Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২০ জানুয়ারি ২০২২ ই-পেপার

PRESENTS
POWERED BY
CO-POWERED BY
CO SPONSORS

Wedding Jewellery Designer: সনাতনী গয়না না পরেও বিয়েতে নজর কাড়তে চান? জেনে নিন দেশের সেরা গয়না-শিল্পীদের খোঁজ

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ০৪ ডিসেম্বর ২০২১ ১৬:৫৬

বিয়েতে গয়নার গুরুত্ব কতটা, তা বোধ হয় বলে বোঝানোর প্রয়োজন নেই। সঠিক গয়নাই কনের সাজ সম্পূর্ণ করে। বিয়ের মাস কয়েক আগে থেকেই শুরু হয়ে যায় গয়না কেনার প্রস্তুতি। সোনা হোক বা হিরে, গয়না বাছাইয়ের ক্ষেত্রে প্রত্যেকেই একটু নতুনত্বের দিকে ঝোঁকে।

বিয়ের গয়না নিয়ে প্রত্যেক মেয়েরই একটা আলাদা আবেগ থাকে। প্রত্যেকেই চান তাঁর প্রত্যেকটি গয়না হোক অভিনব। তবে সঠিক গয়না বাছা মুখের কথা নয়। বিভ্রান্ত লাগলে আপনাকে সাহায্য করতে পারেন গয়না শিল্পীরা।
জেনে নিন ভারতের কোন কোন গয়না শিল্পীর তৈরি গয়নায় আপনি হয়ে উঠবেন অপরূপা।

১. পুনম সোনি

Advertisement

দেশের প্রথম সারির গয়না শিল্পীদের মধ্যে অন্যতম হলেন পুনম সোনি । ১৯৮৯ থেকে গয়না শিল্পী হয়ে পথ চলা শুরু করেন পুনম। অনেকই মনে করেন, ভারতে তাঁর হাত ধরেই শুরু হয়েছিল কাস্টমাইজড বা নিজের চাহিদা মতো গয়না বানিয়ে নেওয়ার প্রচলন। তাঁর নকশা করা সব গয়না ভারতের ইতিহাসের কথা বলে। বিভিন্ন রত্নে সাজানো তাঁর গয়নাগুলিতে থাকে রাজকীয় ছোঁয়া। তার তৈরি মুঘল ঘরানার গয়নাগুলি এক কথায় অনবদ্য। আপনি যদি বিয়েতে সাবেকী গয়নায় সাজতে চান, তা হলে চোখ বন্ধ করে বেছে নিন পুনম সোনির গয়নার সম্ভারকে।



২. ত্রিভূবনদাস ভীমজি জাভেরি

মুম্বইয়ের অতি প্রাচীন এবং অভিজ্ঞতাসম্পন্ন দোকান হল ত্রিভূবনদাস ভীমজি জাভেরি। ১৮৬৪ সাল থেকে তাদের পথ চলা শুরু। গয়নার নকশা বা ধরনের থেকেও এখানে বেশি গুরুত্ব দেওয়া হয় গয়নার গুণগত মানে। বাজার চলতি গয়না না কিনে এঁদের কাছ থেকেই আপনার পছন্দ মতো নকশার গয়না গড়িয়ে নিতে পারবেন এখান থেকে। এতে যেমন নিজের জন্য একটি অনন্য নকশনার গয়না আপনি পাবেন, তেমনই গয়নার মানও হবে ভাল।



