Advertisement
০৫ মে ২০২৪
Sundarbans

সুন্দরবনে উপকারী জীবাণুর খোঁজে অভিযান

সম্প্রতি সুন্দরবনের বিভিন্ন প্রান্তে ঘুরে ঘুরে নানা ধরনের নমুনা সংগ্রহ করেছেন সিফরির গবেষকেরা।

নমুনা সংগ্রহ করেছেন সিফরি-র গবেষকেরা।

নমুনা সংগ্রহ করেছেন সিফরি-র গবেষকেরা। ছবি: প্রসেনজিৎ সাহা।

নিজস্ব সংবাদদাতা
ক্যানিং  শেষ আপডেট: ০১ মার্চ ২০২৪ ০৯:৪৫
Share: Save:

সুন্দরবনের বাস্তুতন্ত্রে উপকারী জীবাণুর সন্ধান পেতে চলছে গবেষণা। এই উদ্যোগ কেন্দ্রীয় অন্তঃস্থলীয় মৎস্য গবেষণা কেন্দ্র, ‘সিফরি’-র।

সম্প্রতি সুন্দরবনের বিভিন্ন প্রান্তে ঘুরে ঘুরে নানা ধরনের নমুনা সংগ্রহ করেছেন সিফরির গবেষকেরা। সিফরির অধিকর্তা বসন্তকুমার দাসের নেতৃত্বে সুন্দরবনের জীববৈচিত্রের বিষয়ে বিস্তারিত জানতেই এমন কর্মসূচি বলে জানাচ্ছেন তাঁরা। সম্প্রতি সুন্দরবনের বনি ক্যাম্প থেকে শুরু হয় গবেষকদের অভিযান। নদী তীরবর্তী এলাকা থেকে বিজ্ঞানীরা মাটি, জল, প্ল্যাঙ্কটন, ইত্যাদির নমুনা সংগ্রহ করা শুরু করেন। কলস, ঝড়খালি, দোবাঁকি-সহ বিভিন্ন প্রান্ত ঘুরে ঘুরে জৈবিক নমুনা সংগ্রহ করার সঙ্গে সঙ্গেই স্থানীয় মৎস্যজীবীদের থেকে সুন্দরবনের আবহাওয়ার পরিবর্তন, দূষণ সম্পর্কে বিস্তারিত তথ্যও সংগ্রহ করেন তাঁরা।

সুন্দরবন থেকে পাওয়া উপাদানের বিশ্লেষণের জন্য দু’দিনের এই অনুসন্ধান অভিযানের আয়োজন করা হয়েছিল। বিশ্লেষণের পরে কী ভাবে পরিবর্তিত পরিস্থিতিতে সুন্দরবনকে রক্ষা করা যায়, সে বিষয়ে সম্যক ধারণা পাওয়া যাবে বলেই মনে করছেন বিজ্ঞানীরা। তাঁরা জানান, সুন্দবনের ঘন ম্যানগ্রোভ থেকে উপকারী জীবাণু এবং প্লাস্টিক-দূষণ রোধকারী জীবাণুর নমুনা সংগ্রহ করে পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে সুন্দরবনের বাস্তুতন্ত্রের ভারসাম্য বজায় রাখা এবং জীববৈচিত্র সংরক্ষণের চেষ্টা করাই তাঁদের লক্ষ্য।

সংস্থার বিজ্ঞানী ধ্রুবজ্যোতি সরকার, কারিগরি কর্মকর্তা অসীমকুমার জানা সহ পাঁচ অনুসন্ধানকারী কাজ করছেন। সিফরির অধিকর্তা বলেন, ‘‘সুন্দরবনকে রক্ষা করা আমাদের সকলের দায়িত্ব। তাই সংস্থার তরফে অনুসন্ধান শুরু করা হয়েছে নিজেদের মতো করে। আমাদের গবেষকেরা নিশ্চয়ই ভাল কোনও পথের সন্ধান দেবেন।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Microbes
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE