Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Weddings

Nose pin designs: নাকছাবি থেকে নাকপাশা, বিয়ের জন্য নাকের গয়না বাছতে নাকানিচোবানি খাবেন না যেন

নাকের একটি গয়না আপনার সম্পূর্ণ সাজকে নিমেষে বদলে দিতে পারে। তাই কেনার আগে ভাল করে জেনে নিন বাজারে নতুন কী নকশা এসেছে।

নাকের গয়না সম্পূর্ণ সাজকে নিমেষে বদলে দিতে পারে

নাকের গয়না সম্পূর্ণ সাজকে নিমেষে বদলে দিতে পারে

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১১ ডিসেম্বর ২০২১ ১৫:২৮
Share: Save:

চলছে বিয়ের মরসুম। কনে হোক বা নিমন্ত্রিত, কে কী ভাবে সাজবেন তা ঠিক করে নিয়েছেন সকলেই। শাড়ির সঙ্গে মানানসই ব্লাউজ, গয়না, জুতো, ঘড়ি আরও কত কী! কিন্তু জানেন কী, নাকের একটি গয়না আপনার সম্পূর্ণ সাজকে নিমেষে বদলে দিতে পারে?
নাক মানুষের মুখের বিশেষ বৈশিষ্ট্যসূচক অঙ্গ। যাঁরা অল্প গয়নায় সেজে উঠতে চান, তাঁরা চোখ বন্ধ করে বেছে নিতে পারেন নাকের গয়না। ছোট্ট হিরে বসানো নাকছাবি হোক বা দেবী প্রতিমার মতো নাকের পাশ ঘেঁষে যাওয়া লম্বা চেন, নাকের যে কোনও গয়না মুহূর্তেই আপনার সৌন্দর্যকে বাড়িয়ে তুলতে পারে। তবে অন্যান্য গয়নার মতো নাকের গয়নাতেও রয়েছে অনেক বৈচিত্র।

যাঁরা অল্প গয়নায় সেজে উঠতে চান, তাঁরা চোখ বন্ধ করে বেছে নিতে পারেন নাকের গয়না

যাঁরা অল্প গয়নায় সেজে উঠতে চান, তাঁরা চোখ বন্ধ করে বেছে নিতে পারেন নাকের গয়না

১. নাকছাবি বা নাকফুল
নাকের গয়না বলতেই এখনও অনেকের প্রথমেই মনে পড়ে নাকছাবির কথা। পুরনো নকশা ও কারুকাজ করা নাকের গয়না ইদানীং জনপ্রিয়তার নিরিখে উপরের দিকে উঠে এসেছে। আবার প্রাদেশিক গয়নাও পরেন অনেকে। নাকছাবি বা নাকফুল পরা বেশ সহজ এবং মুখের গড়নের সঙ্গে মিলিয়ে নানা আকারের নাকের গয়না বেছে নিতে পারেন।
নিমন্ত্রতদের অনেকেই চট করে সোনার গয়না সব অনুষ্ঠানে পরেন না। সে ক্ষেত্রে আদিবাসী নকশার বড় রুপোর নাকছাবিও কিন্তু কেতাদুরস্ত হতে পারে। এই রকম গয়নাকে আগেকার দিনে নাকপাশা বলা হত।
২. নথ
বিয়ের কনে যেমন নথ পরেন, তেমনই বিয়েতে আগত আমন্ত্রিতরাও পোশাকের সঙ্গে সাযুজ্য রেখে নথ পরতে পারেন। এতে মুখ ভরাট দেখানোর পাশাপাশি আপনাকে দেখাবেও সুন্দর। এখন নথে রয়েছে অনেক বৈচিত্র। পলা, মুক্তো কিংবা হিরে বসানো নথ ছাড়াও বিভিন্ন কৃত্রিম পাথর বসানো নথও হতে পারে আপনার জন্য সেরা বিকল্প।

আমন্ত্রিতরাও পোশাকের সঙ্গে সাযুজ্য রেখে নথ পরতে পারেন

আমন্ত্রিতরাও পোশাকের সঙ্গে সাযুজ্য রেখে নথ পরতে পারেন

৩. বেসর ও নোলক
বেসরের নাম অনেকেই আগে শোনেননি। বেসরের মূল আকর্ষণ হল এর কারুকাজ। মূলত এই গয়নার নকশাই নজর কেড়ে নেয়। আর নোলক পরা হয় নাকের ঠিক মাঝখানে, মাঝে লাগানো থাকে একটি ঝালর। সাধারণত আগেকার দিনে অল্পবয়সি মহিলারা নোলক পরতেন। যুগ বদলানোর সঙ্গে আবারও ফিরে এসেছে এই গয়নাটি।

৪. মরাঠি নথ
মরাঠি মহিলাদের নথ এখন বাঙালিরা অনেক সময়ই পরে থাকেন। কিছু কিছু দক্ষিণী শাড়ির সঙ্গে দিব্যি মানিয়েও যায় এই ধরনের নথও। রঙিন পাথর বা মুক্তো বসানো নথের পরলে চেহারা চট করে অনেকটা বদলে .যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Weddings Jewelry Nose Pin
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE