Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৬ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

Durgapur Municipality: লেনিন সরণির নামবদল, লতা মঙ্গেশকরের নামে হচ্ছে শিল্পনগরীর রাস্তা, ক্ষোভ বামশিবিরে

রাস্তার নামবদলের প্রতিবাদে পথে নেমে আন্দোলনের হুঙ্কার দিয়েছে সিপিএম। যদিও বামেদের সেই হুঁশিয়ারিকে পাত্তা দিচ্ছে না তৃণমূল।

নিজস্ব সংবাদদাতা
দুর্গাপুর ১১ মে ২০২২ ১৬:১৪
Save
Something isn't right! Please refresh.
লেনিন সরণির নামবদলে হচ্ছে লতা মঙ্গেশকরের নামে।

লেনিন সরণির নামবদলে হচ্ছে লতা মঙ্গেশকরের নামে।
—নিজস্ব চিত্র।

Popup Close

একদা রাস্তা উৎসর্গ করা হয়েছিল লেনিনের নামে। এ বার সেই লেনিন সরণিই নাম বদলে হচ্ছে লতা মঙ্গেশকর সরণি। এমনটাই সিদ্ধান্ত নিয়েছে দুর্গাপুর পুরসভা। তৃণমূল পরিচালিত ওই পুরসভার এই সিদ্ধান্তের প্রতিবাদে স্বাভাবিক ভাবেই ক্ষোভের সুর বামেদের গলায়।
ইতিহাস বলছে, তখনও সোভিয়েত ইউনিয়ন অটুট। সেই সময়ে সোভিয়েত দেশ থেকে হাজার হাজার কিলোমিটার দূরে এই বাংলার আরও কিছু জায়গার মতো দুর্গাপুরেও একটি রাস্তার নাম রাখা হয়েছিল রুশ বিপ্লবের নায়ক লেনিনের নামে। দুর্গাপুরের জওহরলাল নেহরু সরণি এবং বিধান রায় সরণির সঙ্গে সংযোগকারী আড়াই কিলোমিটার দীর্ঘ সেই রাস্তাটির নাম এ বার বদলে ফেলার সিদ্ধান্ত নিয়েছে তৃণমূল পরিচালিত পুরবোর্ড। ওই রাস্তার নামকরণ হবে প্রয়াত সঙ্গীতশিল্পী লতা মঙ্গেশকরের নামে।

নামবদলের এই প্রবণতা নিয়ে তৃণমূলের সঙ্গে বিজেপির যোগসূত্র তুলে ধরছে বামেরা। দুর্গাপুরের সিপিএম নেতা পঙ্কজ সরকার বলেন, ‘‘বামফ্রন্ট সরকার দুর্গাপুরে লেনিনের রাস্তার নামকরণ করেনি। প্রফুল্লচন্দ্র ঘোষ যখন মুখ্যমন্ত্রী ছিলেন তখন সম্ভবত ওই রাস্তার নামকরণ হয়েছিল। বামফ্রন্ট ক্ষমতায় আসার পরে রাস্তাটি সাজানো হয়েছে। রাস্তাটি চওড়াও করা হয়েছে। তৃণমূল ক্ষমতায় আসার পরে সেই রাস্তা ভেঙেচুরে গিয়েছে। আগে ওরা রাস্তা বানাক। তার পর নামকরণ করা নিয়ে চিন্তা করুক। ওই রাস্তার নয়া নামকরণ আমরা হতে দেব না। রাস্তায় নেমে আন্দোলন করব।’’

Advertisement

সিপিএমের আন্দোলনের হুঁশিয়ারিকে অবশ্য পাত্তা দিচ্ছে না তৃণমূল। এমনিতেই ৪৩ আসনের দুর্গাপুর পুরবোর্ডে বামেরা অস্তিত্বহীন। নামবদলের প্রতিবাদে বামেদের হুঙ্কার নিয়ে কটাক্ষ করছে তৃণমূল শিবির। দুর্গাপুর পুরসভার মেয়র অনিন্দিতা মুখোপাধ্যায় বলেন, ‘‘বহু বার, বহু ভাবে দাবি উঠেছে রাস্তার নাম পরিবর্তনের জন্য। সেই মতো আমরা বিভিন্ন বড় বড় শিল্পীর নামে রাস্তার নামকরণ করছি। সুরসম্রাজ্ঞী লতা মঙ্গেশকরের নামেই আমরা দুর্গাপুরের লেনিন সরণির নামকরণ করতে চলেছি।’’ রাস্তাটির সংস্কারের জন্য আসানসোল-দুর্গাপুর উন্নয়ন পরিষদ প্রায় ২৮ কোটি টাকা খরচ করবে বলেও প্রশাসন সূত্রে জানা গিয়েছে।

এ ছাড়া দুর্গাপুরের আরও কয়েকটি রাস্তার নাম বদল হতে চলেছে। নতুন নামকরণ যা হবে তাতে প্রয়াত সঙ্গীতশিল্পীদেরই আধিক্য। যেমন বেঙ্গল অম্বুজা-পূর্ব রাস্তার নাম বদলে হচ্ছে গীতশ্রী সন্ধ্যা মুখোপাধ্যায় সরণি। বেঙ্গল অম্বুজা-পশ্চিম রাস্তাটির নতুন নাম হচ্ছে বাপ্পি লাহিড়ী সরণি এবং বেঙ্গল অম্বুজা-উত্তর ও দক্ষিণ রাস্তা দু’টির নামবদলে হচ্ছে পুলক বন্দ্যোপাধ্যায় সরণি।



Something isn't right! Please refresh.

Advertisement