Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৭ ডিসেম্বর ২০২১ ই-পেপার

Bank Fraud: ওটিপি জেনে বর্ধমানের ব্যাঙ্কের গ্রাহকের ১২ লক্ষ টাকা হাতিয়ে নিল প্রতারণা চক্র

নিজস্ব সংবাদদাতা
বর্ধমান ২৭ অক্টোবর ২০২১ ২৩:০৯
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

ব্যাঙ্ক ম্যানেজার পরিচয় দিয়ে অ্যাকাউন্টের তথ্য এবং ওটিপি জেনে নিয়ে এক ব্যক্তির দু’টি অ্যাকাউন্ট থেকে ১২ লক্ষাধিক টাকা হাতিয়ে নেওয়া হয়েছে। বিষয়টি বর্ধমানের সংশ্লিষ্ট ব্যাঙ্ক কর্তৃপক্ষকে জানিয়েছেন প্রতারিত। তাঁকে পুলিশে অভিযোগ দায়ের করতে বলা হয় ব্যাঙ্ক থেকে। সেই মতো তিনি সাইবার থানায় ঘটনার কথা জানান। পরে বর্ধমান থানায় লিখিত অভিযোগ দায়ের করেছেন তিনি।

অভিযোগ পেয়ে প্রতারণার মামলা রুজু করেছে বর্ধমান থানা। যদিও তার পর কয়েকদিন কেটে গিয়েছে। কিন্তু ব্যাঙ্ক প্রতারণা চক্রের কেউ গ্রেফতার হয়নি। থানার এক অফিসার বলেন, ‘‘তদন্ত শুরু হয়েছে। এ বিষয়ে সাইবার সেলের সাহায্য নেওয়া হবে। তবে, সাধারণ মানুষের মধ্যে সচেতনতা না বাড়লে এ ধরণের ঘটনা বন্ধ হবে না। কাউকে ব্যাংকের তথ্য এবং ওটিপি না জানানোর জন্য লাগাতার প্রচার চালানো হয়। তারপরও মানুষ অপরিচিত লোকজনকে ব্যাঙ্কের তথ্য দিচ্ছেন।’’

পুলিশ সূত্রে জানা গিয়েছে, কলকাতার এ সি ব্যানার্জি রোডের বাসিন্দা সোমনাথ ভক্তর বর্ধমান শহরের খোসবাগানের একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের শাখায় দু’টি সেভিংস অ্যাকাউন্ট রয়েছে। গত ২০ অক্টোবর বিকাল ৪টে নাগাদ ব্যাঙ্ক ম্যানেজার পরিচয় দিয়ে তাঁকে ফোন করেন এক ব্যক্তি। সংশ্লিষ্ট ম্যানেজারের নামও বলা হয়। সোমনাথের কাছে অ্যাকাউন্ট আপডেট করার কথা বলে বেশ কিছু তথ্য জানতে চাওয়া হয়। তথ্য দিয়ে তাঁকে সহযোগিতা করার জন্য বলা হয়।

Advertisement

সরল বিশ্বাসে তিনি সেই সব তথ্য বলে দেন। এর পর তাঁর মোবাইলে ওটিপি আসে। সেটিও তিনি শেয়ার করেন। কিছুক্ষণ পর তাঁর একটি অ্যাকাউন্ট থেকে ৮ লক্ষ ৯৪ হাজার ৫৪৮ টাকা এবং অপর অ্যাকাউন্ট থেকে ৩ লক্ষ ৩৯ হাজার ৯৬৯ টাকা গায়েব হয়ে যায়। প্রতারিত হয়েছেন বুঝতে পেরে তিনি ব্যাঙ্কে যান। ব্যাঙ্ক থেকে তাঁকে থানায় জানানোর পরামর্শ দেওয়া হয়।

আরও পড়ুন

Advertisement