Advertisement
০২ মে ২০২৪
Shahjahan Sheikh Arrest

শাহজাহানের হাতে থাকা দফতরের কাজে গতি আনতে পদক্ষেপ

বৃহস্পতিবার শাহজাহানের গ্রেফতারের খবর মিলতেই ওই দফতরের কাজে গতি আনতে তৎপর হলেন জেলা সভাধিপতি নারায়ণ গোস্বামী।

শাহজাহান শেখ।

শাহজাহান শেখ। —ফাইল চিত্র।

সীমান্ত মৈত্র  
বনগাঁ শেষ আপডেট: ০৬ মার্চ ২০২৪ ০৫:০২
Share: Save:

শেখ শাহজাহানের বাড়িতে তল্লাশি চালাতে গিয়ে গত ৫ জানুয়ারি আক্রান্ত হয়েছিল ইডি ও কেন্দ্রীয় বাহিনী। তারপর থেকে ‘বেপাত্তা’ ছিলেন শাহজাহান। তৃণমূলের জেলা পরিষদের সদস্য শাহাজাহান ছিলেন উত্তর ২৪ পরগনা জেলা পরিষদের মৎস্য ও প্রাণিসম্পদ বিকাশ বিভাগের কর্মাধ্যক্ষ। ঘটনার জেরে ওই দফতরের কাজকর্ম পরিচালনায় সমস্যা দেখা দেয়।

জেলা পরিষদ সূত্রে জানা গিয়েছে, জেলার মানুষের অর্থনৈতিক উন্নতির ক্ষেত্রে মৎস্য ও প্রাণিসম্পদ দফতরের গুরুত্ব আছে। এই দফতরের মাধ্যমে জেলার স্বনির্ভর গোষ্ঠীর মহিলা ও গরিব মানুষদের অর্থনৈতিক উন্নতির জন্য মুরগির ছানা, হাঁস, শুয়োর, ছাগল, বাছুর বিনামূল্যে দেওয়া হয়। অভিযোগ, শাহজাহানের অনুপস্থিতিতে সে সব কাজ এত দিন থমকে ছিল।

বৃহস্পতিবার শাহজাহানের গ্রেফতারের খবর মিলতেই ওই দফতরের কাজে গতি আনতে তৎপর হলেন জেলা সভাধিপতি নারায়ণ গোস্বামী। শুক্রবার জেলা পরিষদের মৎস্য ও প্রাণিসম্পদ দফতরের স্থায়ী সমিতির বৈঠক হয়। সেখানে সিদ্ধান্ত হয়েছে, হাঁস-মুরগি, বাছুর, ছাগল বিলির কাজ দ্রুত করতে হবে। নারায়ণ বলেন, ‘‘জেলার আটটি ব্লকে ওই কাজ বাকি আছে। ৭ মার্চের মধ্যে ওই কাজ শেষ করার নির্দেশ দেওয়া হয়েছে।’’

জেলা পরিষদ সূত্রে জানা গিয়েছে, সুন্দরবন এলাকার সন্দেশখালি ১ ও ২, হিঙ্গলগঞ্জ, মিনাখাঁ ও হাড়োয়া এবং বনগাঁ, বাগদা, গাইঘাটা ব্লকে হাঁস মুরগি বিলির কাজ বাকি। উত্তপ্ত হয়ে ওঠা সন্দেশখালিতে সেই কাজ করা যায়নি। বনগাঁ, বাগদা ও গাইঘাটার ক্ষেত্রে ব্লক প্রশাসন থেকে তালিকা জেলা পরিষদের কাছে জমা পড়েনি। জেলা পরিষদ সূত্রে জানা গিয়েছে, ওই আটটি ব্লকের পঞ্চায়েত সমিতির সভাপতি বা বিডিওদের কাছে দ্রুত তালিকা পাঠানোর জন্য বলা হয়েছে।

জেলা পরিষদ সূত্রে জানা গিয়েছে, সাধারণত মাসে একটি করে স্থায়ী সমিতির বৈঠক করার কথা। উত্তর ২৪ পরগনায় দু’মাসে একটি করে স্থায়ী সমিতির বৈঠক হয়। কিন্তু শাহজাহানের অনুপস্থিতিতে প্রায় তিন মাস স্থায়ী সমিতির বৈঠক হয়নি। শাহজাহান বেপাত্তা হওয়ার পরে সভাধিপতি নিজেই ওই দফতরের কাজকর্ম সামাল দেন। গ্রেফতার হওয়ার পরে বৃহস্পতিবার শাহজাহানকে কর্মাধ্যক্ষের পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছে। জেলা পরিষদে শাহজাহানের ঘরের সামনে থেকে তাঁর নামের ফলকও সরেছে।

নারায়ণ বলেন, ‘‘দল শাহজাহানকে বহিষ্কার করেছে। সেই বার্তা আমাদের কাছে এসেছে। জেলা পরিষদ তৃণমূল পরিচালিত। আগামী দিনে পঞ্চায়েত আইন মেনে রাজ্য তৃণমূলের অনুমোদন নিয়ে নতুন কর্মাধ্যক্ষ নিয়োগ করা হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

sandeshkhali
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE