Advertisement
২৬ এপ্রিল ২০২৪
CPIM

DPL: ডিপিএল-এর জমি বিতর্ক, বিক্ষোভ

ডিপিএল-কে বাঁচাতে সংস্থার উদ্বৃত্ত জমি বিক্রির সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। গত ৮ জুলাই নবান্নে পূর্তমন্ত্রী মলয় ঘটকের পৌরোহিত্যে

 সিপিএমের বিক্ষোভ-সভা।

সিপিএমের বিক্ষোভ-সভা। নিজস্ব চিত্র

দুর্গাপুর শেষ আপডেট: ২০ জুলাই ২০২১ ০৭:১৭
Share: Save:

ডিপিএল-এর জমি বিক্রি, বস্তিবাসীদের পুনর্বাসন প্রভৃতি বিষয়ে বিরোধীদের আন্দোলন ক্রমশ তীব্র হচ্ছে। সোমবার বিকেলে ডিপিএল-এর প্রশাসনিক ভবনের সামনে বিক্ষোভ সভা করে সিপিএম। আজ, মঙ্গলবার বিজেপির সাত দিনের লাগাতার অবস্থান-বিক্ষোভে যোগ দিতে আসার কথা রাজ্যের বিরোধী দলনেতা বিজেপি বিধায়ক শুভেন্দু অধিকারীর।

রুগ্‌ণ ডিপিএল-কে বাঁচাতে সংস্থার উদ্বৃত্ত জমি বিক্রির সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। গত ৮ জুলাই নবান্নে পূর্তমন্ত্রী মলয় ঘটকের পৌরোহিত্যে একটি উচ্চ পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হয়। সেখানে ছিলেন বিদ্যুৎমন্ত্রী অরূপ বিশ্বাসও। পরদিন জেলা প্রশাসন, আসানসোল-দুর্গাপুর উন্নয়ন পর্ষদ (এডিডিএ) ও ডিপিএল-এর আধিকারিকেরা দুর্গাপুরে সংস্থার উদ্বৃত্ত জমি পরিদর্শন করে পরিস্থিতি খতিয়ে দেখেন। এর পর থেকেই সিপিএম ও বিজেপি জমি বিক্রি করে সেই অর্থ ঠিক কী ভাবে ব্যবহার করা হবে, সে পরিকল্পনা প্রকাশ করার দাবি জানিয়ে আসছে। একই সঙ্গে ডিপিএল-এ এলাকায় বসবাসকারী প্রায় ১৮-২০ হাজার বস্তিবাসীর পুনর্বাসনের দাবিও জোরাল হচ্ছে।

ডিপিএল কর্তৃপক্ষের সঙ্গে বৈঠকের দাবি জানিয়েছিল সিটু। শনিবার সিটু নেতাদের সঙ্গে বৈঠক হয় ডিপিএল কর্তৃপক্ষের। তবে সেখানে জমি নিয়ে কোনও পরিকল্পনার কথা ডিপিএল কর্তৃপক্ষ জানাতে পারেননি বলে অভিযোগ। সোমবার বিকেলে ডিপিএল-এর প্রশাসনিক ভবনের সামনে ‘ডিপিএল রক্ষা’র ডাক দিয়ে বিক্ষোভ সভা করে সিপিএম। দলের জেলা সম্পাদকমণ্ডলীর সদস্য পঙ্কজ রায় সরকার বলেন, ‘‘ডিপিএল নিয়ে রাজ্য সরকার শ্রমিক এবং বস্তিবাসীদের স্বার্থ বিরোধী পদক্ষেপ নিতে চাইছে। তার বিরুদ্ধেই আমাদের এই আন্দোলন।’’ দুর্গাপুর পূর্বের প্রাক্তন সিপিএম বিধায়ক সন্তোষ দেবরায় বলেন, ‘‘দুর্গাপুরের স্বার্থে ডিপিএলকে বাঁচাতে হবে। রাজ্য সরকারকে সিদ্ধান্ত ফিরিয়ে নিতে হবে।’’

এ দিকে, ডিপিএল-এর জমি বিক্রি করে সংস্থা বাঁচানোর বিষয়ে বিরোধীদের না জানিয়ে রাজ্য সরকারের ‘এক তরফা’ সিদ্ধান্তের বিরোধিতা করে বৃহস্পতিবার থেকে সংস্থার গেটে সাত দিনের অবস্থান-বিক্ষোভ শুরু করেছে বিজেপি। মঙ্গলবার সেই কর্মসূচিতে যোগ দিতে আসার কথা শুভেন্দু অধিকারীর। দুর্গাপুর পশ্চিমের বিজেপি বিধায়ক লক্ষ্মণ ঘোড়ুইয়ের দাবি, ‘‘বিরোধীদের আঁধারে রেখে ডিপিএল-এর জমি বিক্রির রাজ্য সরকারের সিদ্ধান্ত কিছুতেই মেনে নেওয়া হবে না।’’ যদিও তৃণমূলের অন্যতম জেলা সহ-সভাপতি উত্তম মুখোপাধ্যায় বলেন, ‘‘রুগ্‌ণ ডিপিএল-কে বাঁচাতে এবং দুর্গাপুরের উন্নয়নের স্বার্থে এই পদক্ষেপ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বিরোধী দলগুলির অহেতুক বিরোধিতায় তা আটকাবে না।’’ ডিপিএল-এর এক আধিকারিক জানান, এ বিষয়ে রাজ্য সরকার ও ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সিদ্ধান্ত অনুযায়ী, পদক্ষেপ করা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

CPIM Durgapur dpl
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE