Advertisement
১১ মে ২০২৪
coronavirus

কোভিশিল্ডের ব্যবধান বাড়ায় ‘সংশয়’, ক্ষোভ

এ দিন সকাল থেকেই সরকারি সিদ্ধান্তের প্রতিলিপি টিকাকেন্দ্রের বাইরে টাঙিয়ে দেওয়া হয়।

এই সেই বিজ্ঞপ্তি। নিজস্ব চিত্র।

এই সেই বিজ্ঞপ্তি। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা 
বর্ধমান শেষ আপডেট: ১৫ মে ২০২১ ০৬:৫২
Share: Save:

কোভিশিল্ডের প্রথম ও দ্বিতীয় ডোজ়ের মধ্যে সময়সীমা বাড়ানোর বিজ্ঞপ্তি জারি করা হয়েছে দেশে। দু’টি টিকা নেওয়ার মাঝের সময় ছয় থেকে আট সপ্তাহের বদলে ১২ থেকে ১৬ সপ্তাহ হওয়ায় সংশয় তৈরি হয়েছে অনেক ক্ষেত্রে। শুক্রবার বিজ্ঞপ্তির জেরে অশান্তি বাধে বর্ধমান মেডিক্যাল কলেজ হাসপাতালেও।

এ দিন সকাল থেকেই সরকারি সিদ্ধান্তের প্রতিলিপি টিকাকেন্দ্রের বাইরে টাঙিয়ে দেওয়া হয়। প্রথম টিকার দেড় মাস বা দু’মাস হয়েছে এমন বহু মানুষ এসে ফিরে যান। তাঁদের দাবি, টিকা দেওয়া হবে না, জানতেন না তাঁরা। সরকারি বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, কোভিশিল্ডের দুই ডোজ়ের ব্যবধান ১২-১৬ সপ্তাহ হলে তার কার্যকারিতা যথাযথ হয়। যদিও হঠাৎ করে নিয়ম বদলে অনেকেই প্রশ্ন তোলেন, টিকার পর্যাপ্ত জোগান না থাকা ঢাকতেই এই বিজ্ঞপ্তি। তবে কোভ্যাক্সিন নেওয়ার কথা ছিল যাঁদের তাঁরা এ দিন টিকা পেয়েছেন নির্দিষ্ট সময়েই।

বর্ধমান শহরের খালুইবিল মাঠের বাসিন্দা শিবানন্দ পাল এ দিন ভোরবেলা টিকাকেন্দ্রে যান। তাঁর দাবি, কোভিশিল্ড প্রথম ডোজ় নেওয়ার পরে ৪২ দিন পেরিয়ে গিয়েছে। কিন্তু নতুন নিয়মের জালে এ দিন টিকা পাননি তিনি। ফিরে যেতে হয় লক্ষ্মীপুর মাঠের বাসিন্দা অনিতা শর্মাকেও। তাঁরও কোভিশিল্ডের দ্বিতীয় ডোজ় নেওয়ার দিন ছিল। বড়শুল স্বাস্থ্যকেন্দ্র থেকেও অনেককে ফিরে যেতে হয়।

বর্ধমান মেডিক্যাল কলেজের কোভিড ভ্যাক্সিনেশন প্রোগ্রামের কো-আর্ডিনেটর সন্দীপ মুখোপাধ্যায় বলেন, ‘‘সরকারি নিয়ম মেনেই কাজ হয়েছে। কোভ্যাক্সিন ৩০ দিনের পরে এবং কোভিশিল্ড ১২-১৬ সপ্তাহের ব্যবধানে দেওয়া হচ্ছে। সরকারি নিয়ম অনুযায়ী, সকলকে আসার অনুরোধ করা হচ্ছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

COVID-19 coronavirus Covishield
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE