Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

১৬ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

২০২০ সালেই সিস্টার নিবেদিতা ইউনিভার্সিটির সঙ্গে দ্য পূজা অ্যাপ্লিকেশনটির প্রথম গাঁটছড়া।

২০২০-র পর আবার ২০২১, সিস্টার নিবেদিতা ইউনিভার্সিটির সঙ্গে গাঁটছড়া বেঁধে ফের সাফল্যের শিখরে, "The Puja App"

পরিসংখ্যান বলছে ২০২১ এর পঞ্চমী থেকে দশমী প্রায় ৪৫ লক্ষ মানুষ কলকাতার পুজো দেখেছে SNU-VR-LAB এর সহযোগিতায় 'দ্য পুজা অ্যাপ' এর মাধ্যমে।

বিজ্ঞাপন প্রতিবেদন
০২ নভেম্বর ২০২১ ১৯:২৫
Save
Something isn't right! Please refresh.
ভার্চুয়াল দুর্গা পূজা

ভার্চুয়াল দুর্গা পূজা

Popup Close

ডিজিটাল বা ভার্চুয়াল দুনিয়ার জন্য ২০২০ সাল এক মাইলস্টোন। যদিও এই সাফল্যের জন্য অনেকাংশেই দায়ী এক নির্মম সত্য। বিশ্বজুড়ে অতিমারি পরিস্থিতি। পৃথিবী জুড়ে এমন নজির খুব কমই আছে, যখন পৃথিবীর প্রতিটি প্রান্তের মানুষই লড়াই চালাচ্ছে এক common enemy-র সঙ্গে। Covid-19 দেখা গেল বিশ্বজুড়ে ভেঙে পড়ছে মানুষের তৈরি করা বিভিন্ন system। এমনি অভূতপূর্ব পরিবেশে প্রযুক্তির বা technology-র প্রয়োগ যেন এক নতুন যাত্রা পেয়ে গেল।

বাড়ি থেকে বেরোনো যাবেনা, Emergency Service ছাড়া প্রায় সমস্ত পরিষেবা। কিন্তু প্রায় সবার হাতেই রয়েছে স্মার্টফোন, রয়েছে ইন্টারনেট। বন্দি দশা তেও মানুষ আবার লড়াইয়ে ফিরল বিজ্ঞান ও প্রযুক্তির হাত ধরে। স্কুল থেকে শুরু করে অফিস, ব্যাংক, আদালত ছবি চলে গেলো virtual mode-এ।

একথা মানতেই হবে যে ২০২০ সালের আগে আমাদের সকলের ভার্চুয়াল দুনিয়ার সঙ্গে এতটা পরিচিতি ছিল না। কিন্তু সবার মুখে ভার্চুয়াল শব্দটা আরও বেশি শোনা গেল...। পৃথিবী জুড়ে গোলমেলে সময়েও "মা দুর্গার" মর্তে আগমন তো ঠেকানো যাবে না, বাংলা তথা বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গোৎসব। কিন্তু পুজো মানেই তো ভিড়। আর ভিড় এড়ানোই যেখানে আম আদমি থেকে প্রশাসন সবার মূল উদ্দেশ্য সেখানে ভার্চুয়াল দুর্গাপূজাই বা হবে না কেন? ঠিক এই প্রশ্নের উত্তর নেই ৮ বছর আগে থেকে The Puja App হাজির।

"The Puja App" এই ওয়েব অ্যাপ্লিকেশনটির মূল উদ্দেশ্য হলো কলকাতার দুর্গাপূজা বা পৃথিবীর সর্ববৃহৎ 'Installation Art Festival'- সেই পুরো বিষয়টাকে গোটা পৃথিবীর সামনে তুলে ধরা 360⁰ ট্যুরের মাধ্যমে। এই শহরেরই কয়েকজন উৎসাহ যুবকের উদ্যোগে তৈরি এই অ্যাপ্লিকেশন বিগত বছরে যথেষ্ট জনপ্রিয়তা অর্জন করে।

২০২০ সালেই সিস্টার নিবেদিতা ইউনিভার্সিটির সঙ্গে দ্য পূজা অ্যাপ্লিকেশনটির প্রথম গাঁটছড়া। সিস্টার নিবেদিতা ইউনিভার্সিটি পশ্চিমবঙ্গের শিক্ষা জগতে অল্প সময় যথেষ্ট সুনাম অর্জন করেছে। প্রত্যেক নতুন প্রতিষ্ঠানের‌ই নতুন উদ্ভাবনের‌ই পৃষ্ঠপোষকতার বিশেষ প্রয়োজন রয়েছে। আর যেখানে বাংলা তথা বাঙালির শ্রেষ্ঠ উৎসব বলে কথা, কলকাতার সেরা পুজো মণ্ডপগুলি সবার জন্য একেবারে হাতের মুঠোয় নিয়ে আসার সুযোগ। এমন একটা উদ্যোগের পাশে দাঁড়াতে SNU-ও কুন্ঠা বোধ করেনি। শুরু হলো SNU-VR-LAB এবং The Puja App এর যাত্রা।

২০২০ সেই ধারাকে বহন করে ২০২১ সালেও SNU-VR-LAB 'The Puja App' এর সহযাত্রী। কারণ ২১ সালেও রয়ে গেছে covid-এর আতঙ্ক। বহু মানুষ যারা বাড়ি থেকে বের হতে পারেননি তারা কলকাতার শ্রীভূমি থেকে নাকতলা, বেলেঘাটা থেকে বালিগঞ্জ সব ঠাকুর বা পূজা মন্ডপ পুঙ্খানুপুঙ্খ ভাবে দেখে নিয়েছেন, এই ওয়েব অ্যাপের মাধ্যমে। দেশের বিভিন্ন রাজ্য তো বটেই, পৃথিবীর ১৫০টির বেশি দেশ থেকে মানুষ দেখেছে কলকাতার পুজোর শিল্পকলার অপূর্ব নিদর্শন ভার্চুয়ালি।

পরিসংখ্যান বলছে ২০২১ এর পঞ্চমী থেকে দশমী প্রায় ৪৫ লক্ষ মানুষ কলকাতার পুজো দেখেছে SNU-VR-LAB এর সহযোগিতায় 'দ্য পুজা অ্যাপ' এর মাধ্যমে।

আজকের দিনে দাঁড়িয়ে ভার্চুয়াল দুর্গাপুজোর মুখ হয়ে দাঁড়িয়েছে "The Puja App"।

বিশ্বাস না হয় গুগলের সার্চ বাটনে গিয়ে ভার্চুয়াল দুর্গাপুজো কথাটি লিখলেই এর উত্তর পেয়ে যাবেন।



Something isn't right! Please refresh.

আরও পড়ুন