Advertisement
০৬ ডিসেম্বর ২০২২
Diamond Harbour

Diamond Harbour: ডায়মন্ড হারবার মহিলা বিশ্ববিদ্যালয়ে এ বার স্নাতক ডিগ্রির সুযোগ, শুরু হচ্ছে ভর্তি

উত্তর-পূর্ব ভারতে প্রথম মহিলা বিশ্ববিদ্যালয়ে এত দিন স্নাতকোত্তর স্তরে পাঠদান প্রক্রিয়া চললেও স্নাতক পর্যায়ের কোনও কোর্স চালু ছিল না।

ডায়মন্ড হারবার মহিলা বিশ্ববিদ্যালয়ে নতুন সুযোগ।

ডায়মন্ড হারবার মহিলা বিশ্ববিদ্যালয়ে নতুন সুযোগ। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
ডায়মন্ড হারবার শেষ আপডেট: ০৬ জুলাই ২০২২ ১০:৪৬
Share: Save:

মহিলাদের উচ্চশিক্ষার জন্য রাজ্য সরকারের উদ্যোগে উত্তর-পূর্ব ভারতে প্রথম মহিলা বিশ্ববিদ্যালয় তৈরি হয় ডায়মন্ড হারবারে। এত দিন স্নাতকোত্তর এবং পিএইচডি স্তরে পাঠদান প্রক্রিয়া চললেও স্নাতক পর্যায়ের কোনও কোর্স চালু ছিল না। এ বার সেটাও হল। ডায়মন্ড হারবার মহিলা বিশ্ববিদ্যালয়ে ৫টি বিষয়ে স্নাতক কোর্স চালু করার অনুমতি দিল উচ্চশিক্ষা দফতর। চলতি শিক্ষাবর্ষ থেকেই অনলাইনের মাধ্যমে ৫টি বিভাগে স্নাতক কোর্সে ভর্তির জন্য আবেদন জানাতে পারবেন ছাত্রীরা। বিশ্ববিদ্যালয় সূত্রে খবর, অনেক দিন ধরেই বিশ্ববিদ্যালয়ে স্নাতক কোর্স চালুর ভাবনাচিন্তা শুরু হয়েছিল। কিছু দিন আগে উচ্চশিক্ষা দফতরে আবেদনও জানানো হয়েছিল। সেই আবেদন মঞ্জুর করতেই বাংলা, ইংরেজি, ইতিহাস, রাষ্ট্রবিজ্ঞান ও শিক্ষা বিজ্ঞান বিভাগে স্নাতক স্তরে পঠনপাঠন শুরু হতে চলেছে।

Advertisement

প্রসঙ্গত, রাজ্য সরকারের উদ্যোগে ২০১৩ সালে তৈরি হয় ডায়মন্ড হারবার মহিলা বিশ্ববিদ্যালয়। তার পরের বছর থেকেই শুরু হয়েছিল পঠনপাঠন। বর্তমানে এই বিশ্ববিদ্যালয়ে ১৪টি বিষয়ে স্নাতকোত্তর কোর্স চালু রয়েছে। এ ছাড়া ১১টি বিষয়ে পিএইচডি এবং ৬টি বিষয়ে এমফিএল করার সুযোগ রয়েছে। সব মিলিয়ে রাজ্য ও রাজ্যের বাইরের প্রায় ১,২০০ ছাত্রী রয়েছে এই বিশ্ববিদ্যালয়ে।

স্নাতক কোর্স চালু হলে সুন্দরবন ও দক্ষিণ ২৪ পরগনার পাশাপাশি রাজ্যের প্রান্তিক এলাকার ছাত্রীরা অনেকটাই উপকৃত হবেন বলে আশাবাদী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এই বিষয়ে ডায়মন্ড হারবার মহিলা বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার সাইদুর রহমান বলেন, ‘‘উত্তর-পূর্ব ভারতের মধ্যে প্রথম মহিলা বিশ্ববিদ্যালয়ে খুব অল্প দিনের মধ্যে নারী উচ্চশিক্ষায় বিরল দৃষ্টান্ত স্থাপন করতে পেরেছে আমাদের শিক্ষা প্রতিষ্ঠান। আগামিদিনে স্নাতক কোর্স চালু হলে বহু ছাত্রী সেখানে পড়াশোনার সুযোগ পাবে।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.