×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৪ জানুয়ারি ২০২১ ই-পেপার

করোনা-কালে রোগীর সেবা করেও বৈষম্যের অভিযোগ আয়ুষ ডাক্তারদের

নিজস্ব সংবাদদাতা
কলকাতা১৩ জানুয়ারি ২০২১ ১৯:৩৭
বুধবার প্রতিবাদে আয়ুষ ডাক্তাররা। নিজস্ব চিত্র

বুধবার প্রতিবাদে আয়ুষ ডাক্তাররা। নিজস্ব চিত্র

করোনা-কালে রোগীদের সেবা-শুশ্রুষা করেও ‘ডাক্তারের সম্মান’ পাচ্ছেন না আয়ুষ চিকিৎসকেরা। বঞ্চিত হচ্ছেন বিভিন্ন সুযোগসুবিধা থেকেও। এমনই নানা দাবি নিয়ে বুধবার স্বাস্থ্যভবনের সামনে প্রতিবাদ জানালেন কয়েকশো আরবিএসকে আয়ুষ চিকিৎসক। পরে তাঁরা স্বাস্থ্যশিক্ষা অধিকর্তা অজয় চক্রবর্তীর সঙ্গে দেখা করেন। এ বিষয়ে নিজেদের দাবিও তুলে ধরেন তাঁরা। বৈঠক ফলপ্রসূও হয়েছে বলে জানিয়েছেন আন্দোলনকারীরা।

প্রতিবাদকারীদের দাবি, পশ্চিমবঙ্গের আরবিএসকে প্রোগ্রামের অধীনে কর্মরত মেডিক্যাল অফিসারদের (আয়ুষ) ‘এসডি ২ ক্যাটাগরিতে’-তে রেখেছে রাজ্য সরকার। এ বিষয়ে গত ২৯ ডিসেম্বর বিজ্ঞপ্তি জারি হয়। যদিও এমবিবিএস চিকিৎসকেরা রয়েছেন এসডি ১এ ক্যাটাগরিতে। আন্দোলনকারী সঞ্জীব মাইতি বলেন, “এ বিষয়ে অবিলম্বে সম্মানের সঙ্গে একই বন্ধনীতে রাখতে হবে আয়ুষ চিকিৎসকদেরও। করোনা কালে কাঁধে কাঁধ মিলিয়ে বিভিন্ন হাসপাতালে কাজ করেছেন আয়ুষ চিকিৎসকেরা। কেন এই বিভাজন?”

অন্য এক আন্দোলনকারী আয়ুষ চিকিৎসক নবীনা দাস চক্রবর্তী বলেন, “আয়ুর্বেদিক, হোমিওপ্যাথি, ইউনানি কোর্সগুলি এমবিবিএস-এর সমতুল্য। সে কারণে এই প্রতিবাদ। ফিভার ক্লিনিক থেকে শুরু করে সেফ হোমেও কাজ করেছেন আয়ুষ চিকিৎকেরা। আমাদের যোগ্য সম্মান দেওয়া উচিত সরকারের।”

Advertisement

আন্দোলনকারীরা জানিয়েছেন, স্বাস্থ্যকর্তারা সমস্যাগুলি শুনেছেন। তাঁরা আশ্বাসও দিয়েছেন। এর পরেও যদি সদর্থক পদক্ষেপ না করা হয়, আন্দোলন আরও বৃহত্তর হবে।

আরও খবর: নবীন-প্রবীণদের মত নিয়ে ভোটের ইস্তাহার তৈরির কাজ শুরু করেছেন মমতা

আরও খবর: রাজ্যের আমলাদের ভর্ৎসনা পিএসি বৈঠকে,তলব করা হল দিল্লিতে

Advertisement