Advertisement
১৭ জুন ২০২৪
Park Shut Down

আবার বন্ধের মুখে কুমারমঙ্গলম পার্ক

স্থানীয় সূত্রের খবর, আটের দশকের মাঝামাঝি ডিএসপি কর্তৃপক্ষ টাউনশিপের কেন্দ্রে প্রায় ৮০ একর জায়গায় বিশাল একটি লেককে কেন্দ্র করে গড়ে তোলেন পার্কটি।

কুমারমঙ্গলম পার্ক বন্ধ হওয়ার মুখে। ছবি: বিশ্বনাথ মশান

কুমারমঙ্গলম পার্ক বন্ধ হওয়ার মুখে। ছবি: বিশ্বনাথ মশান biswanath.mosan@gmail.com

নিজস্ব সংবাদদাতা
দুর্গাপুর শেষ আপডেট: ২৭ মে ২০২৪ ০৯:১৪
Share: Save:

ফের বন্ধ হওয়ার মুখে ডিএসপি টাউনশিপের কুমারমঙ্গলম পার্ক। পার্ক পরিচালনার দায়িত্বে থাকা বেসরকারি সংস্থা চুক্তির পুনর্নবীকরণ করতে না চাওয়ায় এই পরিস্থিতি তৈরি হয়েছে বলে ডিএসপি সূত্রে জানা গিয়েছে। ফের টেন্ডার ডেকে অন্য সংস্থাকে দায়িত্ব দেওয়া হবে বলে জানিয়েছেন ডিএসপির মুখ্য জনসংযোগ আধিকারিক বেদবন্ধু রায়।

স্থানীয় সূত্রের খবর, আটের দশকের মাঝামাঝি ডিএসপি কর্তৃপক্ষ টাউনশিপের কেন্দ্রে প্রায় ৮০ একর জায়গায় বিশাল একটি লেককে কেন্দ্র করে গড়ে তোলেন পার্কটি। দেশের প্রথম ইস্পাত মন্ত্রী মোহন কুমারমঙ্গলমের নামে পার্কের নামকরণ হয়। বিশেষ আকর্ষণ ছিল ‘মিউজ়িক্যাল ফাউন্টেন’। দুর্গাপুর ছাড়াও আশপাশের জেলা থেকে দর্শনার্থীরা আসতেন এখানে। নব্বই দশকের গোড়ায় ডিএসপি’র আর্থিক সঙ্কট তৈরি হলে ১৯৯৪ সালে বন্ধ হয় পার্ক। পরে ২০০৬-এ পার্কটি ফের চালু করতে উদ্যোগী হয় ডিএসপি। পার্ক দেখভালের দায়িত্ব দেওয়া হয় একটি বেসরকারি সংস্থাকে।

কয়েক বছর পরে চুক্তি নিয়ে সমস্যা হওয়ায় ডিএসপি কর্তৃপক্ষ ওই সংস্থার বিরুদ্ধে আদালতে মামলা করেন। আদালতের প্রাথমিক রায় ডিএসপি’র পক্ষে যাওয়ায় ডিএসপির তরফে জলের লাইন, বিদ্যুতের সংযোগ ছিন্ন করে দেওয়া হয়। বন্ধ হয়ে যায় মিউজ়িক্যাল ফাউন্টেন। তারপর থেকে জল কিনে, বিদ্যুতের বিকল্প ব্যবস্থা করে পার্ক, রেস্তরাঁ চালাতে শুরু করে বেসরকারি সংস্থাটি। শেষ পর্যন্ত ২০২০ সালের মার্চে আসানসোল জেলা আদালতের নির্দেশে পুলিশ, প্রশাসনকে সঙ্গে নিয়ে পার্কের দখল ফিরিয়ে নেয় ডিএসপি। পার্কে ঢোকা-বেরোনোর সব গেট, অফিস ঘর, রেস্তোরাঁ- সব ‘সিল’ করে দেওয়া হয়।

কিছু দিনের মধ্যে পার্কের লোহার রেলিংয়ে মরচে ধরে যায়। দু’এক জায়গায় রেলিং ভেঙে যায়। সেই ফাঁক গলে গবাদি পশু ঢুকে পড়ত পার্কের ভিতরে। আগাছার জঙ্গলে ভরে যায় চারদিক। বছর তিনেক পরে টেন্ডারের মাধ্যমে একটি বেসরকারি সংস্থা পার্ক পরিচালনার দায়িত্ব পায়। ২০২২ সালের ডিসেম্বরে প্রায় তিন বছর বন্ধ থাকার পরে ফের পার্ক খুলে যায়। তবে পার্কের প্রবেশ মূল্য ৮০ টাকা করায় সমালোচনার মুখে পড়ে সংস্থাটি। শহরবাসীর একাংশের দাবি, প্রবেশ মূল্য বেশি হওয়ায় পার্কে আগের মতো ভিড় হত না। বেসরকারি সংস্থা সূত্রে জানা গিয়েছে, আর্থিক কারণে পার্ক ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। ডিএসপি সূত্রে জানা গিয়েছে, ৩১ মে চুক্তির মেয়াদ শেষ হবে। তাই আপাতত ১ জুন থেকে ফের পার্কটি বন্ধ হয়ে যাবে। তবে আগের মতো দীর্ঘ দিন পার্ক বন্ধ থাকবে না।

ডিএসপির মুখ্য জনসংযোগ আধিকারিকের কথায়, ‘‘দ্রুত টেন্ডার ডেকে নতুন সংস্থাকে দায়িত্ব দিয়ে কুমারমঙ্গলম পার্ক ফের চালু
করা হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Durgapur Steel Plant Durgapur
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE