Advertisement
০৫ মে ২০২৪
CV Ananda Bose

এ বার আলিয়ার উপাচার্য বদল, রাজ্যপাল আনলেন কেরলের অবসরপ্রাপ্ত আইপিএস এম ওয়াহাবকে

বাংলার আলিয়া বিশ্ববিদ্যালয়ের নতুন উপাচার্য হতে চলেছেন কেরলের অবসরপ্রাপ্ত আইপিএস আধিকারিক এম ওয়াহাব। রাজভবন থেকে বিজ্ঞপ্তি জারি করে এ কথা জানানো হয়েছে।

Image of Governor CV Ananda Bose

আলিয়া বিশ্ববিদ্যালয়ে নতুন উপাচার্য নিয়োগ করলেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ জুলাই ২০২৩ ১৮:১৭
Share: Save:

নতুন অন্তর্বর্তিকালীন উপাচার্য পেতে চলেছে রাজ্যের আলিয়া বিশ্ববিদ্যালয়। কেরলের অবসরপ্রাপ্ত আইপিএস এম ওয়াহাবের নাম উপাচার্য হিসাবে ঘোষণা করেছেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। গত চার মাস ধরে আলিয়া বিশ্ববিদ্যালয় উপাচার্যহীন ছিল।

উপাচার্য নিয়োগ নিয়ে রাজ্যের সঙ্গে রাজ্যপালের টানাপড়েন অব্যাহত। সম্প্রতি রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ে প্রাক্তন বিচারপতি শুভ্রকমল মুখোপাধ্যায়কে উপাচার্য হিসাবে নিয়োগ করেছেন রাজ্যপাল। যা নিয়ে প্রাক্তন উপাচার্যদের একাংশ সরব হয়েছেন। তাঁদের দাবি, উপাচার্য নিয়োগের ক্ষেত্রে অন্তত ১০ বছরের অভিজ্ঞতা থাকা বাঞ্ছনীয়। কিন্তু এ ক্ষেত্রে তা মানা হয়নি। এ বার আলিয়া বিশ্ববিদ্যালয়েও পদাধিকারবলে নিজের পছন্দের উপাচার্যের নাম ঘোষণা করে দিলেন রাজ্যপাল। রাজভবন সূত্রে খবর, কেরলের অবসরপ্রাপ্ত আইপিএস আধিকারিক এম ওয়াহাব বাংলার আলিয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদে আসছেন। তাঁর কি শিক্ষাঙ্গন চালানোর এক দশকের অভিজ্ঞতা রয়েছে, তা অবশ্য জানা যায়নি। কোন মাপকাঠিতে তাঁকে আলিয়ার উপাচার্য হিসাবে রাজ্যপাল নিয়োগ করলেন তা-ও অজানা। রাজ্যপাল বিজ্ঞপ্তিতে জানিয়েছেন, আলিয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নিয়োগ সংক্রান্ত আইন মেনেই নিয়োগ করা হয়েছে।

অবসরপ্রাপ্ত বিচারপতির পর অবসরপ্রাপ্ত আইপিএস আধিকারিকের উপাচার্য পদে যোগ দেওয়া নিয়ে রাজ্যের সঙ্গে রাজভবনের নতুন করে সংঘাতের মাত্রা বৃদ্ধির আশঙ্কা করছেন অনেকেই। উপাচার্য নিয়োগ নিয়ে নবান্নের সঙ্গে রাজভবনের দ্বন্দ্ব নতুন নয়। এর আগে রাজ্যের ১১টি বিশ্ববিদ্যালয়ে একতরফা ভাবে উপাচার্য নিয়োগ করে রাজভবন। সেই সময় শিক্ষামন্ত্রী ওই ১১টি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের কাছে দায়িত্ব গ্রহণ না করার আর্জি জানিয়েছিলেন। কিন্তু ব্রাত্যের আর্জি না মেনে প্রায় সব ক’টি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরাই দায়িত্ব গ্রহণ করেন। আদালতেও পৌঁছে গিয়েছিল উপাচার্য নিয়োগ বিতর্ক। হাই কোর্টের রায় যায় রাজ্যপালের পক্ষে। তার পর একের পর এক বিশ্ববিদ্যালয়ে নতুন উপাচার্যের নাম ঘোষণা করছে রাজভবন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

CV Ananda Bose vice chancellor Aliah University
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE