Advertisement
১১ মে ২০২৪
TMC

Municipal Election Result 2022: টসও জিতল তৃণমূল, আসানসোলের ৩১ নম্বর ওয়ার্ডে সমান ভোট পেয়েছিল সিপিএম

কমিশন সূত্রে জানা গিয়েছে, টস প্রথা আগেও ছিল। একটি ১০ পয়সার কয়েন দিয়ে টস করা হত। তবে এখন সেই ব্যবস্থায় কিছুটা অদলবদল ঘটেছে।

টস করে ফল নির্ধারণ আসানসোলের ৩১ নম্বর ওয়ার্ডে।

টস করে ফল নির্ধারণ আসানসোলের ৩১ নম্বর ওয়ার্ডে। —নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ও আসানসোল শেষ আপডেট: ১৪ ফেব্রুয়ারি ২০২২ ১৩:৫২
Share: Save:

রাজ্যের চার পুরনিগমেই তৃণমূল-ঝড়। তবে সমানে সমান লড়াই হয়েছিল আসানসোলের ৩১ নম্বর ওয়ার্ডে। ওই ওয়ার্ডে তৃণমূল এবং বামপ্রার্থী দু’জনেই সমসংখ্যক ভোট পেয়েছিলেন। শেষ বেলায় অবশ্য বাজি জিতেছেন তৃণমূল প্রার্থী আশা প্রসাদ। নির্বাচন কর্মীরা শেষ পর্যন্ত যে টসের আয়োজন করেন, তাতেই জিতেছেন তিনি।
আসানসোল পুরসভার ৩১ নম্বর ওয়ার্ড অর্থাৎ দোমোহনি রেলকলোনিতে জোর টক্কর হয় আশা প্রসাদ এবং বামপ্রার্থী তনুশ্রী রায়ের মধ্যে। দু’জনেই ২,৩৫৮টি করে ভোট পেয়েছিলেন। তাঁদের দু’জনের অনেকটা পিছনে বিজেপিপ্রার্থী রেখাকুমারী শর্মা। তিনি পান ১,০০২ ভোট। আসানসোলের ৩১ নম্বর ওয়ার্ডে দুই প্রার্থী সমসংখ্যক ভোট পাওয়ায় টস প্রথার মাধ্যমেই ফলাফল নির্ধারণ করার সিদ্ধান্ত নেয় কমিশন।

কমিশন সূত্রে জানা গিয়েছে, টস প্রথা আগেও ছিল। আগে একটি ১০ পয়সার কয়েন দিয়ে টস করা হত। তবে এখন সেই ব্যবস্থায় কিছুটা অদলবদল ঘটেছে। কমিশন সূত্রে জানা গিয়েছে, দু’টি কাগজে দুই প্রার্থীর নাম লেখা হয়। প্রার্থীদের নাম লেখা ওই কাগজের টুকরো দু’টি একটি পাত্রে রাখা হয়। তার পর এক জন গণনাকর্মী ওই বাক্স থেকে যে কোনও একটি কাগজ তুলে নেন। সোমবার আসানসোলের ৩১ নম্বর ওয়ার্ডের ক্ষেত্রে ওই কাগজের টুকরোয় তৃণমূল প্রার্থীর নাম লেখা ছিল। তাঁকেই জয়ী বলে ঘোষণা করে কমিশন।

নির্বাচনী লড়াই শেষ পর্যন্ত গড়িয়েছে টসে। তা জিতে খুশি তৃণমূল প্রার্থী। আশা প্রসাদের কথায়, ‘‘হার কে জিতনেবালে কো বাজিগর কহতে হ্যায়।’’

অন্য দিকে, আসানসোলেরই ৪০ নম্বর ওয়ার্ডের একটি বুথে ফের ভোটগ্রহণের সম্ভাবনা দেখা গিয়েছে। কারণ কমিশন সূত্রে খবর, ইভিএম ক্ষতিগ্রস্ত হয়েছিল। ওই ইভিএম জাতীয় নির্বাচন কমিশনকে দিয়ে পরীক্ষা করানো হয়েছে। কমিশন জানিয়েছে, ইভিএম ক্ষতিগ্রস্ত হলেও তার ভিতরে তথ্য রয়েছে। ওই ইভিএম গণনার কাজ শুরু হয়নি। নতুন ইভিএমে কত ভোট পড়েছে এবং এগিয়ে থাকা প্রার্থীর সঙ্গে নিকটবর্তী প্রতিদ্বন্দ্বীর ব্যবধান কত তা বিশ্লেষণ করা হবে। নতুন ইভিএমে এগিয়ে থাকা প্রার্থী যা ভোট পেয়েছেন সেই ভোট যদি ক্ষতিগ্রস্ত ইভিএমে জমা পড়া মোট ভোটের থেকে বেশি হয় তবে পুনরায় গণনা হবে না। নতুন ইভিএমের জয়ী প্রার্থীকেই জয়ী বলে ঘোষণা করা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

TMC CPM Toss Asansol
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE