Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০১ ডিসেম্বর ২০২১ ই-পেপার

শিবিরে ঢুকতে হুড়োহুড়ি, জখম  ৬

নিজস্ব সংবাদদাতা
পূর্বস্থলী ১৬ ডিসেম্বর ২০২০ ০০:০১
ঘটনার পরে গেটের সামনে পরিস্থিতি সামলাচ্ছে পুলিশ। নিজস্ব চিত্র।

ঘটনার পরে গেটের সামনে পরিস্থিতি সামলাচ্ছে পুলিশ। নিজস্ব চিত্র।

‘দুয়ারে সরকার’ কর্মসূচির শিবির খোলার আগেই পূর্ব বর্ধমানের পূর্বস্থলী ১ ব্লকের পারুলডাঙা নসরৎপুর উচ্চবিদ্যালয়ের সামনে লাইনে দাঁড়িয়ে পড়েছিলেন কয়েক হাজার মানুষ। বেলা ১০টা নাগাদ স্কুলের গেট খুলতেই হুড়মুরিয়ে ঢুকতে গিয়ে আহত হন বেশ কয়েকজন। পাঁচ জনকে পূর্বস্থলী ১ ব্লক স্বাস্থ্যকেন্দ্রে এবং এক জনকে কালনা মহকুমা হাসপাতালে ভর্তি করানো হয়েছে। প্রশ্ন উঠছে, করোনা আবহে যেখানে লাইনেও দূরত্ব মেনে দাঁড়ানো উচিত, সেখানে কী করে এত জনকে ঢুকতে দেওয়া হল! সোশ্যাল মিডিয়াতেও প্রশাসনিক তৎপরতা নিয়ে প্রশ্ন তোলেন অনেকে। ব্লক প্রশাসনের অবশ্য দাবি, ভিড় এড়াতে ব্যবস্থা নেওয়া হয়েছিল।

স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, দ্বিতীয় দফায় এই কর্মসূচি শুরু হতেই বেশির ভাগ মানুষ শিবিরে আসার জন্য প্রথম দিনকেই বেছে নেন। সব থেকে বেশি উৎসাহ রয়েছে ‘স্বাস্থ্যসাথী’ কার্ড তৈরির। তার পরেই বেশি মানুষের উৎসাহ ‘খাদ্যসাথী’ প্রকল্প নিয়ে। এলাকার মানুষকে পরিষেবা দিতে স্কুলের ভিতর বেশ কিছু কাউন্টার খোলা হয়। তবে শুরুতেই ভিড় ঠেলে ভিতরে ঢুকতে গিয়ে ঘটে বিপত্তি। ভিড়ের ঠেলায় পড়ে যান অনেকে। ধাক্কাধাক্কি করে ঢুকতে গিয়ে জখম হন অনেকে। স্কুলের একটি দরজার কাছে কংক্রিটের নালাতে পড়েও যান কয়েকজন। আহতদের এক জন তাজউদ্দিন শেখ বলেন, ‘‘ঠেলাঠেলির মধ্যে গর্তে পা পড়ে যায়। নীচে হুমড়ি খেয়ে পড়ে গেলে, অনেকে আমার গায়ের উপরে পড়ে যান।’’

ঘটনার পরে স্কুলে যান এলাকার বিধায়ক তথা রাজ্যের প্রাণিসম্পদ উন্নয়ন দফতরের মন্ত্রী স্বপন দেবনাথ। তিনি বলেন, ‘‘প্রশাসনিক তৎপরতার কোনও খামতি নেই। কিছু মানুষ হুড়োহুড়ি করে ঢুকতে গিয়ে জখম হয়েছেন। তাঁদের চিকিৎসার ব্যবস্থা করা হয়েছে। সমস্ত মানুষকে যাতে পরিষেবা দেওয়া যায় তার জন্য রাত পর্যন্ত শিবিরে সব রকম ব্যবস্থা নেওয়া হয়েছে।’’ যদিও বিরোধীদের দাবি, করোনা আবহে এত ঢিলেঢালা ভাবে শিবিয় করলে বাড়বে সংক্রমণ। বিজেপির রাজ্য কমিটির সদস্য রাজীব ভৌমিক বলেন, ‘‘প্রশাসনের তরফে ব্যবস্থা না নিয়েই কর্মসূচি করা হচ্ছে। তৃণমূলের সবই লোক দেখানো।’’ তবে স্বপনবাবুর পাল্টা দাবি, এক শ্রেণির মানুষ বিষয়টি নিয়ে রাজনীতি করতে নেমেছেন। অথচ তাঁদের উন্নয়নের কাজে খুঁজে পাওয়া যায় না। পূর্বস্থলী ২ পঞ্চায়েত সমিতির সভাপতি দিলীপ মল্লিক বিকেলে জানান, আহতদের হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়েছে। তাঁরা সুস্থ রয়েছেন।

Advertisement

আরও পড়ুন

Advertisement