৩. আশা কমল মোদি

বিনোদন জগতে আশা কমল মোদির নাম বেশ জনপ্রিয়। ‘দেবদাস’, ‘মনসুন ওয়েডিং’, ‘কামসূত্র’-এর মতো ছবিতে নায়িকারা এঁর গয়নার সাজেই সেজে উঠেছিলেন। পরিবেশ ও প্রকৃতি থেকেই অনুপ্রাণিত হয়েই তিনি তাঁর গয়নার নকশাগুলি ফুটিয়ে তোলেন। তাঁর হাত ধরেই শুরু হয়েছিল আর্ট ক্যারেট-এর চল। বিয়েতে সোনার পাশাপাশি অনেকেই একটু অন্য ধরনের গয়নার সাজে সেজে উঠতে পছন্দ করেন। আর্ট ক্যারেট জুয়েলারিকে সোনার গয়নার বিকল্প বলা যেতে পারে। রুপো এবং বিভিন্ন রকমের রত্নের সমাহারে তৈরি হয় এই আর্ট ক্যারেট জুয়েলারি। অনেকেই ভাবতে পারেন বিয়েতে সোনার গয়নার জায়গায় এই গয়না কী আদৌ পাল্লা দিতে পারবে? কমল মোদির নকশা করা এই গয়নাগুলি দেখলেই আপনার ধারণা একে লহমায় বদলে যাবে।



৪. অম্রপালি জুয়েলস

জয়পুরের একটি নামী গয়না প্রস্তুতকারক সংস্থা অম্রপালি জুয়েলস । ১৯৭৮ সাল থেকে ভারতীয় গয়নায় প্রচুর অবদান রেখেছে এই সংস্থা। অনেকের মতে গয়নার নকশায় অম্রপালিকে টেক্কা দেওয়া বেশ কঠিন। ভারতীয় গয়নার ঐতিহ্য এবং ইতিহাসের প্রতিচ্ছবিকে তাঁদের গয়নার নকশায় ফুটিয়ে তোলেন তাঁরা।
আপনি যদি চিরাচরিত গয়নার ডিজাইন থেকে বেরিয়ে একটু অন্য রকম অথচ বিশেষ ভাবে নকশা করা প্রাচীন ছবি বা পৌরাণিক সময়ের কথা ফুটিয়ে তোলে এমন গয়না পরতে ভালবাসেন, তা হলে বিয়েতে অবশ্যই বেছে নিতে পারেন অম্রপালির গয়নার সম্ভার।



৫. ফারাহ খান আলি

বলিউডে গয়না শিল্পী ফারাহ আলি খানকে চেনেন না এমন মানুষ খুবই কম। হিরে, কুন্দন, পোলকি, সাদা এবং হলুদ সোনা, প্ল্যাটিনাম— এই সব কিছুর তৈরি গয়নার সম্ভার মিলবে তাঁর ঝুলিতে। যেমনটা আপনার পছন্দ ঠিক তেমনটাই আপনি পেয়ে যাবেন। আংটি বা কানের দুলের নিঁখুত কারুকাজ, আকর্ষণীয় নকশা, প্রতিটি গয়নার মাধ্যমে আলাদা আলাদা কাহিনি ফুটিয়ে তোলার ক্ষমতা ইত্যাদি কারণেই তাঁর পাহাড়প্রমাণ খ্যাতি। তাঁর তৈরি করা নজরকাড়া গয়নার নকশার জন্য তাঁকে ‘ফেয়ারি গডমাদার’ বলা হয়।



৬. মহীপ কপুর
বিপাশা বসু থেকে শিল্পা শেট্টি বা করিনা কপূর খান, বলিউডের নায়িকারা গয়না বাছাইয়ের ক্ষেত্রে এখনও মহীপকেই চোখ বন্ধ করে বিশ্বাস করেন। তাঁর নকশার অন্যতম বৈশিষ্ট্য হল বহুমূল্য রত্নের ব্যবহার।



এ ছাড়াও বিভিন্ন ধাতু ও হিরের ব্যবহার তাঁর গয়নার সৌন্দর্যকে যেন অনেকটা বাড়িয়ে দেয়। বিয়ের দিন একটু অন্য রকম সাজে সাজতে চাইলে তাঁর তৈরি গয়না থেকেও আপনি অনুপ্রেরণা নিতে পারেন।

Advertisement