Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৭ ডিসেম্বর ২০২১ ই-পেপার

Bengal CPM Faux pas: সিপিএমের ফেসবুকে লাইভ তৃণমূল! সর্বদল বৈঠক শেষে প্রযুক্তি বিড়ম্বনায় বঙ্গ সিপিএম

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৮ অক্টোবর ২০২১ ১৭:০৭
সিপিএমের ফেসবুকে তৃণমূল লাইভ!

সিপিএমের ফেসবুকে তৃণমূল লাইভ!
গ্রাফিক— শৌভিক দেবনাথ।

নভেম্বরের ১ তারিখ রাজ্যে প্রকাশ হবে খসড়া ভোটার তালিকা। তার পর থেকে চলবে তালিকা সংশোধনের কাজ। তার আগে সর্বদল বৈঠক ডেকেছিল নির্বাচন কমিশন। তাতে অংশ নেন তৃণমূল, বিজেপি, কংগ্রেস ও বামেদের প্রতিনিধিরা। এতে নতুনত্ব কিছু নেই। কিন্তু এর পর যা হল, তা দেখে সকলের চোখ কপালে।

Advertisement

সর্বদল বৈঠকের জন্য সময় ঠিক হয়েছিল দুপুর ২টো। বৈঠক শেষে একে একে রাজনৈতিক নেতারা বেরোবেন এবং সংবাদমাধ্যমের সামনে নিজেদের অবস্থান ব্যাখ্যা করবেন, এই হল দস্তুর। ঘণ্টাখানেকের বৈঠক শেষেও তেমনই আশা করা হয়েছিল। নেতাদের বক্তব্য সরাসরি সম্প্রচারের জন্য তৈরি ছিলেন সবক’টি রাজনৈতিক দলের ফেসবুক পেজের কর্মীরা। ঠিক যেমন ছিলেন পশ্চিমবঙ্গ সিপিএম ফেসবুক পেজের কর্মীরাও। আর সেখানেই ঘটে গেল অঘটন!

দুপুর ৩টে নাগাদ বঙ্গ সিপিএমের ফেসবুক পেজে লাইভ সম্প্রচার শুরু হয়। কিন্তু এ কী, বঙ্গ সিপিএমের ফেসবুক লাইভে রাসবিহারীর তৃণমূল বিধায়ক দেবাশিস কুমার! কী করে সম্ভব? বড়সড় গোলমাল হয়েছে বুঝতে পেরেই তড়িঘড়ি বন্ধ করা হয় সম্প্রচার। কিন্তু ততক্ষণে যা হওয়ার হয়ে গিয়েছে। কথা ছিল, প্রথমে বলবেন তৃণমূলের প্রতিনিধি দেবাশিস কুমার, তার পর একে একে বিজেপি, কংগ্রেস ও বামেরা। কিন্তু ঘটনার অভিঘাত এমনই যে সিপিএমের ফেসবুক লাইভ সেই যে বন্ধ হল, তাঁদের নেতা (রবীন দেব) যখন সংবাদমাধ্যমের সঙ্গে কথা বললেন, তারও সম্প্রচার হল না।

এই ঘটনায় স্বভাবতই অস্বস্তিতে পড়েছেন সিপিএম নেতারা। সিপিএম সূত্রের খবর, তাঁদের নেতাদের বক্তব্য সরাসরি সম্প্রচার করার জন্য প্রস্তুতি নেওয়া ছিল। কিন্তু কোনও একটি অজ্ঞাত কারণে তৃণমূলের প্রতিনিধি যখন বলছেন, তা সম্প্রচার শুরু হয়ে যায়। ভুল বুঝতে পেরে তা বন্ধ করা হয়েছে।

সিপিএম ভুল বুঝে তৃণমূল নেতার বক্তৃতা সম্প্রচার বন্ধ করলেও, মুহূর্তে সেই ছবি ছড়িয়ে পড়ে নেটমাধ্যমে। শুরু হয়ে যায় হাসি ঠাট্টা, মিম। রসিকতা করে কেউ কেউ বলছেন, বাম-তৃণমূলে জোট, এটাই দেখা বাকি ছিল!

আরও পড়ুন

Advertisement