Advertisement
০৫ মে ২০২৪
Defunct Oxygen Plant

ক্যানিং হাসপাতালে অকেজো অক্সিজেন প্লান্ট

হাসপাতাল সূত্রে খবর, ২০২১ সালের ডিসেম্বর মাসে করোনা পরিস্থিতিতে অক্সিজেনের সঙ্কট মেটাতে প্লান্টটি তৈরি হয়েছিল। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় উদ্বোধন করেন।

হাসপাতালে অকেজো অক্সিজেন প্ল্যান্ট।

হাসপাতালে অকেজো অক্সিজেন প্ল্যান্ট। ছবি: প্রসেনজিৎ সাহা।

নিজস্ব সংবাদদাতা
ক্যানিং  শেষ আপডেট: ২১ অগস্ট ২০২৩ ১০:০৩
Share: Save:

তিন মাসেরও বেশি সময় ধরে ক্যানিং মহকুমা হাসপাতালের অক্সিজেন প্লান্টটি কাজ করছে না। কম্প্রেসার খারাপ হওয়ার কারণে প্লান্ট থেকে অক্সিজেন উৎপাদন হচ্ছে না বলে কর্মীরা জানিয়েছেন। ফলে, গোটা হাসপাতাল চালানোর জন্য বাইরে থেকে আনা অক্সিজেন সিলিন্ডারের উপরেই ভরসা করতে হচ্ছে। মা ও শিশু হাসপাতাল ‘মাতৃমা’র পরিস্থিতিও একই।

আশার কথা শুনিয়েছেন হাসপাতালের ভারপ্রাপ্ত সুপার সুরেশ সর্দার। তিনি বলেন, ‘‘ইতিমধ্যেই স্বাস্থ্যভবন থেকে যাবতীয় প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। প্লান্ট সারাইয়ের জন্য দরপত্রও ডাকা হয়ে গিয়েছে। দ্রুত অক্সিজেনের সমস্যা মিটে যাবে বলে আশা করছি।’’

হাসপাতাল সূত্রে খবর, ২০২১ সালের ডিসেম্বর মাসে করোনা পরিস্থিতিতে অক্সিজেনের সঙ্কট মেটাতে প্লান্টটি তৈরি হয়েছিল। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় উদ্বোধন করেন। অভিযোগ, প্লান্টটি খারাপ হওয়ার পরে কর্মীরা হাসপাতালের ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে বিষয়টি একাধিকবার জানিয়েছেন। কিন্তু তা মেরামত করা হয়নি। এই পরিস্থিতিতে বাইরে থেকে অক্সিজেন পেতে সমস্যা হলে চিকিৎসা পরিষেবা ব্যাহত হবে বলে আশঙ্কা রোগী ও তাঁদের পরিজনেরা।

নাম প্রকাশে অনিচ্ছুক হাসপাতালের এক কর্মী বলেন, ‘‘এখন হাসপাতালের সব শয্যাতেই পাইপ লাইনের মাধ্যমে অক্সিজেন দেওয়া হয়। তাই হাসপাতালের অক্সিজেন প্লান্ট সক্রিয় থাকা খুবই জরুরি। বাইরে থেকে আসা অক্সিজেন সিলিন্ডার দিয়ে সব চাহিদা মেটানো অসম্ভব। এখন রোগীর চাপ কিছুটা কম আছে বলে কোনও রকমে চালিয়ে নেওয়া হচ্ছে। কিন্তু রোগীর চাপ বাড়লে সমস্যায় পড়তে হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Canning
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE