Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Biman Banerjee

প্ল্যাকার্ড-ফ্লেক্স নিয়ে বিধানসভার অন্দরে প্রতিবাদ জানালে কঠোর হতে পারেন স্পিকার

বিজেপি পশ্চিমবঙ্গ বিধানসভায় বিরোধী আসনে বসার পর থেকেই সব অধিবেশনেই বিরোধী বিধায়করা, প্ল্যাকার্ড-ফ্লেক্স নিয়ে বিক্ষোভ দেখিয়ে সরকারের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছেন।

বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়।

বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ নভেম্বর ২০২২ ১৯:৩৬
Share: Save:

বিধানসভায় অধিবেশন চলাকালীন বিরোধী দলের বিধায়কদের প্ল্যাকার্ড-ফ্লেক্স নিয়ে প্রতিবাদ অতি পরিচিত ছবি। এ বার সেই ধরনের প্রতিবাদ হলে কঠোর হতে পারেন পশ্চিমবঙ্গ বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়। আগামী ১৮ নভেম্বর থেকে শুরু হচ্ছে রাজ্য বিধানসভার শীতকালীন অধিবেশন। বৃহস্পতিবার বিরোধী দলের বিধায়কদের আচরণ সংক্রান্ত এক প্রশ্নের জবাবে নিজের অবস্থান স্পষ্ট করে দিয়েছেন বারুইপুর পশ্চিমের বিধায়ক।

তিনি বলেন, ‘‘বিধানসভা চলবে তার রুলের ভিত্তিতে। তাই প্রত্যেক বিধায়ককে বিধানসভার রুল জানতেই হবে। রুলস পড়ে বুঝতে হবে বিধানসভায় তাঁদের কী কী করণীয়।’’ বিমান আরও বলেন, ‘‘বিধানসভায় আসবে, অথচ সংবিধান জানবে না, রুলস জানবে না, এটা তো হতে পারে না। আমি নিজের রুলটা বিস্তারিত অধিবেশনে বলেও দিয়েছিলাম। আমি আশা করব, এ বার তেমন কিছু হবে না।’’

স্পিকারের বক্তব্য, ‘‘যদি বিধানসভার অন্দরে তেমন কোনও ঘটনা ঘটে, তখন আমি যে সিদ্ধান্ত নেবার নেব।’’ সে ক্ষেত্রে কী বিধায়কদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ করবেন? এমন প্রশ্নের জবাবে ইঙ্গিতপূর্ণ ভাবে তিনি বলেন, ‘‘সিদ্ধান্ত কড়া নেব না নরম, নাকি কোনও মধ্যবর্তী অবস্থান নেব, তা ঠিক করবে পরিস্থিতি। তবে সে বিষয়ে আমি কোনও মন্তব্য করব না।’’

প্রসঙ্গত, বিজেপি পশ্চিমবঙ্গ বিধানসভায় বিরোধী আসনে বসার পর থেকে সব অধিবেশনেই বিরোধী বিধায়করা, প্ল্যাকার্ড-ফ্লেক্স নিয়ে বিক্ষোভ দেখিয়ে সরকারের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছেন। কিন্তু বিধানসভার অন্দরে এই ধরনের জিনিসের ব্যবহার করা যায় না বলেই জানাচ্ছে বিধানসভার একটি সূত্র। সে ক্ষেত্রে একটি রুলও রয়েছে বিধানসভায়। সঙ্গে রয়েছে বিধায়কদের আচরণ বিধিও। স্পিকার সেই রুলটি ব্যবহার করার ইঙ্গিত দিয়েছেন বলেই মনে করা হচ্ছে। যদিও, রাজনৈতিক পর্যবেক্ষকদের একাংশ মনে করেন, বামফ্রন্ট বা কংগ্রেস বিরোধী দল থাকাকালীনও একই কায়দায় পশ্চিমবঙ্গ বিধানসভায় প্রতিবাদ বিক্ষোভ করেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE