Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Sundarbans

প্রতি মঙ্গলবার পর্যটকদের জন্য বন্ধ থাকবে সুন্দরবন ভ্রমণ

এত দিন সপ্তাহের সাত দিনই পর্যটকেরা সুন্দরবন ভ্রমণের সুযোগ পেয়েছেন। যদিও করোনা পরিস্থিতিতে এখানে দীর্ঘ দিন পর্যটন বন্ধ ছিল।

মঙ্গলবার বন্ধ সুন্দরবন।

মঙ্গলবার বন্ধ সুন্দরবন। — ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
ক্যানিং শেষ আপডেট: ২৩ মার্চ ২০২৩ ১০:০৫
Share: Save:

আগামী মাস থেকে প্রতি সপ্তাহের মঙ্গলবার সুন্দরবন ভ্রমণ পর্যটকদের জন্য বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়াহল।

১০ মার্চ রাজ্যের মুখ্য বনপাল (বন্যপ্রাণ) দেবল রায় এ বিষয়ে একটি নির্দেশিকা সুন্দরবন ব্যাঘ্র প্রকল্পকে পাঠিয়েছেন। নির্দেশিকা অনুযায়ী, সুন্দরবন ব্যাঘ্র প্রকল্পের ফিল্ড ডিরেক্টর অজয়কুমার দাস ব্যাঘ্র প্রকল্পের সমস্ত রেঞ্জারকে সোমবার একটি নির্দেশিকা পাঠিয়ে বিষয়টি জানান। ১ এপ্রিল থেকে এই নির্দেশিকা কার্যকর হবে। সুন্দরবন ব্যাঘ্র প্রকল্পের নিজস্ব কাজকর্মের ক্ষেত্রে সুবিধার জন্যই এই পদক্ষেপ বলে দফতর সূত্রের খবর।

এত দিন সপ্তাহের সাত দিনই পর্যটকেরা সুন্দরবন ভ্রমণের সুযোগ পেয়েছেন। যদিও করোনা পরিস্থিতিতে এখানে দীর্ঘ দিন পর্যটন বন্ধ ছিল। দেবল বলেন, ‘‘রাজ্যের সমস্ত বড় অভয়ারণ্যে সপ্তাহে এক দিন করে পর্যটকদের প্রবেশ বন্ধ থাকে। এ বার থেকে সুন্দরবনেও সেই নিয়ম জারি হল। এতে অভয়ারণ্যের নিজস্ব কাজকর্ম করতে সুবিধা হয়। ইতিমধ্যে সুন্দরবন ব্যাঘ্র প্রকল্পের সজনেখালি রেঞ্জ, বসিরহাট রেঞ্জ, ন্যাশনাল ফরেস্ট (ইস্ট) ও ন্যাশনাল ফরেস্ট (ওয়েস্ট)-সহ সব রেঞ্জকে এ বিষয়ে নির্দেশ পাঠানো হয়েছে।’’ তিনি আরও জানান, পর্যটকদের জন্য বন্ধ থাকলেও মঙ্গলবার স্থানীয় মানুষের যাতায়াতে কোনও রকম বিধিনিষেধ থাকছে না।

অজয়কুমার বলেন, ‘‘সপ্তাহে একটা দিন পর্যটকদের জন্য ব্যাঘ্র প্রকল্প বন্ধ থাকলে আমাদের কিছু কাজ করতে সুবিধা হবে। জঙ্গলের রক্ষণাবেক্ষণের জন্যও এটা জরুরি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sundarbans tourism
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE