Advertisement
২৭ ফেব্রুয়ারি ২০২৪
Coal Mine

আসানসোলের কয়লা খাদানে ধস! স্থানীয়দের দাবি, অবৈধ ভাবে ঢুকে ভিতরে আটকে ২০-২৫ জন

স্থানীয় সূত্রে খবর, রবিবার সকালে কুলটি থানার বোডরা গ্রামে বিসিসিএলের ১২ নম্বর হাজলা পিটের বিস্তীর্ণ অংশে ধস নামে। এ নিয়ে কোনও প্রতিক্রিয়া দেননি বিসিসিএল খনি কর্তৃপক্ষ। ঘটনাস্থলে পুলিশ।

কয়লা খনির মধ্যে বেশ কয়েক জনের আটকে থাকার আশঙ্কা রয়েছে। ঘটনাস্থলে পৌঁছেছে পুলিশ এবং সিআইএসএফ।

কয়লা খনির মধ্যে বেশ কয়েক জনের আটকে থাকার আশঙ্কা রয়েছে। ঘটনাস্থলে পৌঁছেছে পুলিশ এবং সিআইএসএফ। —নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
আসানসোল শেষ আপডেট: ০৮ জানুয়ারি ২০২৩ ১২:৫০
Share: Save:

ভিন্ রাজ্যের শ্রমিক এনে অবৈধ ভাবে কয়লা খাদানে ঢুকে কয়লা সরানোর কাজ চলছিল বলে অভিযোগ। হঠাৎ সেই খাদানে ধস নেমে অন্তত ২৫ জনের আটকে থাকার আশঙ্কা আসানসোলে। খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছেছে পুলিশ এবং সিআইএসএফ। কোলিয়ারির কর্তৃপক্ষের প্রতিনিধিও সেখানে রয়েছেন।

রবিবার সকালে কুলটি থানার বোডরা গ্রামে বিসিসিএলের ১২ নম্বর হাজলা পিটের বিস্তীর্ণ অংশে ধস নামে। স্থানীয়রা জানাচ্ছেন, ২০ থেকে ২৫ জন চাপা পড়তে পারেন ওই খনিতে। ইতিমধ্যে এই ঘটনার তদন্তে নেমেছে পুলিশ। ঠিক কত জন খনির ভিতরে আটকে রয়েছেন, তা খতিয়ে দেখা হচ্ছে।

স্থানীয়দের অভিযোগ, অবৈধ ভাবে ওই খনিতে কয়লা চুরি করতে নামার ফলে এই দুর্ঘটনা ঘটেছে। যদিও এ নিয়ে মুখে কুলুপ এঁটেছেন বিসিসিএল খনি কর্তৃপক্ষ। অন্য দিকে, গ্রামবাসীরাও নির্দিষ্ট করে কিছু বলতে চাইছেন না। তাঁদের শুধু অভিযোগ, রবিবার ভোরে কয়লা খনিতে কয়লা চুরি করতে নামেন কয়েক জন। সেই সময় আচমকা খনিতে ধস নামে। তাতে পড়ে চাপা পড়েন কয়েক জন।

এ নিয়ে লালন মেহরা নামে স্থানীয় বিজেপি কাউন্সিলরের অভিযোগ, এই অবৈধ কয়লা কারবার নিয়ে প্রশাসন এবং কোলিয়ারি কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেছেন তাঁরা। কিন্তু কোনও কাজ হয়নি। কাউন্সিলরের কথায়, ‘‘এখানে অবৈধ ভাবে কয়লা কারবার চলছে। কিন্তু কাউকে জানিয়েও কোনও কাজ হয়নি। পুলিশ ও প্রশাসনের সঙ্গে মিলে সিন্ডিকেটের মতো এই অবৈধ কাজ হয়।’’ তাঁর সংযুক্তি, ‘‘এখানে বেকারত্বের সমস্যা চূড়ান্ত। প্রতি দিন খাটাখাটি করে হয়তো সাকুল্যে ১০০ টাকা পান। সেই সুযোগ নিয়ে কোটি কোটি টাকার ব্যবসা করেন অন্যেরা।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE