Advertisement
১২ জুলাই ২০২৪
Ritual

Strange Wedding rituals: বিয়ে মানেই নানা আচার-অনুষ্ঠান। কিন্তু এ সব নিয়মের কথা আগে কখনও শুনেছেন কি

আমাদের ঐতিহ্যগত বৈবাহিক অনুষ্ঠানে যতটা জাঁকজমক থাকে, সঙ্গে থাকে হাজারও নিয়ম। তবে বিভিন্ন জাতির মধ্যেও বিবাহের এমন অনেক নিয়ম রয়েছে।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৬ ডিসেম্বর ২০২১ ১৮:৩৭
Share: Save:

বাঙালি বিয়েতে নাকি হাজার একটা নিয়ম— ভুক্তভোগীরা অনুযোগ করেন। অধিবাস, ভোরে উঠে জল ভরা থেকে শুরু করে কনে বিদায়ের সময় পিছন ফিরে আঁচলে চাল ফেলা, ভারতীয় বিয়ে মানেই নিয়মে নিয়মে ছয়লাপ! আমাদের দেশে ঐতিহ্যগত বৈবাহিক অনুষ্ঠানগুলিতে, যতটা জাঁকজমক থাকে, তার সঙ্গে থাকে হাজারও নিয়মের গ্যাঁড়াকল। তবে শুধু আমরাই নয়, বিভিন্ন দেশে বিভিন্ন জাতির মধ্যে বিবাহের এমন অনেক নিয়ম রয়েছে যা শুনলে হয়তো আপনি চমকে উঠবেন।

গাছের গুঁড়ি কেটে ফেলা
সুন্দর বিয়ের সাজে বর কনে করাত দিয়ে গুঁড়ি কাটছেন, কেমন লাগবে এই দৃশ্য? দৃশ্য যেমনই হোক, নিয়ম চলবে নিয়মের পথেই। অন্য কোথাও না হলেও এমনটাই নিয়ম জার্মানির কয়েকটি প্রত্যন্ত গ্রামাঞ্চলে। বিয়ে সম্পন্ন হওয়ার পর বিয়ের পোশাকেই বর-কনেকে গাছের গুঁড়ি কেটে বিবাহিত জীবন শুরু করতে হয়। সারা জীবন যাতে দু’জনে একে অপরকে সাহায্য করতে পারেন, সেই কামনাতেই নাকি এমন নিয়ম।

গাছের গুঁড়ি কেটে ফেলা

গাছের গুঁড়ি কেটে ফেলা

কনের গায়ে কালি
অবাক হচ্ছেন? স্কটল্যান্ডে কিন্তু এটাই স্বাভাবিক। আমোদ প্রিয় স্কটিশ সংস্কৃতির মানুষরা বিয়ের সপ্তাহ খানেক আগে তুমুল আনন্দ করতে করতে রাস্তার মধ্যেই কনের গায়ে মাছ, কালি, ময়দা, পাখির পালক ইত্যাদি মাখিয়ে দেন। মূলত বন্ধুবান্ধব এবং পরিবারের লোকজন এই রীতিতে অংশগ্রহণ করে থাকেন।

বরের টাই নিলামে
হাস্যকর মনে হলেও এমনটাই নিয়ম স্পেনে। আনুষ্ঠানিক ভাবে বিবাহ সম্পন্ন হলেই বরের বন্ধুরা ছেলেটির গলার থেকে টাই খুলে নেন। এবং তা কুচি কুচি করে কেটে বিক্রি করা হয় অনুষ্ঠানে আগত আমন্ত্রিতদের মধ্যে। মনে করা হয়, এই নিয়ম নবদম্পতির জীবনে সৌভাগ্য নিয়ে আসবে।

বরের টাই নিলামে

বরের টাই নিলামে

ঘণ্টা ভেঙে ফেলা
লাতিন আমেরিকায় আনুষ্ঠানিক ভাবে বিবাহ সম্পন্ন হওয়ার পর দু’টি পরিবারের সকলে প্রীতিভোজের জন্য কনের বাড়িতে যান। কনেপক্ষকে দরজার উপরে সাদা রঙের সেরামিকের তৈরি একটি ঘণ্টা রাখতে হয়। যার মধ্যে থাকে চাল, ময়দা ও অন্যান্য শস্য। কনের মা, সকলকে স্বাগত জানান এবং লাঠি দিয়ে ঘণ্টাটি ভেঙে ফেলেন। নবদম্পতির সুখের কথা মাথায় রেখেই এই নিয়মকে পালন করা হয়।

ঘণ্টা ভেঙে ফেলা

ঘণ্টা ভেঙে ফেলা

বর-কনেকে বেঁধে ফেলা
মেক্সিকানদের কাছে জনপ্রিয় এই রীতি। পরিবারের লোকজন এবং বন্ধু বান্ধব বর ও কনেকে একটি বিশেষ দড়ি দিয়ে বেঁধে রাখেন এবং তাদের বাঁধা হয় ইংরেজি অক্ষর ৮-এর মতো করে। নতুন জীবনে প্রবেশ করে সারা জীবন ভালোবাসায় একে অপরকে বেঁধে রাখবেন দু’জনে— এই কামনাতেই মেনে চলা হয় এই নিয়মটি।

বর-কনেকে বেঁধে ফেলা

বর-কনেকে বেঁধে ফেলা

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ritual World Wedding Party
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE