×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৪ এপ্রিল ২০২১ ই-পেপার

কৃষি আইনের বিরুদ্ধে

নিজস্ব সংবাদদাতা
দুর্গাপুর ৩১ ডিসেম্বর ২০২০ ০৩:২২
দুর্গাপুরে জয়রাজ। নিজস্ব চিত্র।

দুর্গাপুরে জয়রাজ। নিজস্ব চিত্র।

দিল্লির কৃষক আন্দোলনের পাশে দাঁড়াতে হাওড়া থেকে দিল্লি-হরিয়ানা সীমানা পর্যন্ত অধিকাংশ রাস্তা হেঁটে যাত্রা শুরু করেছেন অভিনেতা জয়রাজ ভট্টাচার্য। বুধবার সকালে তিনি দুর্গাপুর থেকে আসানসোলের পথে রওনা হন। অভিনেতা জানান, জনপদবহুল রাস্তাগুলি তাঁরা হেঁটে যাচ্ছেন। যেখানে প্রায় জনপদ নেই সেই সব রাস্তাগুলি কারও মোটরবাইক বা গাড়ি, অটো-টোটো করে পার করছেন।

সোমবার হাওড়া থেকে যাত্রা শুরু করেন জয়রাজ। সে দিন রাতে পৌঁছন বর্ধমানে। মঙ্গলবার বর্ধমান থেকে হাঁটতে হাঁটতে তিনি আসেন দুর্গাপুরে। বুধবার আসানসোলের দিকে যান তিনি। তার আগে সিটি সেন্টারের সৃজনী প্রেক্ষাগৃহের সামনে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়। সেখানে অভিনেতা জয়রাজকে সংবর্ধনা দেন রাজ্যসভার প্রাক্তন সাংসদ জীবন রায়, দুর্গাপুর পূর্বের বিধায়ক সন্তোষ দেবরায়, সিটু নেতা বিশ্বরূপ বন্দ্যোপাধ্যায় প্রমুখ। পথনাটিকা ও নৃত্য পরিবেশিতহয় অনুষ্ঠানে।

জয়রাজের সঙ্গে আছেন বিভিন্ন পেশার সঙ্গে জড়িত যাদবপুরের অনিয়ান রায়, কলকাতার পিয়ালি চট্টোপাধ্যায় ও দক্ষিণেশ্বরের সৌম্যরঞ্জন মুখোপাধ্যায়। এ ছাড়া, যাত্রাপথে অনেকে তাঁদের সঙ্গে যোগ দিয়ে কিছুক্ষণ করে হাঁটছেন। আবার ফিরে যাচ্ছেন। যোগ দিচ্ছেন নতুনেরাও। জয়রাজ বলেন, ‘‘কৃষি আইন প্রত্যাহার করতেই হবে। পরিযায়ী শ্রমিকদের হেঁটে ঘরে ফিরতে হয়েছিল। নাসিকের চাষিরা হেঁটেই তাঁদের দাবি-দাওয়া জানাতে গিয়েছিলেন। আমরাও তাই হাঁটছি। যাত্রাপথে বহু মানুষ আমাদের সঙ্গে যোগ দিচ্ছেন।’’

Advertisement
Advertisement