Advertisement
১৬ মে ২০২৪
Sandeshkhali Incident

শাহজাহানদের গ্রেফতারি চেয়ে লাঠি, বাঁশ হাতে পথে নামলেন সন্দেশখালির মহিলারা, আবার উত্তেজনা

বিক্ষোভকারী মহিলাদের অভিযোগ, উত্তম সর্দার এবং শিবু হাজরার লোকজন নিজেদের পোল্ট্রি ফার্মে ভাঙচুর করে আগুন ধরিয়ে দেয়। তার পর ভাঙচুর এবং আগুন লাগানোর দায় চাপায় গ্রামবাসীদের উপর।

সন্দেশখালিতে লাঠি হাতে পথে নামলেন মহিলারা।

সন্দেশখালিতে লাঠি হাতে পথে নামলেন মহিলারা। — নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
সন্দেশখালি শেষ আপডেট: ০৮ ফেব্রুয়ারি ২০২৪ ১২:৩১
Share: Save:

তাঁরাও তৃণমূল করেন। কিন্তু এ বার দেওয়ালে পিঠ ঠেকে গিয়েছে। তাই লাঠি, বাঁশ হাতে বৃহস্পতিবার সকালে পথে নামলেন সন্দেশখালির মহিলারা। এ বার তাঁদের সরাসরি দাবি, তৃণমূলের স্থানীয় নেতা শেখ শাহজাহান, ব্লক সভাপতি শিবপ্রসাদ হাজরা এবং তাঁর সঙ্গী উত্তম সর্দারকে গ্রেফতার করতে হবে।

ক্ষোভে ফুঁসছে সন্দেশখালি। শাহজাহানের নিজস্ব বাহিনীকে তাড়া করে ভাগানোর পর বৃহস্পতিবার সকালে শাহজাহানদের গ্রেফতারি চেয়ে আবার পথে নামলেন এলাকাবাসী, বিশেষত মহিলারা। তাঁরা দাবি করেন, শাহজাহান, শিবপ্রসাদদের গ্রেফতারির। মহিলাদের দাবি, তাঁরাও তৃণমূল করেন। কিন্তু দলের নাম ভাঙিয়ে শাহজাহানরা এত দিন যে অত্যাচার গ্রামবাসীদের উপর করেছেন, এ বার তার বিহিত চান সকলে। সেই ‘হিসাব মেটাতে’ই বৃহস্পতিবার লাঠি, বাঁশ হাতে সন্দেশখালি থানা ঘেরাও করার চেষ্টা করেন মহিলারা। পুলিশ তাঁদের আটকে দেয়। প্রতিবাদে রাস্তায় বসে পড়েন মহিলারা। মহিলাদের আরও দাবি, শাহজাহানেরা দিনের পর দিন ধরে জমি দখল করেছেন। মানুষের উপর অত্যাচার চালিয়েছেন। বিক্ষোভরত এক মহিলা বলেন, ‘‘শাহজাহানদের গ্রেফতার করতে হবে। না হলে আমরা যাব না।’’ এর পরেই তাঁকে প্রশ্ন করা হয়, শাহজাহান কোথায় আপনি জানেন? তার জবাবে ওই মহিলা বলেন, ‘‘শাহজাহান বাঘ হয়ে বিড়ালের মতো লুকিয়ে আছে!’’

গ্রামের মহিলাদের দাবি, এত দিন শিবপ্রসাদ, শাহজাহানদের ভয়ে মুখ বুজে সমস্ত অত্যাচার সয়েছেন। এক মহিলা বলেন, ‘‘ওদের ভয়ে চুপ থাকতে হত। বাইরে থেকে গুন্ডা এনে আমাদের উপর অত্যাচার করে। এখন দেওয়ালে পিঠ ঠেকে গিয়েছে, তাই রাস্তায় নেমেছি।’’ বিক্ষোভকারী মহিলাদের আরও অভিযোগ, পুলিশের কাছে গেলেও সুরাহা মেলে না। এক মহিলা বলেন, ‘‘পুলিশের কাছে অভিযোগ জানাতে গেলে বলে শাহজাহানের কাছে যাও। শাহজাহান বলে শিবু হাজরার কাছে যাও। আমরা কোথায় যাব?’’

বিক্ষোভকারী মহিলাদের অভিযোগ, উত্তম সর্দার এবং শিবু হাজরার লোকজন নিজেদের পোল্ট্রি ফার্মে ভাঙচুর করে আগুন ধরিয়ে দেয়। তার পর ভাঙচুর এবং আগুন লাগানোর দায় ঠেলে গ্রামবাসীদের বিরুদ্ধে। তারই প্রতিবাদে বৃহস্পতিবার সকালে বিক্ষোভ দেখাতে শুরু করেন এলাকার মহিলারা। সেই বিক্ষোভের আঁচ গিয়ে পড়ে সন্দেশখালি থানায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Locals police
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE