Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ নভেম্বর ২০২১ ই-পেপার

গঙ্গাসাগর মেলা নিয়ে প্রশাসনের প্রস্তুতি-বৈঠক

নিজস্ব সংবাদদাতা
ভাঙড় ২২ অগস্ট ২০২০ ০২:৫৪
ফাইল চিত্র।

ফাইল চিত্র।

আগামী বছরের গঙ্গাসাগর মেলার প্রস্তুতি শুরু করে দিল দক্ষিণ ২৪ পরগনা জেলা প্রশাসন। করোনা পরিস্থিতি সামলে কী ভাবে মেলার আয়োজন হবে তা নিয়ে বৃহস্পতিবার একটি বৈঠক হয় আলিপুরে জেলাশাসকের দফতরে। গতবারের মেলার আয়োজনের ভুল-ত্রুটি নিয়েও বৈঠকে পর্যালোচনা হয়েছে।

জেলাশাসক পি উলগানাথন ছাড়াও বৈঠকে উপস্থিত ছিলেন সুন্দরবন পুলিশ জেলার পুলিশ সুপার বৈভব তিওয়ারি, অতিরিক্ত জেলাশাসক, মহকুমাশাসক, বিডিও-সহ বিভিন্ন দফতরের আধিকারিকেরা।

জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে, গতবার বিভিন্ন জেটি ঘাটে সমস্যা ছিল, বার্জের সমস্যা ছিল। এ ছাড়া, মেলা প্রাঙ্গণে ব্যারিকেডের বেশ কিছু সমস্যা ছিল। পুলিশ, প্রশাসন সহ বিভিন্ন দফতরের মধ্যে সমন্বয়ের অভাব ছিল। হারউড থেকে মেলা প্রাঙ্গণে যাওয়ার জন্য রাস্তার সমস্যা ছিল। সমস্ত দফতরের মধ্যে সমন্বয় সাধনের জন্য ম্যানপ্যাকের সমস্যা ছিল বলেও আলোচনায় উঠে আসে। এ বার এই সমস্যাগুলি সমাধান নিয়ে এ দিনের বেঠকে আলোচনা হয়। পাশাপাশি আমপানে সাগরের বিভিন্ন এলাকা এবং মেলা প্রাঙ্গণের সংস্কারের কথাও বলা হয়।

Advertisement

এ বার গঙ্গাসাগর মেলা উপলক্ষে আরও বেশি করে প্রযুক্তির ব্যবহার করা হবে বলে বৈঠকে সিদ্ধান্ত হয়েছে। একটি সফটওয়্যার তৈরি করা হবে, যার মাধ্যমে নদীর উপরে জিপিএসের সাহায্যে একটি গ্রিন জোন তৈরি করা হবে। যার মধ্যে দিয়ে সমস্ত জলযান যাওয়ার ব্যবস্থা করা হবে। করোনা পরিস্থিতিতে গঙ্গাসাগর মেলা প্রাঙ্গণে অস্থায়ী কোভিড হাসপাতাল, কোভিড কন্ট্রোল রুম খোলার ব্যবস্থা রাখা হবে। এ জন্য একটি টাস্কফোর্স গঠন করা হবে। পর্যাপ্ত পরিমাণে অ্যাম্বুল্যান্স ও ওয়াটার অ্যাম্বুল্যান্সের ব্যবস্থা রাখা হবে। গ্রিন করিডরের মধ্য দিয়ে রোগীদের দ্রুত নিয়ে যাওয়ার জন্য আলাদা রাস্তার ব্যবস্থা করা হবে। এ ছাড়া, পর্যাপ্ত সিসিটিভির নজরদারি ব্যবস্থা করা হবে। মোবাইল, ইন্টারনেট পরিষেবার উন্নতি করার উপরে বিশেষ জোর দেওয়া হয়েছে। খুব শীঘ্রই প্রশাসনের কর্তারা মেলা প্রাঙ্গণ, জেটিঘাট সহ অন্যান্য পরিকাঠামো খতিয়ে দেখতে এলাকায় যাবেন বলে জানা গিয়েছে। গঙ্গাসাগর মেলা সুষ্ঠু ভাবে সম্পন্ন করতে দ্রুত বাজেট নির্ধারণ করা হবে বলেও জানা গিয়েছে। জেলাশাসক বলেন, “গত বছর মেলা নিয়ে কিছু ভুল-ত্রুটি ও সমস্যা আমাদের সামনে এসেছে। আমরা সেই সব সমস্যার সমাধান করে সুষ্ঠু ভাবে মেলা সম্পন্ন করতে বদ্ধপরিকর।”

আরও পড়ুন

Advertisement