Advertisement
১৪ জুলাই ২০২৪
Durgapuja 2021

Durga Puja 2021 in Kolkata: উদ্বোধনে এসে মমতা এঁকেছিলেন দুর্গার ছবি, সেটি সংরক্ষণ করবে ২১ পল্লি পুজো কমিটি

মহালয়ার পরের দিন বালিগঞ্জের ওই পুজোটির উদ্বোধন করেছিলেন মুখ্যমন্ত্রী। তখনই স্লেটে চক দিয়ে একটি দেবী দুর্গার ছবি এঁকেছিলেন তিনি।

বালিগঞ্জের মণ্ডপে পুজোর উদ্বোধনে এসে এই ছবিটি এঁকেছিলেন মমতা

বালিগঞ্জের মণ্ডপে পুজোর উদ্বোধনে এসে এই ছবিটি এঁকেছিলেন মমতা ফাইল চিত্র

শেষ আপডেট: ১৮ অক্টোবর ২০২১ ১১:২৪
Share: Save:

পুজোর উদ্বোধনে এসে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় একটি ছবি এঁকেছিলেন ২১ পল্লিতে। শারদোৎসব কেটে গিয়েছে। এ বার মুখ্যমন্ত্রীর আঁকা এই ছবিটি সংরক্ষণ করার সিদ্ধান্ত নিয়েছে ২১ পল্লি দুর্গোৎসব কমিটি। ৭ অক্টোবর অর্থাৎ মহালয়ার পরের দিন প্রতিপদ তিথিতে সন্ধ্যায় বালিগঞ্জের এই পুজো উদ্বোধন করেছিলেন মুখ্যমন্ত্রী। উদ্বোধনের পাশাপাশি স্লেটে চক দিয়ে একটি দেবী দুর্গার ছবি এঁকেছিলেন তিনি। দুর্গাপুজোর দিনগুলোতে মুখ্যমন্ত্রীর আঁকা ছবিটি ছিল মণ্ডপেই। যা ছিল এই পুজোর অন্যতম আকর্ষণ। দর্শনার্থীরা যাতে বালিগঞ্জ ২১ পল্লির পুজো দেখতে এসে মুখ্যমন্ত্রীর আঁকা ছবিটি দেখতে পান, সে ব্যবস্থাও রাখা হয়েছিল। পুজো শেষ হতে ছবিটি সরিয়ে অন্যত্র নিয়ে যাওয়া হয়েছে।

কমিটির সম্পাদক মলয় বিশ্বাস বলেন, ‘‘স্লেট চক-পেন্সিলে আঁকা ছবিটি যাতে ঠিকঠাক থাকে, তার সব রকম ব্যবস্থা করা হচ্ছে। যে চক-পেন্সিলটি দিয়ে মুখ্যমন্ত্রী ছবিটি এঁকেছিলেন সেটিও যাতে নষ্ট হয়, তার জন্য একটি রাসায়নিক পদার্থ ব্যবহার করে সংরক্ষণ করা হবে। পরে সেটি ফ্রেমে বাঁধানো হবে।’’

পুজো কমিটির সদস্যরা জানতে পারেন তৃণমূলের মুখপত্রের যে প্রচ্ছদটি রয়েছে, তা মুখ্যমন্ত্রীর হাতে আঁকা। সেই ছবিটিই বালিগঞ্জ ২১ পল্লির পুজোয় এসে এঁকে গিয়েছেন মুখ্যমন্ত্রী। আপাতত যত তাড়াতাড়ি সম্ভব স্লেটে মুখ্যমন্ত্রীর আঁকা ছবিটি সংরক্ষণের কাজ শুরু করতে চায় ২১ পল্লি পুজো কমিটি। পুজো কমিটির এক কর্মকর্তা জানিয়েছেন, সংরক্ষণের কাজ শেষ হয়ে গেলে ছবিটি রাখা হবে বালিগঞ্জে ২১ পল্লি ক্লাবের অন্দরে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Durgapuja 2021 Mamata Banerjee Art
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE