Advertisement
১০ মে ২০২৪
CBI

রাজুর বিদেশি ব্যাঙ্ক সংক্রান্ত তথ্য ইন্টারপোলকে দিয়েছি, শীঘ্রই খবর পাব, আদালতে বলল সিবিআই

বৃহস্পতিবার রাজুকে আসানসোলে মুখ্য বিচারবিভাগীয় ম্যাজিস্ট্রেট (সিজেএম)-এর আদালতে হাজির করিয়ে জেল হেফাজতের আবেদন জানায় সিবিআই।

১৪ দিনের জেল হেফাজতে রাজু সাহানি। ফাইল ছবি।

১৪ দিনের জেল হেফাজতে রাজু সাহানি। ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
আসানসোল শেষ আপডেট: ২২ সেপ্টেম্বর ২০২২ ২০:৪২
Share: Save:

হালিশহর পুরসভার তৃণমূল চেয়ারম্যান রাজু সাহানির নামে থাকা বেশ কিছু বিদেশি ব্যাঙ্ক অ্যাকাউন্টের তথ্য সিবিআইয়ের হাতে এসেছে। আগেই সেই তথ্য প্রকাশ্যে এনেছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। এ বার সেই বিদেশি ব্যাঙ্ক অ্যাকাউন্ট সম্পর্কে খোঁজখবর করতে ইন্টারপোলের সাহায্য নেওয়া হচ্ছে বলে আদালতে জানায় সিবিআই। সংস্থার আইনজীবী জানান, ব্যাঙ্ক অ্যাকাউন্টের তথ্য ইতিমধ্যেই ইন্টারপোলের হাতে তুলে দেওয়া হয়েছে। সম্প্রতি বেআইনি অর্থলগ্নি সংস্থার সঙ্গে যুক্ত থাকার অভিযোগে রাজুকে গ্রেফতার করেছে সিবিআই।

বৃহস্পতিবার রাজুকে আসানসোলে মুখ্য বিচারবিভাগীয় ম্যাজিস্ট্রেট (সিজেএম)-এর আদালতে হাজির করিয়ে জেল হেফাজতের আবেদন জানায় সিবিআই। কেন্দ্রীয় সংস্থা আদালতে আগেই জানিয়েছে, তাইল্যান্ড, হংকং ও ব্যাঙ্ককে নিজের সংস্থা রয়েছে রাজুর। তাঁর ব্যাঙ্ক অ্যাকাউন্টও রয়েছে সেখানে। সিবিআইয়ের আইনজীবী শিবেন্দ্র সচ্চন জানান, সে ব্যাপারে ইতিমধ্যেই পদক্ষেপ করা শুরু হয়েছে। নতুন তথ্য হাতে আসতে আরও বেশ কিছু সময় লাগবে। শুধু তাই নয়, রাজুর সঙ্গে চিটফান্ড-কাণ্ডে মূল অভিযুক্ত সৌম্যরূপ ভৌমিকের যোগসূত্রও তারা খুঁজে পেয়েছেন বলে জানায় সিবিআই। সৌম্যরূপকে ইতিমধ্যেই পলাতক ঘোষণা করা হয়েছে। শিবেন্দ্র বলেন, ‘‘বহু নথি উদ্ধার হয়েছে। ব্যাঙ্ক অ্যাকাউন্টের মাধ্যমে টাকা লেনদেন হয়েছে। বিদেশি ব্যাঙ্ক অ্যাকাউন্টের নথিভুক্ত ঠিকানা এবং সৌম্যরূপের ব্যাঙ্ক অ্যাকাউন্টে নথিভুক্ত ঠিকানা একই।’’

সিবিআইয়ের দাবি, রাজু চিটফান্ডের টাকায় সুবিধা ভোগ করেছেন। এখনও পর্যন্ত যা টাকা উদ্ধার হয়েছে এবং ব্যাঙ্কের মাধ্যমে যে পরিমাণ টাকার লেনদেন হয়েছে, আয়কর দফতর থেকে পাওয়া তথ্যের সঙ্গে তার কোনও মিল নেই। সিবিআই আইনজীবীর এ-ও দাবি, সৌম্যরূপ পলাতক থাকার সময় তিনি রাজুর বাড়িতে গিয়েছিলেন। মোবাইল টাওয়ার লোকেশন দেখে এমনটাই জানতে পেরেছেন তদন্তকারীরা।

সিবিআইয়ের তরফে তাঁর মক্কেলের সৌম্যরূপের ‘ঘনিষ্ঠতা’ এবং চিটফান্ড সংস্থার সঙ্গে যোগাযোগ নিয়ে যা দাবি করা হয়েছে, তা নস্যাৎ করে দিয়েছেন রাজুর আইনজীবী প্রদীপ কর। তিনি জানান, রাজুর সঙ্গে চিটফান্ড সংস্থার যে লেনদেন হয়েছে, তা সম্পূর্ণ ধার হিসাবে নেওয়া হয়েছে। রাজু সেই ধার শোধ করে দিয়েছেন বলেও জানান আইনজীবী। সৌম্যরূপকে এখনও ধরতে না-পারা নিয়েও সিবিআইকে কটাক্ষ করেন রাজুর আইনজীবী।

দু’পক্ষের এই সওয়াল-জবাব শেষে রাজুকে ১৪ দিন জেল হেফাজতে রাখার নির্দেশ দিয়েছেন বিচারক তরুণকুমার মণ্ডল। পুজোর ছুটির পর রাজুকে আগামী ১৫ অক্টোবর আবার আদালতে হাজির করানো হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

CBI
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE