Advertisement
২৮ ফেব্রুয়ারি ২০২৪
Kanchankanya Express

চলতে পারে কাঞ্চনকন্যা

দার্জিলিং, সিকিম, ভুটান এবং ডুয়ার্সগামী পর্যটকদের কাছে কাঞ্চনকন্যা অন্যতম পছন্দের ট্রেন। ৯ থেকে ২১ ডিসেম্বরের মধ্যে উত্তর সীমান্ত রেলের ওই ট্রেন বাতিলের খবরে পর্যটন শিল্পমহলে উদ্বেগ ছড়িয়েছিল।

train.

—প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ ডিসেম্বর ২০২৩ ০৮:০৮
Share: Save:

রামপুরহাট শাখায় চাতরা এবং মুরারইয়ের মধ্যে তৃতীয় লাইন চালু করতে প্রয়োজনীয় নন-ইন্টারলকিংয়ের কাজের জন্য দার্জিলিং মেল, পদাতিক, কাঞ্চনজঙ্ঘা-সহ বেশ কিছু উত্তরবঙ্গগামী ট্রেনের রুট বদল হলেও শেষ পর্যন্ত বাতিল হচ্ছে না কাঞ্চনকন্যা এক্সপ্রেস। বৃহস্পতিবার, তেমনই ইঙ্গিত দিয়েছেন পূর্ব রেলের হাওড়ার ডিভিশনাল রেলওয়ে ম্যানেজার সঞ্জীব কুমার।

দার্জিলিং, সিকিম, ভুটান এবং ডুয়ার্সগামী পর্যটকদের কাছে কাঞ্চনকন্যা অন্যতম পছন্দের ট্রেন। ৯ থেকে ২১ ডিসেম্বরের মধ্যে উত্তর সীমান্ত রেলের ওই ট্রেন বাতিলের খবরে পর্যটন শিল্পমহলে উদ্বেগ ছড়িয়েছিল। পরিস্থিতি সামাল দিতে বৃহস্পতিবার সকালে উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগম তড়িঘড়ি এসপ্ল্যানেড থেকে শিলিগুড়িগামী বিশেষ বাস চালানোর কথা ঘোষণা করে। বিকেল ৫টা থেকে রাত ৮টার মধ্যে দু’প্রান্তে চারটি করে বাস চালানোর কথা জানানো হয়।

সঞ্জীব জানান, রুট বদল করে কাঞ্চনকন্যা চালানোর অনুমতি পাওয়ার বিষয়ে তাঁরা আশাবাদী। সে ক্ষেত্রে কাটোয়া-আজিমগঞ্জ শাখা দিয়ে তা চলতে পারে। রামপুরহাট শাখায় চাতরা ও মুরারইয়ের মধ্যে গত বছর সাড়ে বাইশ কিলোমিটার তৃতীয় লাইন চালু হয়েছিল। এ বছর বাকি সাড়ে ৭ কিলোমিটারের কাজ সম্পূর্ণ হচ্ছে। তাতে ট্রেন চালানোর সামর্থ্য বৃদ্ধির সঙ্গে ওই অঞ্চলে বিভিন্ন তাপবিদ্যুৎ কেন্দ্রে কয়লা পরিবহণ সহজ হবে।

ওই শাখায় উত্তরবঙ্গ ছাড়াও বিভিন্ন গন্তব্যে ২৪ জোড়া এক্সপ্রেস ট্রেন চলে। তার ১৯ জোড়া পূর্ব রেলের। পাঁচ জোড়া অন্য জ়োনের। ওই কাজের জন্য কবিগুরু, মালদহ টাউন ইন্টারসিটি-সহ প্রায় ২০টি ট্রেন বাতিল হয়েছে। ২ জানুয়ারি পর্যন্ত ওই শাখায় ট্রেন চলাচল ব্যাহত হতে পারে। বন্দেভারত ও শতাব্দী এক্সপ্রেসের অবশ্য রুট বদল হচ্ছে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE