Advertisement
২২ জুন ২০২৪
Attack on Nisith Pramanik convoy

নিশীথকাণ্ডে কলকাতা হাই কোর্টের প্রধান বিচারপতির দ্বারস্থ বিজেপি, ক্রমে চাপ বাড়াচ্ছে গেরুয়া শিবির

বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব বিজেপিকে মামলা দায়েরের অনুমতি দিয়েছেন। চলতি সপ্তাহে প্রধান বিচারপতি শ্রীবাস্তব এবং বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের বেঞ্চে মামলার শুনানি হওয়ার সম্ভাবনা রয়েছে।

 Calcutta High Court gives BJP permission to file a case regarding attack on Nisith Pramanik convoy

প্রধান বিচারপতি শ্রীবাস্তবের বেঞ্চ নিশীথের উপর হামলার ঘটনায় মামলা দায়েরের অনুমতি দিয়েছে। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ ফেব্রুয়ারি ২০২৩ ১১:১৮
Share: Save:

কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিশীথ প্রামাণিকের কনভয়ে হামলার ঘটনায় বিজেপিকে মামলা দায়েরের অনুমতি দিল কলকাতা হাই কোর্ট। শনিবার কোচবিহারের দিনহাটায় নিশীথের কনভয়ে হামলা চালানো হয়। বোমা, গুলি এবং পাথর ছুড়ে হামলা চালানো হয়েছিল বলেও অভিযোগ ওঠে। এর পরেই রাজ্য বিজেপির পক্ষে রাজ্যের আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে প্রশ্ন তোলা শুরু হয়। সেই কাণ্ড নিয়েই হাই কোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবের ডিভিশন বেঞ্চের দৃষ্টি আকর্ষণ করেছিল বিজেপি। বিজেপির তরফে আইনজীবী সূর্যনীল দাস প্রধান বিচারপতির দৃষ্টি আকর্ষণ করেন। বিচারপতি শ্রীবাস্তবের বেঞ্চ সেই মামলা দায়েরের অনুমতি দিয়েছে। বিজেপির তরফে মামলা দায়ের হলে চলতি সপ্তাহে প্রধান বিচারপতির প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চে মামলার শুনানি হওয়ার সম্ভাবনা রয়েছে।

শনিবার পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী দিনহাটায় গিয়েছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিশীথ। সেখানেই বিভিন্ন এলাকায় ঘুরে বিজেপি কর্মীদের সঙ্গে কথা বলেন তিনি। স্থানীয় সূত্রে খবর, বুড়িরহাট এলাকায় তাঁর কনভয় পৌঁছলে তৃণমূল কর্মীরা তাঁকে কালো পতাকা দেখান। যার জেরে পরিস্থিতি উত্তপ্ত হয়ে ওঠে। অভিযোগ হাতাহাতিতেও জড়িয়ে পড়েন তৃণমূল ‌এবং বিজেপির কর্মী-সমর্থকেরা। ঢিল ছুড়ে কেন্দ্রীয় মন্ত্রীর গাড়ির কাচ ভেঙে দেওয়া হয় বলেও অভিযোগ ওঠে। এই ঘটনার জেরে রাজ্য রাজনীতিতে জোর তরজা চলছে। উত্তপ্ত হয়ে উঠেছে পরিস্থিতি। একে অপরের দিকে অভিযোগের আঙুল তুলেছে তৃণমূল এবং বিজেপি।

বিজেপির অভিযোগ, নিশীথের কনভয়ে হামলা আসলে উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী উদয়ন গুহের চক্রান্ত। অন্য দিকে, পুরো ঘটনার দায় নিশীথের ঘাড়েই চাপিয়েছেন উদয়ন। দিনহাটার তৃণমূল বিধায়কের দাবি, সমাজবিরোধীদের দিয়ে নিশীথ এলাকা দখল করতে চেয়েছিলেন। আর তার জেরেই এই অশান্তির সৃষ্টি হয়। এই ঘটনায় বেশ কয়েক জনকে গ্রেফতারও করা হয়েছে।

ঘটনা নিয়ে সরব হয়েছেন রাজ্যপাল সিভি আনন্দ বোসও। শনিবার সন্ধ্যার হামলার ঘটনাকে ‘শোচনীয়’ আখ্যা দিয়ে রাজ্যের আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে প্রশ্ন তুলেছেন রাজ্যপাল। এ বার সেই কাণ্ড গড়াল কলকাতা হাই কোর্টে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE