Advertisement
০২ মে ২০২৪
Food Poison

খাদ্যে বিষক্রিয়ার জের, হিঙ্গলগঞ্জে অসুস্থ দুই শতাধিক গ্রামবাসী, খোলা হল মেডিক্যাল ক্যাম্প

বৃহস্পতিবার পুজোর অনুষ্ঠানে প্রসাদ খেয়েছিলেন গ্রামের বাসিন্দারা। তার পর থেকেই বিষক্রিয়ার উপসর্গের খবর আসতে থাকে। হাসপাতালে ভর্তি করাতে হয় ৭০ জন গ্রামবাসীকে। এখন পরিস্থিতি নিয়ন্ত্রণে।

খাদ্যে বিষক্রিয়ার জেরে অসুস্থ বহু।

খাদ্যে বিষক্রিয়ার জেরে অসুস্থ বহু। — নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
হিঙ্গলগঞ্জ শেষ আপডেট: ১৯ এপ্রিল ২০২৪ ১৭:২১
Share: Save:

গরম পড়তেই গ্রামবাংলায় খাদ্যে বিষক্রিয়ার খবর আসতে শুরু করেছে। উত্তর ২৪ পরগনার হিঙ্গলগঞ্জে খাদ্যে বিষক্রিয়ায় অসুস্থ হয়ে পড়েন দুই শতাধিক মানুষ। পরিস্থিতি সামাল দিতে এলাকায় খোলা হয়েছে মেডিক্যাল ক্যাম্প।

হিঙ্গলগঞ্জের ঘুমটি এলাকায় খাদ্যে বিষক্রিয়ার জেরে অসুস্থ হয়ে পড়েন দুই শতাধিক মানুষ। জানা গিয়েছে, বৃহস্পতিবার একটি অনুষ্ঠান বাড়িতে গ্রামবাসীরা খাওয়াদাওয়া করেছিলেন। তার পরেই বিভিন্ন এলাকা থেকে খাদ্যে বিষক্রিয়ার খবর আসতে থাকে। ৭০ জনের বেশি গ্রামবাসী বিষক্রিয়ার উপসর্গ নিয়ে যোগেশগঞ্জ গ্রামীণ হাসপাতালে ভর্তি হন। প্রাথমিক চিকিৎসার পর অবশ্য ৪০ জনকে ছেড়ে দেওয়া হয়। শেষ খবর পাওয়া পর্যন্ত ৩০ জন গ্রামবাসী এখনও হাসপাতালে চিকিৎসাধীন। অসুস্থদের শারীরিক অবস্থা স্থিতিশীল বলে জানান কর্তব্যরত চিকিৎসক। পরিস্থিতি সামাল দিতে গ্রামে বসেছে বিশেষ মেডিক্যাল ক্যাম্প।

হিঙ্গলগঞ্জ ব্লকের স্বাস্থ্য আধিকারিক তথা চিকিৎসক অভিষেক দাম বলেন, ‘‘২০০ জনের বেশি মানুষ বিষক্রিয়ার জেরে আক্রান্ত হয়েছিলেন। তাঁদের মধ্যে ৭০ জনের অবস্থার অবনতি হওয়ায় তাঁদের হাসপাতালে ভর্তি করে নেওয়া হয়। পরে অবশ্য ৪০ জনকে ছেড়ে দেওয়া হয়েছে। বিকেলের মধ্যে আশা করছি, বাকিদেরও ছেড়ে দিতে পারব। সকলের অবস্থাই স্থিতিশীল রয়েছে। আমরা বাড়ি বাড়ি গিয়ে খোঁজখবরও করছি। গোটা ব্যাপারটাই বসিরহাট স্বাস্থ্য জেলার নজরদারির মধ্যে আছে।’’

হাসপাতালে ভর্তি সুনিতা নস্কর বর্মণ বলেন, ‘‘পুজোর প্রসাদ খেয়ে এই অবস্থা। রাত থেকে প্রচণ্ড পেটে ব্যথা। সেই সঙ্গে ঘন ঘন বমি হচ্ছিল। আমাকে হাসপাতালে এনে ভর্তি করে দেয় বাড়ির লোক। গ্রামের সবারই এক অবস্থা।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hospital Medical Camp
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE