Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Gardening

Gardening: মোবাইলের এক ক্লিকে গাছে জল, সিসি ক্যামেরায় নজরদারি, ছাদে বাগান গড়েছেন বর্ধমানের সনৎ

সবুজের প্রতি ভালবাসা যাঁরা বাঁচিয়ে রেখেছেন তাঁদের মধ্যে সনৎ এক জন। পেশায় বিধানচন্দ্র কৃষি বিশ্ববিদ্যালয়ের বর্ধমান শাখার আধিকারিক।

বাগানে নজরদারি চালাচ্ছেন সনৎ সিংহ।

বাগানে নজরদারি চালাচ্ছেন সনৎ সিংহ। নিজস্ব চিত্র

নিজস্ব সংবাদদাতা
বর্ধমান শেষ আপডেট: ২৩ জানুয়ারি ২০২২ ১৭:৫৫
Share: Save:

ছাদে ওয়াই-ফাই নিয়ন্ত্রিত ‘স্মার্ট’ বাগান তৈরি করে তাক লাগিয়ে দিয়েছেন বর্ধমানের সনৎ সিংহ। বর্ধমানের ঝাপানতলার বাড়ির ছাদে মরশুমি ফুল এবং সব্জির চাষ করেছেন সনৎ।
শহরের বুকে সবুজের প্রতি ভালবাসা যাঁরা বাঁচিয়ে রেখেছেন, তাঁদের মধ্যে সনৎ এক জন। পেশায় বিধানচন্দ্র কৃষি বিশ্ববিদ্যালয়ের বর্ধমান শাখার আধিকারিক তিনি। নিজের বাড়ির ছাদ, সিঁড়ির ল্যান্ডিংয়ে তিনি তৈরি করেছেন বাগান। সেখানে চাষ হচ্ছে উচ্ছে, বেগুন, পটল, মুলো-সহ নানা রকমের সব্জি এবং মরশুমি ফুলের।

সনৎ বলছেন, ‘‘এ বার কম করে ২০ কিলোগ্রাম আদা, ৩০ কিলোগ্রাম শিম এবং প্রচুর আলু হয়েছে। এর স্বাদও আলাদা। নিজে তো খেয়েইছি, পাশাপাশি পাড়া-প্রতিবেশীদেরও বিলিয়েছি।’’

ওয়াই-ফাইয়ের মাধ্যমে মোবাইল ক্লিক করেই গাছে জল দেন সনৎ। নজর রাখার জন্য রয়েছে সিসি ক্যামেরা। তবে বাগানে কোনও রাসায়নিক সার ব্যবহার করেন না তিনি। জৈব সার এবং জৈব কীটনাশক ব্যবহার করেই ভিন্ন রকমের বাগানচর্চা শুরু করেছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Gardening Rooftop
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE