Advertisement
১১ মে ২০২৪
cow

Brucellosis: গরুকে টিকা দিতে গিয়ে সূচ বিঁধল শরীরে! ব্রুসেললোসিসে আক্রান্ত পশুস্বাস্থ্যকর্মী

বারুইপুর ব্লকের শিখরবালি-২ নম্বর গ্রাম পঞ্চায়েতের দক্ষিণ দুর্গাপুরের বাসিন্দা ওই মহিলা। নাম ইলা মণ্ডল। পেশায় ‘প্রাণীমিত্র’ কর্মী তিনি।

গরুকে টিকা দিতে গিয়ে ব্রুসেলোসিসে আক্রান্ত বারুইপুরের এক মহিলা।

গরুকে টিকা দিতে গিয়ে ব্রুসেলোসিসে আক্রান্ত বারুইপুরের এক মহিলা। প্রতীকী ছবি

নিজস্ব সংবাদদাতা
বারুইপুর শেষ আপডেট: ২২ ডিসেম্বর ২০২১ ২২:৫৬
Share: Save:

গরুকে টিকা দিতে গিয়ে ব্রুসেলোসিসে আক্রান্ত বারুইপুরের এক মহিলা। স্বাস্থ্য পরীক্ষা করানোর পর তাঁর শরীরে মিলল ব্রুসেলার জীবাণু। এই জীবাণু সাধারণত পশুদের শরীরে পাওয়া যায়। এ বার মানবদেহেও এই জীবাণুর হদিশ মেলায় উদ্বেগ ছড়িয়েছে। তবে ওই মহিলা উপসর্গহীন বলেই জানা গিয়েছে।

বারুইপুর ব্লকের শিখরবালি-২ নম্বর গ্রাম পঞ্চায়েতের দক্ষিণ দুর্গাপুরের বাসিন্দা ওই মহিলা। নাম ইলা মণ্ডল। পেশায় ‘প্রাণীমিত্র’ কর্মী তিনি। মঙ্গলবার সন্ধ্যায় তাঁকে বারুইপুরের একটি হাসপাতালে ভর্তি করানো হয়।

ইলা জানিয়েছেন, গত ২৪ নভেম্বর শিখরবালি-২ পঞ্চায়েত এলাকায় একটি বাড়িতে চারটি গরুতে টিকা দিতে গিয়েছিলেন তিনি। টিকা দেওয়ার সময় হাতে গ্লাভসও পরেছিলেন। নতুন সিরিঞ্জ দিয়ে ওষুধ নিতে গিয়ে তাঁর বাম হাতের আঙ্গুলে সূচ ফুটে যায়। রক্তও বেরিয়েছিল।

কলকাতার ট্রপিকালে পরীক্ষা ওই শরীরে ব্রুসেলার জীবাণু ধরা পড়ে। আপাতত তিনি সুস্থই রয়েছেন। বারুইপুর মহকুমার মুখ্য স্বাস্থ্য আধিকারিক ইন্দ্রনীল মিত্র বলেন, ‘‘জেলার মধ্যে বারুইপুরে প্রথম এই ভাইরাসের হদিশ পাওয়া গেল। এটি একেবারেই উপসর্গবিহীন। আক্রান্ত প্রাণীমিত্র কর্মীকে হাসপাতালের এক নোডাল চিকিৎসকের অধীনে পর্যবেক্ষণে রাখা হয়েছে। ইতিমধ্যেই বারুইপুর মহকুমার প্রতিটি ব্লককেই এ ব্যাপারে সতর্ক করা হয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

cow Brucella
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE