Advertisement
০১ মে ২০২৪
Bharat Jodo Yatra

বামেদের বার্তা নিয়ে পাহাড়ে অধীরেরা

সুভাষ চন্দ্র বসুর জন্মদিনে কার্সিয়াঙে তাঁর স্মৃতিবিজড়িত বাড়ির সামনে সভা করে সাগর থেকে পাহাড় পদযাত্রা কর্মসূচিতে ইতি টেনেছে কংগ্রেস।

কার্সিয়াঙে ‘ভারত জোড়ো’ যাত্রার সমাপ্তি-সভা।

কার্সিয়াঙে ‘ভারত জোড়ো’ যাত্রার সমাপ্তি-সভা। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
শিলিগুড়ি ও কলকাতা শেষ আপডেট: ২৪ জানুয়ারি ২০২৩ ০৬:০২
Share: Save:

সাগর থেকে শুরু করে ২৬ দিনে প্রায় ৮০০ কিলোমিটার পথ পেরিয়ে কার্সিয়াঙে শেষ হল প্রদেশ কংগ্রেসের ‘ভারত জোড়ো যাত্রা’। সুভাষ চন্দ্র বসুর জন্মদিনে কার্সিয়াঙে তাঁর স্মৃতিবিজড়িত বাড়ির সামনে সভা করে সাগর থেকে পাহাড় পদযাত্রা কর্মসূচিতে ইতি টেনেছে কংগ্রেস। সমাপ্তি-পর্বে আমন্ত্রণ পেয়েও আসেননি বাম নেতারা। তবে পদযাত্রাকে সমর্থন জানিয়ে প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরীকে চিঠি পাঠিয়েছেন বামফ্রর্ট চেয়ারম্যান বিমান বসু, সিপিএমের রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম ও বাম শরিক দলের নেতারা। বাম দলগুলির মধ্যে পিডিএস নেতা সমীর পূততুণ্ড সোমবার কার্সিয়াঙের মঞ্চে ছিলেন।

শিলিগুড়ির দাগাপুর থেকে এ দিন সকালে সুকনা পর্যন্ত পদযাত্রা করে কংগ্রেস। পরে কার্সিয়াঙে সমাপ্তি উপলক্ষে সভায় ছিলেন অধীরবাবু, সাংসদ প্রদীপ ভট্টাচার্য, প্রদেশ কংগ্রেসের শুভঙ্কর সরকার, নেপাল মাহাতো, দার্জিলিং জেলা সভাপতি শঙ্কর মালাকারেরা। শিলিগুড়িতে অধীরবাবু বলেন, “রাজ্য জুড়ে ‘ভারত জোড়ো যাত্রা’য় প্রচুর মানুষের সমর্থন পেয়েছি। এই পদযাত্রা সফল পরিণতির দিকেই এগিয়েছে।” পাহাড়ে আমন্ত্রণ পেয়েও যে সিপিএমের রাজ্য নেতৃত্ব আসেননি, সেই প্রসঙ্গে প্রদেশ সভাপতি বলেন, ‘‘মহম্মদ সেলিম ব্যস্ত রয়েছেন বলে আসতে পারেননি। আমাদের পদযাত্রাকে সমর্থন করেছেন তিনি। সাফল্য কামনা করে মেসেজ করেছেন, চিঠি পাঠিয়েছেন।’’ রাজ্যে ‘ভারত জোড়ো যাত্রা’র সমন্বয়ের দায়িত্বপ্রাপ্ত নেতা প্রদীপবাবুর বক্তব্য, ‘‘মাসখানেক ধরে জেলায় জেলায় পদযাত্রার কর্মসূচিকে সফল করতে কংগ্রেসের নেতা ও কর্মীরা যে ভাবে এগিয়ে এসেছেন, তাঁদের সেলাম জানাই। নেতা-কর্মীদের চেষ্টাই আমাদের লড়াইয়ের প্রেরণা দেবে।’’

কার্সিয়াঙের সভা থেকে বিজেপি ও তৃণমুলের বিরুদ্ধে ফের সরব হয়েছেন অধীরবাবু। তাঁর দাবি, “ইন্দিরা গান্ধী, রাজীব গান্ধী দার্জিলিং সমস্যার সমাধানের জন্য কী কী পদক্ষেপ করেছেন, তা সকলে জানেন।’’ তাঁর আরও মন্তব্য, ‘‘দেশ জুড়ে যখন রাহুল গান্ধীর ‘ভারত জোড়ো’ যাত্রাকে সকলে সমর্থন করছেন, তখন মোদী ও দিদি (মমতা বন্দ্যোপাধ্যায়) সমর্থন করছেন না!’’ শিলিগুড়িতে এসে এ দিনই রাজ্যের মন্ত্রী তৃণমূলের অরূপ বিশ্বাসের পাল্টা মন্তব্য, “ওই ‘ভারত জোড়ো’তে গোটাকয়েক লোক নিয়ে না হেঁটে, ভাল করে বিজেপির বিরুদ্ধে লড়াই করা উচিত কংগ্রেসের! বিজেপির ভিটামিন কংগ্রেস, যারা ওদের ওয়াক-ওভার দিয়ে দেশকে সাম্প্রদায়িকতার দিকে ঠেলে দিয়েছে!’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE