Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Binay Mishra

Binay Mishra: গরু ও কয়লা পাচার কাণ্ডে মূল অভিযুক্ত বিনয় মিশ্রের নামে জারি হুলিয়া

সিবিআইয়ের তদন্তকারীদের দাবি, কয়লা ও গরু পাচারের তদন্ত শুরু করার পরেই বিনয় দুবাইয়ে গিয়ে আশ্রয় নেন।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ মে ২০২২ ০৫:০২
Share: Save:

কয়লা ও গরু পাচার কাণ্ডে অন্যতম মূল অভিযুক্ত, প্রাক্তন তৃণমূল নেতা বিনয় মিশ্রের বিরুদ্ধে হুলিয়া জারি করে আসানসোল বিশেষ আদালতে আত্মসমর্পণ করার জন্য নির্দেশ দিলেন বিচারক।

সিবিআই সূত্রে জানা গিয়েছে, আসানসোল বিশেষ আদালতের বিচারক ফেরার বিনয় মিশ্রকে আত্মসমর্পণ করার জন্য সম্প্রতি ওই নির্দেশ দিয়েছেন। যার প্রেক্ষিতে রবিবার কিছু সংবাদমাধ্যমে বিজ্ঞাপনও প্রকাশ করা হয়েছে। আগামী ২০ জুনের মধ্যে ফেরার বিনয়কে আসানসোল বিশেষ আদালতে আত্মসমর্পণ করার জন্য সময়সীমা দিয়ে নোটিস জারি করা হয়েছে বলে সিবিআই সূত্রের খবর।

সিবিআইয়ের তদন্তকারীদের দাবি, কয়লা ও গরু পাচারের তদন্ত শুরু করার পরেই বিনয় দুবাইয়ে গিয়ে আশ্রয় নেন। এর পর প্রশান্ত মহাসাগরের একটি দ্বীপরাষ্ট্র ভানাটুতে গিয়ে আত্মগোপন করেন। পরে ওই ভানাটুর নাগরিকত্ব নিয়ে সেখানেই পাকাপাকি ভাবে বসবাস শুরু করেন বিনয়। ওই দ্বীপরাষ্ট্রের একটি অংশ বিনয় কিনে নিয়েছেন বলেও নাকি তদন্তে উঠে এসেছে। প্রায় বছর দেড়েক আগে ওই দ্বীপরাষ্ট্রের ভারতীয় দূতাবাসে তাঁর ভারতীয় পাসপোর্ট জমা দিয়ে লিখিত আবেদন করে বিনয় জানিয়ে দেন, বর্তমানে তিনি ভানাটুর নাগরিক। তাঁর ভারতীয় পাসপোর্ট বাতিল করা হোক।

সিবিআইয়ের আবেদনের ভিত্তিতে ইতিমধ্যেই বিনয়ের বিরুদ্ধে আসানসোল বিশেষ আদালত রেড কর্নার অ্যালার্ট নোটিস জারি করেছে এবং ইন্টারপোলকেও সতর্ক করা হয়েছে।

সিবিআইয়ের দাবি, কয়লা ও গরু পাচারের লভ্যাংশের মোটা টাকা বিনয় মারফত প্রভাবশালীদের বিদেশের অ্যাকাউন্টে পাচার করা হয়েছে বলে তদন্তে উঠে এসেছে। প্রভাবশালীদের ব্যাঙ্কক ও লন্ডনের বেশ কিছু ব্যাঙ্ক অ্যাকাউন্টে ওই টাকা জমা করা হয়েছে বলে তদন্তকারী সংস্থা সূত্রের খবর। তা ছাড়াও বিদেশের বিভিন্ন ব্যবসায় পাচারের
লভ্যাংশের টাকা বিনিয়োগ করা হয়েছে বলে দাবি করেছেন তদন্তকারীরা। কয়লা ও গরু পাচারের জড়িত থাকার অভিযোগে বিনয়ের ভাই বিকাশ মিশ্রকে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি) ও সিবিআই গ্রেফতার করেছে। বর্তমানে বিকাশ সিবিআইয়ের মামলায় জেল হেফাজতে রয়েছেন।

সিবিআইয়ের কর্তাদের দাবি, বিনয় ও বিকাশ মূলত কয়লা ও গরু পাচারের লভ্যাংশের টাকা প্রভাবশালীদের কাছে পৌঁছে দিতেন। দুই ভাইয়ের সমস্ত ব্যাঙ্ক অ্যাকাউন্ট ও সম্পত্তি বাজেয়াপ্ত করার প্রক্রিয়া শুরু করেছে ইডি। ঘটনার পর থেকে বিনয়ের বাবা ও মায়ের কোনও খোঁজ পাওয়া যাচ্ছে না বলে দাবি সিবিআইয়ের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Binay Mishra Coal Smuggling Cow Smuggling Asansol
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE