Advertisement
০২ মে ২০২৪
Civic Volunteers

বছরের শুরুতেই সুখবর সিভিক ভলান্টিয়ারদের জন্য, বাড়ল পুজোর বোনাস, মিলবে বকেয়াও

আগে ২০০০ টাকা করে বোনাস পেতেন সিভিক ভলান্টিয়াররা। ২০২০ সালের ৮ সেপ্টেম্বর থেকে এই নিয়ম চালু হয়েছিল। ২০২৩ সালের পুজোতেও সিভিক ভলান্টিয়াররা ওই বোনাস পেয়েছেন। এ বার সেই বোনাসের অঙ্ক বৃদ্ধি করা হল।

An image of Civic Volunteer

— প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ জানুয়ারি ২০২৪ ২২:৪৯
Share: Save:

পশ্চিমবঙ্গ এবং কলকাতা পুলিশের অধীনে সকল সিভিক ভলান্টিয়ারের বোনাস বৃদ্ধি করা হল। এখন থেকে প্রত্যেকে ৫,৩০০ টাকা করে বোনাস পাবেন। বৃহস্পতিবার বিজ্ঞপ্তি দিয়ে এ কথা জানাল নবান্ন।

আগে ২০০০ টাকা করে বোনাস পেতেন সিভিক ভলান্টিয়াররা। ২০২০ সালের ৮ সেপ্টেম্বর থেকে এই নিয়ম চালু হয়েছিল। ২০২৩ সালের পুজোতেও সিভিক ভলান্টিয়াররা ওই বোনাস পেয়েছেন। এ বার সেই বোনাসের অঙ্ক বৃদ্ধি করা হল।

২০২৩ সালের পুজোয় সিভিক ভলান্টিয়ারদের বোনাস নিয়ে অভিযোগ উঠেছিল, কলকাতা পুলিশের অধীনে থাকা সিভিক ভলান্টিয়াররা ৫,৩০০ টাকা বোনাস পেয়েছেন। আর রাজ্য পুলিশের অধীনে থাকা সিভিক ভলান্টিয়াররা ২,০০০ টাকা বোনাস পেয়েছিলেন। প্রশ্ন উঠেছিল, কেন এই বৈষম্য। বিজেপি সমালোচনাও করেছিল। বিরোধী নেতা শুভেন্দু অধিকারী ‘পক্ষপাতদুষ্ট’ বলে অভিযোগ করেছিলেন।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলে আশ্বাস দিয়েছিলেন, কলকাতা পুলিশের সিভিক ভলান্টিয়ারদের মতোই রাজ্যের অন্য জেলায় কর্মরত সিভিক ভলান্টিয়াররাও সমান অঙ্কের পুজোর বোনাস পাবেন। মুখ্যমন্ত্রী লেখেন, ‘‘কিছু রাজনৈতিক দল এবং নেতা অসৎ উদ্দেশে কলকাতা পুলিশ এবং রাজ্য পুলিশের মধ্যে বিভেদ তৈরি করতে চাইছে।’’ সেই সঙ্গেই মমতা জানিয়েছেন, ‘‘আমি আশ্বাস দিচ্ছি, পশ্চিমবঙ্গ পুলিশের অধীনে কর্মরত সিভিক ভলান্টিয়াররাও কলকাতা পুলিশের অধীনে কর্মরত সিভিক ভলান্টিয়ারদের মতো ৫,৩০০ টাকা পুজোর বোনাস পাবেন।’’

এ বার সকল সিভিক ভলান্টিয়ারের বোনাস বৃদ্ধি করে ৫,৩০০ টাকা করা হল। যাঁরা পুজোয় ২০০০ টাকা বোনাস পেয়েছেন, তাঁর ২০২২-২৩ অর্থবর্ষে আরও ৩,৩০০ টাকা অতিরিক্ত বোনাস হিসাবে পাবেন। যাঁরা ৫,৩০০ টাকা পেয়েছিলেন, তাঁরা ওই অর্থবর্ষে আর কিছু পাবেন না।

এই মুহূর্তে রাজ্যে দুই লক্ষাধিক সিভিক ভলান্টিয়ার রয়েছেন। তাঁরা পুলিশের কাজে সহায়তা করেন। বিশেষ করে এলাকায় টহল দেওয়া, ট্রাফিক সামলানোর কাজ মূলত এখন সিভিক ভলান্টিয়াররাই করে থাকেন। তবে হাই কোর্টের নির্দেশে এখন আইনশৃঙ্খলাজনিত কোনও বিষয়ে সিভিক ভলান্টিয়ারদের কাজে লাগানো যায় না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Civic Volunteers West Bengal government Kolkata
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE