Advertisement
০২ মে ২০২৪
Anubrata Mondal

রাজধানী নিয়ে যাওয়ার তোড়জোড়, শুক্রেই দিল্লির কোর্টে অনুব্রতের হাজিরা? ক্ষুব্ধ মমতা

দিল্লির রাউস অ্যাভিনিউ কোর্টে শুক্রবার হাজিরা দিতে হবে অনুব্রতকে। আসানসোলের বিশেষ সিবিআই আদালতে আসানসোল সংশোধনাগারের তরফে যে আবেদন করা হয়েছে তাতে এর উল্লেখ।

Anubrata Mondal may be taken to Delhi on Friday from Asansol Jail

অনুব্রতকে দিল্লি নিয়ে যেতে অনুমতি বিশেষ সিবিআই আদালতের। — ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
আসানসোল শেষ আপডেট: ০২ মার্চ ২০২৩ ১৭:৩২
Share: Save:

আসানসোলের বিশেষ সিবিআই আদালতের সবুজ সঙ্কেত পাওয়া মাত্র বীরভূমের তৃণমূল জেলা সভাপতি অনুব্রত মণ্ডলকে ভিন্‌রাজ্যে নিয়ে যাওয়ার তোড়জোড় শুরু হয়ে গিয়েছে আসানসোল সংশোধনাগারে। এই সব ক্ষেত্রে প্রাথমিক ভাবে বন্দির মেডিক্যাল পরীক্ষা প্রয়োজন হয়। তার প্রস্তুতিও শুরু করা হয়েছে। পঞ্চায়েত নির্বাচনের আগে কেন তাঁকে দিল্লি নিয়ে যাওয়া হচ্ছে, তা নিয়ে প্রশ্ন তুলেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, ‘‘পঞ্চায়েত ভোট চলে এসেছে বলেই অনুব্রতকে দিল্লি নিয়ে যাওয়ার তোড়জোড় চলছে।’’

দিল্লির রাউস অ্যাভিনিউ কোর্টে শুক্রবার হাজির করানো হবে অনুব্রতকে। বৃহস্পতিবার আসানসোলের বিশেষ সিবিআই আদালতে আসানসোল সংশোধনাগার কর্তৃপক্ষের তরফে যে আবেদন করা হয়েছে তাতে এর উল্লেখ হয়েছে। ইডি সূত্রে জানা গিয়েছে, শুক্রবার দুপুর ২টোয় হাজিরা দিতে হবে অনুব্রতকে। ইডি সূত্রে জানা যায়, প্রাথমিক ভাবে স্থির হয়েছিল, বৃহস্পতিবার বিকেলে রাজধানী এক্সপ্রেসে চড়িয়ে দিল্লি নিয়ে যাওয়া হবে অনুব্রতকে। কিন্তু এই সব ক্ষেত্রে বন্দির মেডিক্যাল পরীক্ষা প্রয়োজন। কিন্তু বিশেষ সিবিআই আদালতের নির্দেশের পর, এত তাড়াতাড়ি অনুব্রতর সেই পরীক্ষা হয়ে ওঠেনি। ফলে বাতিল করতে হয় বৃহস্পতিবার বিকেলে অনুব্রতকে দিল্লি নিয়ে যাওয়ার পরিকল্পনা। যদিও ইডির তরফে এই তথ্যের আনুষ্ঠানিক কোনও সমর্থন মেলেনি। ইডির অন্য এক সূত্র মারফত জানা গিয়েছে, শুক্রবার সকালে বিমানে চড়িয়ে দিল্লি নিয়ে যাওয়া হতে পারে অনুব্রতকে। সেই প্রস্তুতি শুরু হয়েছে তদন্তকারী সংস্থার সূত্রে জানা গিয়েছে। যদিও, এই তথ্যেরও কোনও আনুষ্ঠানিক সমর্থন মেলেনি।

আবার শুক্রবারই অনুব্রতকে আসানসোল আদালতে হাজির করানোর কথা কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা (সিবিআই)-র। গরু পাচারকাণ্ডের যে তদন্ত সিবিআই চালাচ্ছে সেই মামলায় ১৪ দিন জেল হেফাজত হয়েছিল অনুব্রতের। শুক্রবার তারই শুনানি রয়েছে আসানসোল আদালতে। সেই শুনানির পর অনুব্রতকে দিল্লি নিয়ে যাওয়া হতে পারে।

গরু পাচার মামলায় অনুব্রতকে দিল্লি নিয়ে গিয়ে জিজ্ঞাসাবাদ করতে চায় ইডি। বহু দিন আগে থেকেই তার প্রস্তুতি নিচ্ছে তদন্তকারী সংস্থাটি। গত বছরের শেষ পর্যায়ে ইডির সেই আবেদনে সায় দিয়েছিল দিল্লির রাউস অ্যাভিনিউ আদালত। কিন্তু অনুব্রতর বিরুদ্ধে বীরভূমের বালিজুড়ি পঞ্চায়েতের মেজে গ্রামের বাসিন্দা শিবঠাকুর মণ্ডল অভিযোগ করেন, ২০২১ সালে বীরভূম জেলার তৃণমূল সভাপতি তাঁকে গলা টিপে খুন করার চেষ্টা করেছিলেন। সেই অভিযোগের ভিত্তিতে অনুব্রতকে ৭ দিন পুলিশ হেফাজতে রাখা হয় দুবরাজপুর থানায়। সেই যাত্রায় থমকে যায় অনুব্রতের বিরুদ্ধে ইডির পদক্ষেপ। রাউস অ্যাভিনিউ কোর্টে ইডির দায়ের করা মামলা নিয়ে দিল্লি হাই কোর্টের দ্বারস্থ হয়েছেন অনুব্রত। সেই মামলার শুনানি রয়েছে আগামী ১৭ মার্চ। এই আবহে অনুব্রতকে হাজির করানোর জন্য মঙ্গলবার আরও একটি শমন জারি করে রাউস অ্যাভিনিউ আদালত। সেই নির্দেশের কথা উল্লেখ করে বৃহস্পতিবার সিবিআই আদালতে আবেদন করেন সংশোধনাগার কর্তৃপক্ষ। এর পরই অনুব্রতের দিল্লি যাত্রায় সবুজ সঙ্কেত দেয় আদালত।

অনুব্রতকে দিল্লি পৌঁছে দেওয়ার ভার আপাতত আসানসোল সংশোধনাগার কর্তৃপক্ষের উপরেই। কর্তৃপক্ষ সেই দায়িত্ব দিয়েছে আসানসোল-দুর্গাপুর পুলিশ কমিশনারেটকে। এর আগে অনুব্রতর প্রাক্তন দেহরক্ষী সহগল হোসেনকে নিজেদের হেফাজতে পেয়েছিল ইডি। তিনি বর্তমানে তিহাড়ে বন্দি। সেই সময় সহগলকে দিল্লি পৌঁছে দেয় আসানসোল-দুর্গাপুর পুলিশ কমিশনারেটের ১২ জন আধিকারিক। তবে এই সব ক্ষেত্রে আদালতের বিশেষ নির্দেশের বলে নিরাপত্তার দায়িত্ব নিজের কাঁধেও নিতে পারে ইডি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Anubrata Mondal ED Cattle Smuggling Scam Delhi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE