাইবাল জুয়েলারি

এক রঙের শাড়ি অথবা কুর্তির সঙ্গে পরতে পারেন এই ধরনের ট্রাইবাল জুয়েলারি। রংবেরঙের পুঁতি, কয়েন বা নুড়ি পাথর দিয়ে তৈরি এই ট্রাইবাল জুয়েলারি কিন্তু গয়না প্রেমীদের পছন্দের তালিকায় বেশ উপরের দিকেই জায়গা করে নিয়েছে। শুধু শাড়ি নয়, এক কাটের পোশাক হোক, কিংবা কলমকারী ছাপা লং স্কার্ট, সব কিছুর সঙ্গেই এই গয়না মানাবে বেশ।

Advertisement