Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Calcutta High Court

Co-operative Bank: স্কুলের পর ব্যাঙ্কেও নিয়োগ দুর্নীতি! এ বার রাজ্যের কো-অপরেটিভ ব্যাঙ্কের বিরুদ্ধে মামলা

কলকাতা হাই কোর্টে জনস্বার্থ মামলা করেছেন বিজেপি নেতা আশিস মণ্ডল। তাঁর অভিযোগ, এ ক্ষেত্রেও এসএসসি-র মতোই নিয়োগের আইন মানা হয়নি।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ জুন ২০২২ ১৪:৩৭
Share: Save:

স্কুলের পর এ বার বাংলার ব্যাঙ্কেও নিয়োগ দুর্নীতির অভিযোগ উঠল। এসএসসি মামলায় নিয়োগের ক্ষেত্রে নিয়ম না মানার অভিযোগ উঠেছিল পর্যবেক্ষণ কমিটির বিরুদ্ধে। মঙ্গলবার হাই কোর্টে রাজ্যের একটি কো- অপারেটিভ ব্যাঙ্কের নিয়োগ নিয়েও কিছুটা একই ধরনের মামলা দায়ের করা হয়েছে। অভিযোগ, তমলুক-ঘাটাল সেন্ট্রাল কো-অপারেটিভ ব্যাঙ্কে বিভিন্ন বিভাগে ১৩৪ জন কর্মী নিয়োগ করা হয়েছে যথাযথ অনুমোদন ছাড়াই।

মঙ্গলবার এই মর্মে মামলা হয়েছে কলকাতা হাই কোর্টে। জনস্বার্থ মামলা করেন বিজেপি নেতা আশিস মণ্ডল। তাঁর অভিযোগ, ব্যাঙ্কের গ্রুপ-এ, বি এবং সি বিভাগে যে ১৩৪ জনকে নিয়োগ করা হয়েছে, তাতে নিয়োগের আইন মানা হয়নি। ওই আইন অনুযায়ী কো-অপারেটিভ সার্ভিস কমিশনের সুপারিশের ভিত্তিতে কর্মী নিয়োগ করা উচিত। কিন্তু এই নিয়োগ সার্ভিস কমিশনের কোনও সুপারিশ ছাড়াই করা হয়েছে। আশিসের আইনজীবী বিক্রম বন্দ্যোপাধ্যায়ের দাবি, শুধু এই ব্যাঙ্কে নয়। রাজ্যের বিভিন্ন ব্যাঙ্কে এই ধরনের বেআইনি নিয়োগ করা হয়েছে।

মঙ্গলবার মামলাটি প্রধান বিচারপতির বেঞ্চে উঠে মামলায় ব্যাঙ্কের চেয়ারম্যান এবং সেক্রেটারিকে একটি পক্ষ করার নির্দেশ দিয়েছে হাই কোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চ। বলা হয়েছে, তাদের মাধ্যমেই বেআইনি ভাবে নিযুক্ত ১৩৪ জনকেও ওই মামলার পক্ষ হিসেবে গণ্য করা হবে। আগামী ২ আগস্ট মামলাটির পরবর্তী শুনানি হওয়ার কথা।

(এই প্রতিবেদনটি প্রথম প্রকাশ হওয়ার সময়ে ভুলবশত একটি ব্যাঙ্কের ছবি ব্যবহার করা হয়েছিল। এই প্রতিবেদনের সঙ্গে ওই ব্যাঙ্কের কোনও সম্পর্ক নেই। অনিচ্ছাকৃত এই ভুলের জন্য আমরা আন্তরিক ভাবে দুঃখিত এবং ক্ষমাপ্রার্থী।)

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE