Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Land Mafia

জমি মাফিয়ার বিরুদ্ধে আদিবাসীদের বিক্ষোভ বদলে গেল সংঘর্ষে, উত্তেজনা রানিগঞ্জে

পুলিশ সূত্রে খবর, রবিবার রানিসায়র মোড়ে আদিবাসী এবং বাউরি সম্প্রদায়ের জায়গা দখলকে ঘিরে ওই এলাকায় উত্তেজনা ছড়ায়।

—নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
রানিগঞ্জ শেষ আপডেট: ২২ অগস্ট ২০২১ ১৭:২৪
Share: Save:

ভাঙচুর থেকে শুরু করে লাঠিসোটা নিয়ে মারধরের অভিযোগ। জমি মাফিয়াদের বিরুদ্ধে জমি দখলের অভিযোগ ঘিরে বিক্ষোভ নিমেষে বদল গেল সংঘর্ষে। রবিবার এই সংঘর্ষ ঘিরেই কার্যত রণক্ষেত্রের চেহারা নিল পশ্চিম বর্ধমানের রানিগঞ্জ থানার এলাকার রানিসায়র মোড়। খবর পেয়ে বিশাল পুলিশবাহিনী এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

পুলিশ সূত্রে খবর, রবিবার রানিসায়র মোড়ে আদিবাসী এবং বাউরি সম্প্রদায়ের জায়গা দখলকে ঘিরে ওই এলাকায় উত্তেজনা ছড়ায়। বাঁশ ও লাঠিসোটা নিয়ে বেরিয়ে পড়েন এলাকার ওই সম্প্রদায়ের একাংশ। জমি মাফিয়াদের বিরুদ্ধে তীর-ধনুক, লাঠিসোটা নিয়ে বিক্ষোভ দেখান তাঁরা। যদিও জমি দখলের অভিযোগ অস্বীকার করেছেন জমির ‘মালিকেরা’। খবর পেয়ে ঘটনাস্থলে আসে রানিগঞ্জ থানার বিশাল পুলিশবাহিনী।

স্থানীয়দের দাবি, কয়েক দিন ধরে ২ নম্বর জাতীয় সড়কের পাশে আদিবাসীদের জায়গা দখল করেছিল জমি মাফিয়ারা। রবিবার সকাল থেকেই জমি মাফিয়াদের বিরুদ্ধে বিক্ষোভ শুরু করেন আদিবাসী এবং বাউরি সম্প্রদায়ের মানুষেরা। অভিযোগ, জমির মালিকেরা ঘটনাস্থলে পৌঁছলে আদিবাসী মহিলারা লাঠিসোটা, বাঁশ, তীর-ধনুক নিয়ে তাঁদের তাড়া করেন। এমনকি, মারধরও করা হয় বলে অভিযোগ। জমি মাফিয়াদের অস্থায়ী ঘরে ভাঙচুর চালান আদিবাসীদের একাংশ। খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছয় রানিগঞ্জ থানার পুলিশবাহিনী।

আদিবাসী মহিলাদের দাবি, ‘‘বেশ কয়েক দিন ধরে রাতের অন্ধকারে আমাদের গ্রামের পাশে জলাশয় ভরাট করছিল জমি মাফিয়ারা। প্রতিবাদ করতে গেলে ওরা আমাদের তাদের মারধর করে। এ নিয়ে আগেই পুলিশ-প্রশাসনকে জানিয়েছি। বিডিওকে জানানো হয়েছে।’’ তবে এই অভিযোগ অস্বীকার করে জমি ‘দখল’ করা মালিক কর্তৃপক্ষের পাল্টা দাবি, ‘‘এটা আমাদের নিজস্ব জমি। আদিবাসীদের জায়গা দখল করিনি। আমাদের কাছে জমির সমস্ত কাগজপত্র রয়েছে। পুকুরও ভরাট করিনি।’’

এলাকায় উত্তেজনা থাকায় পুলিশ মোতায়েন করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Land Mafia Raniganj
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE