Advertisement
০৪ মে ২০২৪
EV

বাবা চড়বেন, কাটোয়ায় সর্বশিক্ষা কর্মী পুত্র নিজেই বানিয়ে ফেললেন উইলিস জিপের আদলে ইভি

নিজে পেশাদার ইঞ্জিনিয়ার না হলেও মনজুরের তৈরি গাড়িতে কোনও অপেশাদারিত্বের চিহ্ন নেই। প্রথম দিকে অনেক বাধাবিপত্তি এলেও সব কিছুকে অতিক্রম করে এই গাড়িটি তিনি তৈরি করেন।

নিজের তৈরি গাড়িতে বাবাকে নিয়ে ছেলে।

নিজের তৈরি গাড়িতে বাবাকে নিয়ে ছেলে। — নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কাটোয়া শেষ আপডেট: ০৯ জানুয়ারি ২০২৪ ১৪:২০
Share: Save:

নিজের হাতে চার চাকা গাড়ি তৈরি করে বাবাকে উপহার দিলেন ছেলে। পূর্ব বর্ধমানের কাটোয়ার রাজুয়া গ্রামের বাসিন্দা মহম্মদ আশরাফ মাওলার ছেলে মনজুর মওলা কারও সাহায্য ছাড়াই তৈরি করে ফেলেছেন ব্যাটারি চালিত চার চাকার গাড়ি। যার অনেকটা বিখ্যাত উইলিস জিপের আদলে তৈরি। মনজুর মওলা পেশায় সর্বশিক্ষা মিশনে কর্মরত। তিনি তাঁর ৭২ বছর বয়সি বাবার যাতায়াতের সুবিধার জন্য এই গাড়ি তৈরি করেছেন।

মনজুর জানান, রাজুয়া থেকে কাটোয়া শহরের দূরত্ব ১০ কিলোমিটার। তাঁর বাবাকে এখনও বিভিন্ন প্রয়োজনে সাইকেল কিংবা মোটর বাইকে করে প্রায়ই কাটোয়া যাতায়াত করতে হয়। দিন দিন বাইক দুর্ঘটনার খবর শুনতেন মনজুর আর বাবাকে নিয়ে চিন্তা বাড়ত তাঁর। সেই দুশ্চিন্তা থেকেই নিজের হাতে ব্যাটারিচালিত জিপ তৈরির কথা মাথায় আসে। যেমন ভাবা, তেমন কাজ। বাবার প্রতি ভালোবাসা থেকে তৈরি গাড়ির ভালোবেসে নাম রেখেছেন ‘কিং’।

নিজে পেশাদার ইঞ্জিনিয়ার না হলেও মনজুরের তৈরি গাড়িতে কোনও অপেশাদারিত্বের চিহ্ন নেই। প্রথম দিকে অনেক বাধাবিপত্তি এলেও সব কিছুকে অতিক্রম করে এই গাড়িটি তিনি তৈরি করেন। গাড়িটি তৈরি করেছেন ইংরেজ আমলের ভিন্টেজ গাড়ির নকশার আদলে। বডি তৈরি করে এনেছেন স্থানীয় লেদ কারখানা থেকে। ইঞ্জিন হিসাবে ব্যবহার করেছেন টোটো গাড়ির উন্নত মানের ব্যাটারি। এবং বাকি সমস্ত কিছু তৈরি করেছেন নিজেই। উইলিস জিপে মোট আসন সংখ্যা চার। সামনে চালকের আসন এবং পাশের আসন। পেছনে দু’টি আসন। জিপে মোট চারটি হেডলাইট। এখনও পর্যন্ত এই জিপ গাড়িটি তৈরি করতে খরচ হয়েছে এক লক্ষ ২৫ হাজার টাকা। জিপ গাড়িটি রাস্তায় চালানোর জন্য আরটিও দফতর থেকে সরকারি ভাবে এখনও পর্যন্ত অনুমোদন হাতে আসেনি মনজুরের। তবে চেষ্টা চালাচ্ছেন বলে তিনি জানান। মনজুরের এই কীর্তিতে মহাখুশি তাঁর বাবা। ছেলের তৈরি গাড়িতে কবে কাটোয়া রওনা দেবেন, এখন তা ভেবেই হাসি মুখে ধরছে না মহম্মদ আশরাফের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Electric Vehicle
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE