Advertisement
২৬ মে ২০২৪
Mid Day Meal

মিড ডে মিল দেওয়ার গাফিলতিতে মুর্শিদাবাদের একটি স্কুলের প্রধান শিক্ষককে শোকজ

শুক্রবার শোকজ নোটিশটি ধরানো হয়েছে মুর্শিদাবাদ জেলার রানিনগর-২ ব্লকের রাখালদাসপুর হাই স্কুলের প্রধান শিক্ষককে। চিঠি পাওয়ার তিন দিনের মধ্যে শোকজের জবাব দিতে বলা হয়েছে ওই প্রধান শিক্ষককে।

চিঠিতে স্পষ্টত জানিয়ে দেওয়া হয়েছে, পর্যাপ্ত অর্থ থাকা সত্ত্বেও পুষ্টিকর খাবার দেওয়া হয়নি স্কুলে।

চিঠিতে স্পষ্টত জানিয়ে দেওয়া হয়েছে, পর্যাপ্ত অর্থ থাকা সত্ত্বেও পুষ্টিকর খাবার দেওয়া হয়নি স্কুলে। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ জানুয়ারি ২০২৩ ১৭:৩৩
Share: Save:

স্কুলে মিড ডে মিল দেওয়ার ক্ষেত্রে সরকারি নির্দেশ অমান্য করায় শোকজ করা হল স্কুলের প্রধান শিক্ষককে। শুক্রবার শোকজ নোটিশটি ধরানো হয়েছে, মুর্শিদাবাদ জেলার রানিনগর-২ ব্লকের রাখালদাসপুর হাই স্কুলের প্রধান শিক্ষককে। চিঠি পাওয়ার তিন দিনের মধ্যে শোকজের জবাব দিতে বলা হয়েছে ওই প্রধান শিক্ষককে। ব্লকের বিডিয়োর তরফে ওই শোকজ নোটিশটি পাঠানো হয়েছে তাঁর কাছে। চিঠিতে স্পষ্টত জানিয়ে দেওয়া হয়েছে, পর্যাপ্ত অর্থ থাকা সত্ত্বেও পুষ্টিকর খাবার দেওয়া হয়নি স্কুলে। ফলে মিড ডে মিল দেওয়ার ক্ষেত্রে সরকারি নির্দেশিকা যথাযথ ভাবে পালিত হয়নি। তাই প্রধান শিক্ষককে শোকজ করা হল।

ওই চিঠির একটি অংশে জানতে চাওয়া হয়েছে, সরকারি নির্দেশিকা অমান্য করায় কেন তাঁর বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে না? আরও বলা হয়েছে, মিড ডে মিলে পুষ্টিকর খাবার যোগান দিতে যখন সরকার বদ্ধপরিকর, তখন যে ভাবে সরকারি নির্দেশ লঙ্ঘন করা হয়েছে, তা অত্যন্ত দুর্ভাগ্যজনক। সম্প্রতি ওই স্কুলে মিড ডে মিলের পরিস্থিতি খতিয়ে দেখতে রাজ্য সরকারের এক প্রতিনিধি দল যায়। মিড ডে মিল দেওয়ার ক্ষেত্রে প্রধান শিক্ষকের গাফিলতির কথা সি দলের রিপোর্ট মারফত জানতে পারেন জেলা স্তরের মিড ডে মিল আধিকারিকরা। রিপোর্টটি রাজ্যস্তরের আধিকারিকদের পাঠানো হলে, তাঁদের নির্দেশ মতোই ওই স্কুলের প্রধান শিক্ষককে শোকজ করার সিদ্ধান্ত হয়।

প্রসঙ্গত, গত ডিসেম্বর মাসেই রাজ্যের মিড ডে মিল কেন্দ্রগুলি পরিদর্শনে আসার কথা রাজ্যকে জানিয়েছিল কেন্দ্রীয় সরকার। চলতি বছরের জানুয়ারি মাসের শেষ সপ্তাহ থেকেই কেন্দ্রীয় প্রতিনিধি দলের পরিদর্শন শুরু হওয়ার কথা। সেই পরিদর্শক দলে থাকবেন রাজ্য সরকারের দু’জন শীর্ষ আধিকারিক। সেই প্রতিনিধিদলের সফর শুরুর আগেই রাজ্য স্কুলগুলিতে মিড ডে মিলের অবস্থা খতিয়ে দেখার জন্য পরিদর্শক দল পাঠানোর কাজ শুরু করেছে। রাজ্যের পাঠানো সেই পরিদর্শক দলের রিপোর্টের ভিত্তিতেই নজরদারি চালানো হচ্ছে। তাদের রিপোর্টের ভিত্তিতেই শোকজ করা হয়েছে রানিনগরের ওই স্কুলের প্রধান শিক্ষককে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mid Day Meal Murshidabad
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE