Advertisement
০৪ মে ২০২৪
Swasthasathi

Swasthya Sathi: রোগী সাজিয়ে লুঠ করা হচ্ছে স্বাস্থ্যসাথীর বিপুল অঙ্কের টাকা, কাটোয়ায় জালে মহিলা

স্বাস্থ্যসাথী কার্ড নিয়ে জালিয়াতির অভিযোগে সালেহার বিবি নামে কাটোয়া থানার গাঁফুলিয়া গ্রামের এক বাসিন্দাকে গ্রেফতার করেছে পুলিশ।

বর্ধমানের নার্সিংহোমে পুলিশি অভিযান।

বর্ধমানের নার্সিংহোমে পুলিশি অভিযান। —নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কাটোয়া শেষ আপডেট: ১৪ মার্চ ২০২২ ২০:৫৩
Share: Save:

স্বাস্থ্যসাথী কার্ডের উপভোক্তাকে প্রলোভন দেখিয়ে হাতিয়ে নেওয়া হচ্ছে ওই প্রকল্পের লক্ষ লক্ষ টাকা। এমনই চক্র ধরা পড়ল পূর্ব বর্ধমানের কাটোয়ায়। গ্রেফতার করা হয়েছে এক মহিলাকে। তদন্তকারীদের অনুমান, বেসরকারি হাসপাতালের সঙ্গে যোগসাজস করেই এই কায়দায় এত দিন টাকা তোলা হচ্ছিল। পুলিশ ধৃতকে জিজ্ঞাসাবাদ করছে। পাশাপাশি ওই বেসরকারি হাসপাতালের ভূমিকাও খতিয়ে দেখা হচ্ছে।

স্বাস্থ্যসাথী কার্ড নিয়ে জালিয়াতির অভিযোগে সালেহার বিবি নামে কাটোয়া থানার গাঁফুলিয়া গ্রামের এক বাসিন্দাকে গ্রেফতার করেছে পুলিশ। পূর্ব বর্ধমান জেলার অতিরিক্ত পুলিশ সুপার (গ্রামীণ) ধ্রুব দাস বলেন, ‘‘গাঁফুলিয়া গ্রাম থেকে আমরা খবর পাই, সেখানে সালেহার বিবি-সহ কয়েক জন কয়েকটি গরিব পরিবারের মহিলার কাছ থেকে স্বাস্থ্যসাথী কার্ড জমা নিয়ে সরকারি অনুদানের টাকা জালিয়াতি করে তুলে নিয়েছে। প্রাথমিক ভাবে অভিযোগের সত্যতা ধরা পড়ার পর সালেহার বিবিকে গ্রেফতার করা হয়েছে। এই চক্রে আর কারা জড়িত তার তদন্ত চলছে।’’

সোমবার পুলিশের কাছে খবর যায়, কাটোয়া ১ নম্বর ব্লকের আলমপুর পঞ্চায়েতের গাঁফুলিয়া গ্রামে একটা অশান্তি বেঁধেছে। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে যায়। দেখা যায়, গ্রামের কয়েক জন মহিলা এবং পুরুষ অভিযুক্ত সালেহারের বাড়ি ঘেরাও করেছে। এর পর পুলিশ বিক্ষোভকারীদের মুখ থেকে ঘটনার কথা শুনে তাজ্জব বনে যায়। স্থানীয়রা জানিয়েছেন, সালেহার নামে ওই মহিলা গত কয়েক মাস ধরে প্রস্তাব দিচ্ছিলেন স্বাস্থ্যসাথী কার্ড তার কাছে জমা দিতে। এর বিনিময়ে বর্ধমানের একটি বেসরকারি হাসপাতালে গিয়ে পরীক্ষা করালে ১০ হাজার টাকা পাবেন বলেও তাঁদের সালেহার প্রস্তাব দেন বলে দাবি গ্রামবাসীদের।

জানা যায়, সালেহারের ওই প্রস্তাবে কয়েক জন রাজি হন। ওই গ্রামের বাসিন্দা মেনকা বিবির কথায়, ‘‘সালেহার বিবি বলেছিল, ‘আমার জামাই বর্ধমানের খোসবাগানের একটি নার্সিংহোমে কাজ করে। সেখানে এক বার গেলেই হবে। স্বাস্থ্যসাথী কার্ড থেকে ১২ হাজার উঠবে। আমাকে ১০ হাজার টাকা দেওয়া হবে।’ আমি তাতে রাজি হই। পরে মেনকা জানতে পারেন, তাঁর স্বাস্থ্যসাথী কার্ড থেকে ৬১ হাজার ৬০০ টাকা উঠেছে। একই ভাবে প্রতারিত হন রিজিয়া বিবি নামে ওই গ্রামেরই এক মহিলা। তাঁরা বিষয়টি পঞ্চায়েতেও জানান। সেখান থেকে তাঁরা জানতে পারেন, ওই কার্ডগুলি থেকে সরকারি অনুদানের টাকা তুলে নেওয়া হয়েছে। এর পর ওই মহিলারা চেপে ধরেন সালেহার বিবিকে।

সালেহারকে প্রথমে আটক করা হয়। পরে তাকে গ্রেফতার করে পুলিশ। পুলিশ জানতে পেরেছে, গাঁফুলিয়া গ্রামের প্রায় ৩৫-৪০ জনের কাছ থেকে স্বাস্থ্যসাথী কার্ড জমা নিয়েছিল সালেহার। আশঙ্কা করা হচ্ছে, এই কায়দায় কোনও নার্সিংহোমের সঙ্গে যোগসাজস করে লক্ষ লক্ষ টাকা আত্মসাৎ করা হয়েছে। সোমবার বর্ধমানের খোসবাগানের একটি বেসরকারি নাসিংহোমে পুলিশ অভিযান চালায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Swasthasathi Corruption Bardhaman
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE