×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৬ জানুয়ারি ২০২১ ই-পেপার

নাড়ার আগুনে পুড়ে গেল জমির ধান

নিজস্ব সংবাদদাতা
গলসি০২ ডিসেম্বর ২০২০ ১৭:১২
ধানের জমিতে আগুন। নিজস্ব চিত্র।

ধানের জমিতে আগুন। নিজস্ব চিত্র।

নাড়াতে লাগানো আগুনে পুড়লো জমির ধান। মঙ্গলবার পূর্ব বর্ধমানের গলসি ১ নম্বর ব্লকের গলিগ্রামে এই ঘটনা ঘটেছে। লাগাতার প্রচার করেও লাগাম টানা যাচ্ছে না ধানের জমিতে নাড়া পোড়ানোয়। হুঁশ ফিরছে না এক শ্রেণির মানুষের।

নাড়ার আগুন থেকে জমির ধান পুড়ছে দেখে স্থানীয়রা ছুটে গিয়ে আগুন নেভানোর চেষ্টা করেন। কিন্তু তত ক্ষণে পুড়ে ছাই হয়ে গিয়েছে ধান জমির বেশ কিছুটা অংশ। প্রত্যক্ষদর্শীরা বলেছেন, ‘‘মেশিন দিয়ে ধান কাটা জমিতে পড়ে থাকা নাড়ায় কে বা কারা আগুন লাগিয়ে দেয়। আর সেই আগুন দাউ দাউ করে জ্বলতে থাকে। নাড়া পুড়তে পুড়তে আগুন চলে আসে ধান জমিতে। জমির আল টপকে আগুন ধান জমিতে লেগে যায়। আগুনে বেশ কিছুটা জমির ধান পুড়ে ছাই হয়ে যায়।’’ স্থানীয় বাসিন্দা সোনা বাগদি ট্র্যাক্টর নিয়ে মাঠ থেকে বাড়ি ফেরার সময় দেখতে পান আগুন। তিনিই লোকজন ডেকে আগুন নেভানোর চেষ্টা করেন।

সোনা বাগদী বলেছেন, ‘‘ট্র্যাক্টরে ধান নিয়ে বাড়ি যাচ্ছিলাম। হঠাৎ দেখি জমিতে আগুন লেগে গেছে। শ্রমিকদের নামিয়ে লোকজন ডেকে আগুন নেভাই। আমরা না দেখলে বেশ কয়েক বিঘা জমির ধান পুড়ে যেত। একে তো মাঠে ধান ভাল হয়নি এ বার। বেশির ভাগ জমিতেই সাদা শিষ হয়েছে। ফলন এবার বেশ কম হবে। তার উপর আবার আগুনে পুড়ে গেল ধান।’’

Advertisement
Advertisement