Advertisement
০৯ ডিসেম্বর ২০২২
Road Block

করম পরবে পূর্ণ সরকারি ছুটির দাবি, জঙ্গলমহলে অবরোধ আদিবাসী কুড়মি সমাজের, ভোগান্তিতে যাত্রীরা

৬ সেপ্টেম্বর করম পরব। এই দিনে আংশিক ছুটি বরাদ্দ করেছে রাজ্য সরকার। কিন্তু ওই পরবে দীর্ঘ দিন ধরেই পূর্ণ ছুটির দাবি করছে আদিবাসী কুড়মি সমাজ। সেই দাবি পূরণে এ বার তাঁরা পথ অবরোধের ডাক তাঁদের।

পুরুলিয়ায় ৩২ নম্বর জাতীয় সড়ক অবরোধ।

পুরুলিয়ায় ৩২ নম্বর জাতীয় সড়ক অবরোধ। — নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
পুরুলিয়া শেষ আপডেট: ০৩ সেপ্টেম্বর ২০২২ ১১:৫৬
Share: Save:

করম পরবে পূর্ণ সরকারি ছুটি ঘোষণার দাবিতে রাস্তা অবরোধ শুরু করল আদিবাসী কুড়মি সমাজ। শনিবার জঙ্গলমহলের একাধিক জেলায় জাতীয় সড়ক এবং রাজ্য সড়ক অবরোধ করা হয়। তার জেরে আটকে পড়ে বহু গাড়ি। পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, এবং পশ্চিম মেদিনীপুরে অবরোধের জেরে ভোগান্তির মুখে পড়েছেন যাত্রীরা।

Advertisement

আগামী ৬ সেপ্টেম্বর করম পরব রয়েছে। এই দিনটিতে আংশিক ছুটি বরাদ্দ করেছে রাজ্য সরকার। কিন্তু ওই পরবে দীর্ঘ দিন ধরেই পূর্ণ ছুটির দাবি করে আসছে আদিবাসী কুড়মি সমাজ। এ বার সেই দাবি পূরণ করতে তাঁরা পথ অবরোধের ডাক দিয়েছেন। সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত, এই ১২ ঘণ্টা চলবে অবরোধ। সেই কর্মসূচি অনুযায়ী, শনিবার সকাল থেকেই অবরোধ চলছে জঙ্গলমহলের জেলাগুলিতে। পুরুলিয়ায় ৩২ নম্বর জাতীয় সড়ক অবরোধ করে দেওয়া হয়েছে। তার জেরে কয়েক কিলোমিটার রাস্তা জুড়ে আটকে পড়েছে গাড়ি। চরম অসুবিধার মুখে পড়েছেন যাত্রীরা। ব্যাহত হয়েছে বিভিন্ন পরিষেবাও। রাস্তা অবরোধ করে চলছে নাচ-গান। সংগঠনটির দাবি, অ্যাম্বুল্যান্স, দুধের গাড়িগুলিকে ছাড় দেওয়া হচ্ছে।

পুরুলিয়ার মতো অবরোধ শুরু হয়েছে বাঁকুড়াতেও। বাঁকুড়ার পি মোড়, রাইপুর, খাতড়া এবং রানিবাঁধে পথ অবরোধ শুরু হয় সকাল থেকেই। অবরোধের জেরে বাঁকুড়া-ঝাড়গ্রাম রাজ্য সড়ক এবং বাঁকুড়া-রানীবাঁধ রাজ্য সড়কে যান চলাচল বিপর্যস্ত হয়ে পড়ে। একই ছবি দেখা গিয়েছে পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রামেও। পশ্চিম মেদিনীপুরের চাঁদরা, ভীমপুর, গোয়ালতোড় এবং শালবনিতে অবরোধ হয়। পাশাপাশি ঝাড়গ্রামের সারদা বিদ্যাপীঠ মোড়, লোধাশুলি, দহিজুড়ি, বেলপাহাড়ি, লালগড়, বাঁকড়া এবং নয়াগ্রামেও রাস্তা আটকে দেওয়া হয়।

এ নিয়ে কুড়মি সমাজের প্রধান মানতা (প্রধান নেতা) অজিতপ্রসাদ মাহাতো বলেন, ‘‘বহু বার দাবি জানিয়েও আমরা করম পরবে পূর্ণাঙ্গ সরকারি ছুটি পাচ্ছি না। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জলপাইগুড়ির সভা থেকে করম পরবে পূর্ণাঙ্গ সরকারি ছুটির কথা ঘোষণা করেছিলেন। কিন্তু তা ফলপ্রসূ না হওয়ায় আমরা বাধ্য হয়ে পথে নেমেছি।’’

Advertisement

আদিবাসী কুড়মি সমাজের কর্মসূচি নিয়ে তৃণমূলের পুরুলিয়া জেলা সভাপতি সৌমেন বেলথরিয়া বলেন, ‘‘আমরাও এই দাবি নিয়ে সোচ্চার হয়েছি। জেলার মানুষের আবেগকে আমরা শ্রদ্ধা করি। কিন্তু জনজীবন বিপন্ন হোক বা সাধারণ মানুষের অসুবিধা হোক সেটাও কাম্য নয়।’’

শনিবার পথ অবরোধ কর্মসূচি পালন করার পাশাপাশি আগামী ২০ সেপ্টেম্বর রেল অবরোধের ডাকও দিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.