Advertisement
২২ জুলাই ২০২৪
Municipality Recruitment Case

অভিষেকের গড়ে প্রাক্তন পুরপ্রধানের বাড়িতে হানা দিল সিবিআই, পুর-তদন্তে নথির খোঁজ চলছে

সোমবার সকাল ১০টা নাগাদ ডায়মন্ড হারবার পুরসভার প্রাক্তন চেয়ারপার্সন মীরার বাড়িতে পৌঁছয় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার একটি দল। তাদের সঙ্গে রয়েছেন কেন্দ্রীয় বাহিনীর জওয়ানেরাও।

CBI raids Diamond Harbor Municipality Ex Chairman’s house

ডায়মন্ড হারবারের প্রাক্তন পুরপ্রধান মীরা হালদারের বাড়ির সামনে কেন্দ্রীয় বাহিনী। — নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
ডায়মন্ড হারবার ও কলকাতা শেষ আপডেট: ০৯ অক্টোবর ২০২৩ ১১:০৭
Share: Save:

এ বার অভিষেক বন্দ্যোপাধ্যায়ের গড় ডায়মন্ড হারবারের প্রাক্তন পুরপ্রধানের বাড়িতে হানা দিল সিবিআই। পুর-নিয়োগ মামলার তদন্তে মীরা হালদারের বাড়িতে তল্লাশি চালাচ্ছে তারা। চলছে বেশ কিছু নথির খোঁজ। সংশ্লিষ্ট পুরসভাতেও তল্লাশি চলছে।

সোমবার সকাল ১০টা নাগাদ ডায়মন্ড হারবার পুরসভার ১০ নম্বর ওয়ার্ডে প্রাক্তন চেয়ারপার্সন মীরার বাড়িতে পৌঁছয় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার একটি দল। তাদের সঙ্গে ছিলেন কেন্দ্রীয় বাহিনীর জওয়ানেরাও। মীরা বাড়িতেই রয়েছেন। তাঁকে পুর- নিয়োগ তদন্তে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে বলে খবর সিবিআই সূত্রে। বাড়িটি ঘিরে ফেলেছে আধা সামরিক বাহিনী।

২০১৬ সালে ডায়মন্ত হারবার পুরসভায় নিয়োগে ব্যাপক দুর্নীতির অভিযোগ উঠেছিল। নিয়োগ দুর্নীতিকাণ্ডে ধৃত অয়ন শীলের সংস্থার মাধ্যমে ওই নিয়োগ হয়েছিল বলে জানতে পেরেছে তদন্তকারী সংস্থা। সেই সময় পুরসভার চেয়ারপার্সন ছিলেন মীরা। তাঁর কাছে ওই নিয়োগ সংক্রান্ত নথির সন্ধানে গিয়েছে সিবিআই। নিয়োগে মীরার কোনও ভূমিকা ছিল কি না, সে বিষয়ে চলছে জিজ্ঞাসাবাদ।

পুর-নিয়োগ মামলার তদন্ত করছে ইডি এবং সিবিআই। রবিবার এই তদন্তের সূত্রেই তারা সাতসকালে হানা দেয় রাজ্যের পুরমন্ত্রী তথা কলকাতার মেয়র ফিরহাদ হাকিমের বাড়িতে। সেই বাড়িও কেন্দ্রীয় বাহিনী দিয়ে ঘিরে ফেলা হয়েছিল। কাউকে বাড়ির ভিতরে ঢুকতে দেওয়া হচ্ছিল না। বাইরেও যেতে পারছিলেন না কেউ। প্রায় ১০ ঘণ্টা তল্লাশির পর ফিরহাদের বাড়ি থেকে বেরোয় সিবিআইয়ের দল। এর পর সাংবাদিকদের সামনে ক্ষোভ উগরে দেন মন্ত্রী। প্রকাশ্যে প্রশ্ন করেন, ‘‘আমি কি চোর? কেন বার বার আমাকে এ ভাবে হেনস্থা করা হচ্ছে?’’

অন্য দিকে, রবিবার একইসঙ্গে কামারহাটির তৃণমূল বিধায়ক মদন মিত্রের ভবানীপুরের বাড়ি, দক্ষিণেশ্বরের আবাসনে সিবিআই তল্লাশি চালায়। বিভিন্ন জেলায় পুরসভার সঙ্গে জড়িত ব্যক্তিদের বাড়িতেও রবিবার হানা দিয়েছিল কেন্দ্রীয় সংস্থা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE