Advertisement
২৬ ফেব্রুয়ারি ২০২৪
Fire Incident

নিউ ব্যারাকপুরে গেঞ্জি কারখানায় অগ্নিকাণ্ড, দমকলের ১০টি ইঞ্জিনের চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে

গেঞ্জি কারখানায় সিলিন্ডার ফাটার জেরেই আগুন লাগে বলে দাবি স্থানীয় বাসিন্দাদের একাংশের। একটি কারখানা থেকে আগুন ক্রমশ ছড়িয়ে পড়ে আশপাশের আরও কয়েকটি কারখানায়।

Screen Grab

গেঞ্জি কারখানার আগুন নেভানোর চেষ্টা দমকলের। — নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
মধ্যমগ্রাম শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২৩ ১৯:৪৭
Share: Save:

গ্যাস সিলিন্ডার ফেটে আগুন লেগে গেল কারখানায়। ঘটনাটি ঘটেছে উত্তর ২৪ পরগনার নিউ ব্যারাকপুরে। স্থানীয় সূত্রে দাবি, একটি কারখানায় একটি সিলিন্ডার বিস্ফোরণের পর আগুন লেগে যায়। সেই আগুন দ্রুত ছড়িয়ে পড়ে আশপাশের আরও কয়েকটি কারখানাতেও। দমকলের ১০টি ইঞ্জিনের বেশ কয়েক ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে।

শুক্রবার বিকেলে নিউ ব্যারাকপুরের বিলকান্দা ১ পঞ্চায়েতের বোদাই নারকেলবেড়িয়া গ্রামে একটি গেঞ্জির কারখানায় গ্যাসের সিলিন্ডার ফেটে আগুন লেগে যায়। স্থানীয় সূত্রে খবর, একটি কারখানায় সিলিন্ডার ফাটে। তার পরেই আগুন দ্রুত ছড়ায়। আগুনের গ্রাসে চলে যায় ওই কারখানার আশপাশে আরও একাধিক কারখানায়। গোটা এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে। স্থানীয়দের অভিযোগ, আগুন লাগার পর খবর দেওয়া হলেও দমকল সময়ে আসেনি। তাঁদের দাবি, দমকল ঠিক সময়ে এলে আগুন এতটা ছড়িয়ে পড়ত না। যদিও বিলম্বে আসার অভিযোগ মানেনি দমকল। কারখানায় জলের ব্যবস্থা বা অগ্নিনির্বাপণ ব্যবস্থা ছিল না বলে প্রাথমিক ভাবে মনে করছে দমকল। উত্তর ২৪ পরগনার ডিভিশনাল দমকল আধিকারিক সরোজকুমার বাগ বলেন, ‘‘বোদাই এলাকায় তিনটি হোসিয়ারি সংস্থার কারখানায় আগুন লাগার ঘটনা ঘটে। দমকলের ১০টি ইঞ্জিন আগুন নিয়ন্ত্রণে আনে।’’

আগুন লাগার পর কারখানার কর্মী এবং সাধারণ মানুষ নিজেরাই জল ঢেলে তা নেভানোর চেষ্টা করেছিলেন। কিন্তু সে ভাবে আগুন নেভানো যায়নি। ক্রমশ তা ছড়িয়ে পড়তে থাকে আশপাশে। অগ্নিকাণ্ডের জেরে হতাহতের খবর এখনও পর্যন্ত নেই। ক্ষয়ক্ষতির পরিমাণ এখনও অজানা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE