Advertisement
০২ মে ২০২৪
Royal Bengal Tiger

দু’মাসে মোট সাত বার, নেওড়ায় ফের বাঘদর্শন

নেওড়ার জঙ্গলে বাঘের উপস্থিতিও নতুন নয়। ২০১৭ আনমোল নামে এক গাড়িচালক আলগাড়ার কাছে জাতীয় সড়কে একটি বাঘ দেখতে পান বলে দাবি করেছিলেন।

নেওড়াভ্যালি জাতীয় উদ্যানে রয়্যাল বেঙ্গল টাইগারের ছবি ধরা পড়ে বন দফতর ট্র্যাপ ক্যামেরায়।

নেওড়াভ্যালি জাতীয় উদ্যানে রয়্যাল বেঙ্গল টাইগারের ছবি ধরা পড়ে বন দফতর ট্র্যাপ ক্যামেরায়।

অনির্বাণ রায়
পাংগোলাখা শেষ আপডেট: ২৮ ডিসেম্বর ২০২৩ ০৮:০৯
Share: Save:

দু’মাসে সাত বার। সিকিমের পাংগোলাখার পরে উত্তরবঙ্গের নেওড়াভ্যালির জঙ্গলে আবার দেখা গেল রয়্যাল বেঙ্গল টাইগার। স্যাঁতসেঁতে জঙ্গলের ভিতর দিয়ে, ঝোরা থেকে গড়িয়ে নামা জল পেরিয়ে রাজকীয় ভঙ্গিতে চলেছে বাঘ। দিনের বিভিন্ন সময়ে। রাতেও। তবে একটি বাঘ আছে নাকি একাধিক— এখনও তা স্পষ্ট নয় বন দফতরের কাছে। একটি সূত্রের দাবি, চারটি পর্যন্ত বাঘ থাকতে পারে।

বন দফতরের একটি সূত্রের দাবি, প্রায় সাড়ে দশ হাজার ফুট উচ্চতায় দেখা গিয়েছে বাঘ। এই সব এলাকায় শীতের সময়ে প্রবল ঠান্ডা থাকে। কিছু ক্ষেত্রে তুষারপাতও হয়। তবে বিশেষজ্ঞেরা জানাচ্ছেন, উঁচুতে গভীর জঙ্গলে ঠান্ডার মধ্যে রয়্যাল বেঙ্গল টাইগারের বাসস্থান থাকা অস্বাভাবিক নয়। সম্প্রতি সিকিমের পাংগোলাখার জঙ্গলে যে বাঘ দেখা গিয়েছে, সেই জায়গার উচ্চতা ১২ হাজার ফুট। নেওড়াভ্যালি সম্পর্কে যাঁরা ওয়াকিবহাল, তাঁদের দাবি, নেওড়া ও পাঙ্খালাংয়ের জঙ্গলের মধ্যে যোগ রয়েছে। ফলে এই বাঘ বা একাধিক বাঘ গোটা এলাকাতেই বিচরণ করে থাকতে পারে।

নেওড়ার জঙ্গলে বাঘের উপস্থিতিও নতুন নয়। ২০১৭ আনমোল নামে এক গাড়িচালক আলগাড়ার কাছে জাতীয় সড়কে একটি বাঘ দেখতে পান বলে দাবি করেছিলেন। তাঁর তোলা সেই ছবি তখন ‘ভাইরাল’ হয়।

তার পরেই বন দফতর নেওড়ার জঙ্গলে বিভিন্ন উচ্চতায় ট্র্যাপ ক্যামেরা বসায়। এর পর থেকে একাধিক বার সেই সব ক্যামেরায় বাঘের ছবি ধরা পড়ে।

তবে গত দু’মাসে যে ভাবে বাঘের সাতটি ছবি ধরা পড়েছে বিভিন্ন ট্র্যাপ ক্যামেরায়, তা এক কথায় তাৎপর্যপূর্ণ বলেই জানিয়েছে বন দফতর। বন দফতরের এক কর্তা জানিয়েছেন, সম্ভবত দু’টি ‘বিটে’ বাঘ দেখা গিয়েছে। প্রধান মুখ্য বনপাল (বন্যপ্রাণ) দেবল রায় বলেন, ‘‘৮ হাজার ফুটেরও উপরে বাঘের অস্তিত্বের বারবার প্রমাণ মিলেছে রাচেলা পিক বা শৃঙ্গ লাগোয়া এলাকায়। যা অত্যন্ত উৎসাহের খবর। অতীতের সমস্ত বাঘের ডোরাকাটা স্ট্রাইপ বিশ্লেষণ করে যা বুঝতে পেরেছি, তাতে একটি নয়, একাধিক বাঘ সেখানে রয়েছে।’’

জলপাইগুড়ি বন্যপ্রাণী বিভাগের বনাধিকারিক (ডিএফও) দ্বিজপ্রতীম সেন বলেন, ‘‘গত দু-তিন মাস ধরে পরপর আমরা নেওড়া ভ্যালির জঙ্গলে বাঘের ছবি পাচ্ছি। এ বারে সেগুলোর ডোরাকাটা দাগের পর্যায়ক্রমে বিশ্লেষণ করা হবে। এই ব্যাপারে আমরা বিশেষজ্ঞের মতামত নিচ্ছি।’’ বন দফতর সূত্রের খবর, ট্র্যাপ ক্যামেরার সংখ্যা আরও বাড়ানো যায় কি না, ভেবে দেখা হচ্ছে। বছরের আর কোন কোন সময়ে নেওড়ার জঙ্গলে বাঘের আনাগোনা থাকে, তা-ও দেখা হচ্ছে।

(সহ-প্রতিবেদন: সব্যসাচী ঘোষ)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Royal Bengal Tiger Neora Valley Tiger
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE