Advertisement
২৭ জানুয়ারি ২০২৩
Agriculture

সারের দাম বৃদ্ধি নিয়ে সমস্যা মেটাতে বৈঠক ডাকলেন কৃষিমন্ত্রী

আগামী বুধবার ১৯ অক্টোবর এই বিষয়ে নবান্নে একটি বিশেষ বৈঠক ডেকেছেন কৃষিমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়। বৈঠকে তলব করা হয়েছে সার উৎপাদক সংস্থা ও ডিলারদের। রাজ্যের সব থেকে জেলা থেকে কৃষি দফতরের আধিকারিকরা ভার্চুয়াল মাধ্যমে যোগ দেবেন বৈঠকে।

কৃষি সংক্রান্ত বিষয়ে সমস্যার দ্রুত সমাধান করতে চাইছে কৃষি দফতর।

কৃষি সংক্রান্ত বিষয়ে সমস্যার দ্রুত সমাধান করতে চাইছে কৃষি দফতর। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ অক্টোবর ২০২২ ১৪:৩৮
Share: Save:

পশ্চিমবঙ্গের কৃষক সমাজ যাতে ন্যায্য দামে সার সহজেই লাভ করতে পারে, তার জন্য বিশেষ পদক্ষেপ করল কৃষি দফতর। দফতর সূত্রে খবর, নির্ধারিত দরের থেকে বেশি দামে অনেক সময় চাষিদের সার কিনতে হচ্ছে বলে জানাতে পেরেছেন কৃষি আধিকারিকরা। বেশি দাম নেওয়া নিয়ে সার উৎপাদক সংস্থা ও ডিলারদের মধ্যে বিস্তর মতপার্থক্য রয়েছে বলেও খবর। এই বিষয়ে যাবতীয় সমস্যার সমাধান করতে এক বিশেষ বৈঠকের আয়োজন করতে চলেছে রাজ্য কৃষি দফতর। আগামী বুধবার ১৯ অক্টোবর এই বিষয়ে নবান্নে একটি বিশেষ বৈঠক ডেকেছেন কৃষিমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়। বৈঠকে তলব করা হয়েছে সার উৎপাদক সংস্থা ও ডিলারদের। রাজ্যের সব থেকে জেলা থেকে কৃষি দফতরের আধিকারিকরা ভার্চুয়াল মাধ্যমে যোগ দেবেন বৈঠকে।

Advertisement

সার ডিলারদের অভিযোগ, একে পরিবহণ খরচ বেশি, তার উপর অনেক সময় উৎপাদনকারী সংস্থা কীটনাশক, বীজ সহ অন্যান্য কৃষি উপকরণ নিতে বাধ্য করেন। অথচ কৃষকরা নিজেদের প্রয়োজন ব্যাতীত কোনও জিনিস কিনতে চান না। সেই কারণেই অতিরিক্ত মূল্য সারের সঙ্গে যুক্ত হয়ে সারের দাম বেড়ে যায়। এমন অভিযোগের কথা জেনেছে কৃষি দফতরও। সেই সমস্ত অভিযোগের বিষয়টি নিষ্পত্তির জন্য কৃষি দফতর সবপক্ষকে নিয়ে বৈঠকেই তার নিষ্পত্তি করতে চাইছে। কেন্দ্রীয় সরকার ভর্তুকি মূল্যে সার সরবরাহ করে থাকে। কোন কোন সংস্থা কোথায় সার সরবরাহ করবে, তা-ও ঠিক করে দেওয়া হয়। এ বার কেন্দ্র সারে ভর্তুকি বাড়ালেও তাতে চাষিদের খুব একটা সাশ্রয় হবে না বলে আশঙ্কা করছেন কৃষি দফতরের আধিকারিকরা।

এ বছর বৃষ্টিপাত কম হওয়ায় এমনিতেই কৃষিকাজের জন্য যুক্ত মানুষজন বিপদে পড়েছেন। তাতে সারের দাম বৃদ্ধি পাওয়ায় খাদ্যশস্যের দাম বৃদ্ধি পেতে পারে। ফলে সার্বিক মূল্যবৃদ্ধির আশঙ্কাও থেকে যাচ্ছে। তাই বৈঠক করে কৃষি সংক্রান্ত বিষয়ে সমস্যার দ্রুত সমাধান করতে চাইছে কৃষি দফতর।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.