Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৪ জানুয়ারি ২০২২ ই-পেপার

Nandana Sen: বিপর্যস্ত পরিবারের শিশুদের পাশে দাঁড়াতে উদ্যোগ নন্দনার

নিজস্ব সংবাদদাতা
০২ ডিসেম্বর ২০২১ ০৮:৪৮
পাশে-আছি: শিশুদের সঙ্গে নন্দনা।

পাশে-আছি: শিশুদের সঙ্গে নন্দনা।
নিজস্ব চিত্র।

আমপান, ইয়াসের মতো প্রাকৃতিক দুর্যোগ এবং করোনা পরিস্থিতিতে বিপর্যস্ত দক্ষিণ ২৪ পরগনার মানুষ। এই পরিস্থিতিতে উপকূলবর্তী এলাকার ওই সব পরিবারের বেশ কিছু শিশুর পাশে দাঁড়াতে চাইছেন শিশুদের অধিকার রক্ষার কাজে দীর্ঘদিন যুক্ত অভিনেত্রী ও লেখিকা নন্দনা সেন। এক স্বেচ্ছাসেবী সংগঠনের সঙ্গে যৌথ ভাবে এই সব বাচ্চাদের ভবিষ্যত সুরক্ষিত করার লক্ষ্যে তিনি শুরু করেছেন বিশেষ প্রকল্প, ‘ফর আ সেফ টুমরো’।

দুর্যোগ ও অতিমারির জোড়া আক্রমণে জেলার বহু পরিবার বিপর্যস্ত। এর প্রভাব পড়েছে পরিবারের শিশুদের উপরেও। অনেকে বাবা-মাকে হারিয়েছে। এই সব শিশুদের স্বাভাবিক শৈশব ফিরিয়ে দিতেই এই উদ্যোগ নন্দনার। এই কাজে তিনি সঙ্গে পেয়েছেন শিশুদের নিয়ে কাজ করা একটি আন্তর্জাতিক স্বেচ্ছাসেবী সংগঠনকে।

ওই সংগঠন সূত্রের খবর, পাথরপ্রতিমা ও মন্দিরবাজার ব্লকের দু’শোরও বেশি শিশুর পাশে দাঁড়ানোর পরিকল্পনা করা হয়েছে। স্থানীয় প্রশাসনের মাধ্যমে এলাকার শিশুদের একটি তালিকা তৈরি করা হবে, যাদের পরিবার নানা কারণে ক্ষতিগ্রস্ত হয়েছে সাম্প্রতিক সময়ে। তাদের পড়াশোনার সামগ্রী দেওয়া, দৈনিক পুষ্টিকর খাবার বিতরণ-সহ নানা পরিকল্পনা করেছেন উদ্যোক্তারা।

Advertisement

এ কাজে প্রতিটি শিশুর জন্য মাসে তিন হাজার টাকা বরাদ্দ ধরা হয়েছে। আগামী কয়েক মাস ধরে চলবে কাজ। নতুন বছরের শুরু থেকেই প্রকল্পের কাজ চালু হয়ে যাবে বলে আশাবাদী সংগঠনের সদস্যেরা।

কয়েক সপ্তাহ আগে প্রকল্পের কথা ঘোষণা করেন নন্দনা। মোট খরচ ধরা হয়েছে প্রায় ৭২ লক্ষ টাকা। খরচ জোগাতে সাধারণ মানুষের কাছে সাহায্যের আবেদন জানান তিনি।

সম্প্রতি এক ভিডিয়ো বার্তায় নন্দনা জানিয়েছেন, প্রয়োজনীয় খরচের প্রায় পুরোটাই উঠে এসেছে। তিনি বলেন, “প্রকল্প শুরুর সময়ে ভাবতেই পারিনি এ ভাবে এত মানুষকে পাশে পাব। যাঁরা ভালবাসা ও সমর্থন নিয়ে পাশে দাঁড়িয়েছেন, তাঁদের ধন্যবাদ। আমরা প্রমাণ করে দিতে চাই, দুর্যোগ ও অতিমারি-বিধ্বস্ত ওই শিশুরা একা নয়। আমরা ওদের পাশে আছি।”

আরও পড়ুন

Advertisement